২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

স্বর্ণের দাম ৩৫০ ডলারে নামতে পারে!

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিশ্ববাজারে স্বর্ণের দরপতন অব্যাহত রয়েছে। গত ১৯ জুলাই বড় দরপতনের পর এই পণ্যের দাম আরও কমতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন স্বর্ণ বাজার বিশ্লেষক ক্লাউডি আর্ব।

এই বিশ্লেষকের বরাত দিয়ে সিএনএনের এক প্রতিবেদনে জানানো হয়েছে, বিশ্ববাজারে বর্তমানে প্রতি আউন্স (২.৪৩০৫ ভরি) স্বর্ণ ১১০০ মার্কিন ডলারে বিক্রি হচ্ছে। এই দাম ৩৫০ মার্কিন ডলারে নামতে পারে। অর্থাৎ বাংলাদেশী মুদ্রায় প্রতি আউন্স স্বর্ণের দাম হতে পারে প্রায় সাড়ে ২৭ হাজার টাকা। সে হিসাবে প্রতিভরি স্বর্ণের দাম প্রায় সাড়ে ১১ হাজার টাকা হতে পারে। বিষয়টিকে নাটকীয় দরপতন বলে অভিহিত করেছেন তিনি। ক্লাউডি আর্বের এই পূর্বাভাস সত্য হলে ২০০৩ সালের পর স্বর্ণের সর্বনিম্ন বিক্রয়মূল্য হবে এমন। প্রতিবেদনে আরও জানানো হয়েছে, ক্লাউডি আর্বের এই ভবিষ্যদ্বাণী সত্য হতে পারে। কেননা ২০১২ সালে স্বর্ণের দাম কমবে বলেও পূর্বাভাস দিয়েছিলেন ক্লাউডি। সে সময়ে প্রতি আউন্স স্বর্ণের দাম ছিল ১৬০০ মার্কিন ডলার। আর ক্লাউডির ভবিষ্যদ্বাণীর পর এই দাম কমে ১১০০ ডলার হয়। ক্লাউডি আর্ব বলেন, স্বর্ণের দামের পরিবর্তনশীলতা শেয়ার বা অন্যান্য পণ্যের চেয়ে কম বা বেশি নয়। এটি অনেক বেশি মূল্যে বিক্রি হতে পারে এবং বর্তমানে তাই হচ্ছে।

প্রসঙ্গত, গত ২৩ জুলাই স্বর্ণের দাম আরও কমার ইঙ্গিত দিয়েছে আন্তর্জাতিক পরামর্শদাতা সংস্থা গোল্ডম্যান স্যাক্সও। প্রতিষ্ঠানটির পণ্য রিসার্চ বিভাগের প্রধান বিশেষজ্ঞ জেফরি আর কুরি বলছেন, আগামী কয়েকমাসে স্বর্ণের দাম আউন্সপ্রতি এক হাজার ডলারের নিচে নেমে আসতে পারে।