২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পেশাদার ফুটবলার হব কখনও ভাবিনি ॥ রোনাল্ডো

স্পোর্টস রিপোর্টার ॥ বর্তমান বিশ্ব ফুটবলের অন্যতম সেরা তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। বর্তমান ফিফা সেরা ফুটবলারও তিনি। অথচ অবাক করা কথাই শুনিয়েছেন রিয়াল মাদ্রিদের পর্তুগীজ সুপারস্টার। রবিবার এক সাক্ষাতকারে তিনি জানিয়েছেন, পেশাদার ফুটবলার হওয়ার স্বপ্ন নাকি কখনই দেখেন নি সি আর সেভেন!

শৈশবে শুধু ভাল লাগার টানেই মাঠে যেতেন রোনাল্ডো। ওই সময় তার মনের কোণে কখনই উদয় হয়নি যে তিনি একদিন বড় ফুটবলার হবেন। অথচ সেই ফুটবলই এখন পর্তুগীজ তারকার জীবনের অবিচ্ছেদ্য অংশ। হার্বাললাইফ নামে একটি ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাতকারে রোনাল্ডো জানিয়েছেন তার ফুটবলার হিসেবে উঠে আসার কথা। ১৯৮৫ সালের ৫ ফেব্রুয়ারী পর্তুগালের ছোট্ট শহর ফুশালে জন্ম রোনাল্ডোর। আর দশটা শিশুর মতো ছেলেবেলায় বাড়ির পাশে রাস্তায় ফুটবল খেলা শুরু। কিন্তু নিজের ফুটবল প্রতিভা সম্পর্কে তেমন কোনো ধারণাই ছিল না রিয়াল মাদ্রিদ তারকার। এসব নিয়ে স্মৃতিচারণ করতে যেয়ে রোনাল্ডো বলেন, আমাদের পরিবারের সবাই ফুটবল ভালোবাসে। আমার একদিনের কথা মনে আছে। সেদিন রাস্তায় ফুটবল খেলছিলাম। তখন আমার বাবা বলেছিলেন, তুমি কেন ক্লাবে গিয়ে খেলছ না? আমি বলেছিলাম, হ্যাঁ, তাই তো। কেন খেলছি না? তখন থেকেই আমি গুরুত্বের সঙ্গে খেলা শুরু করলাম।

১৯৯২ সালে মাত্র সাত বছর বয়সে রোনাল্ডো পা রাখেন এলাকার ক্লাব অ্যান্ডোরিনিয়াতে। তখনও তিনি বুঝতে পারেননি এ সিদ্ধান্ত তাঁকে কোথায় নিয়ে যাবে। এ প্রসঙ্গে তিনবারের ফিফা সেরা তাকরার ভাষ্য, আমি প্রতিদিন অনুশীলনে যেতাম। দলের সঙ্গী হওয়া দারুণ উপভোগ করতাম। বাবা সব সময় আমার সঙ্গে থাকতেন। সেই দিনগুলোতে আমার কখনোই মনে হয়নি, আমি অন্য বাচ্চাদের চেয়ে আলাদা কিছু। আমি কখনোই ভাবিনি, পেশাদার ফুটবলার হব বা ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ বা স্পোর্টিং লিসবনে খেলতে যাব। সে সময় আমি শুধু খেলাটাই উপভোগ করতাম। আমার মধ্যে যে প্রতিভা আছে, তেমন কোনো চিন্তাও তখন মাথায় আসেনি। সেসব দিনে এমন কথা কল্পনাও করতাম না।

অ্যান্ডোরিনিয়াতে থাকাকালীন সময়েই কয়েক বছরে রোনাল্ডোর চিন্তাচেতনায় বড় ধরনের পরিবর্তন আসে। তখনই তার মনে বড় ফুটবলার হওয়ার স্বপ্ন উঁকি দিতে থাকে। পর্তুগাল অধিনায়ক বলেন, তিন বা চার বছর অতিবাহিত হওয়ার পর ভাবতে থাকি, আমি এই ক্লাবে খেলতে চাই। তখন থেকে সব ম্যাচ দেখা শুরু করলাম। ক্লাবের জার্সি পরার স্বপ্নও দেখতাম তখন।