১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মুদ্রানীতি বেসরকারী খাত বান্ধব নয় ॥ ডিসিসিআই

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঘোষিত মুদ্রানীতি বেসরকারীখাত বান্ধব নয় বলে জানিয়েছে ঢাকা চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

এক বিবৃতিতে রবিবার ঢাকা চেম্বার জানায়, মূল্যস্ফীতি ৬ দশমিক ২ শতাংশতে নামিয়ে আনা এবং ৭ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যে দেশী-বিদেশী বিনিয়োগ আকৃষ্টকরণের জন্য বাংলাদেশ ব্যাংক গত ৩০ জুলাই ২০১৫-১৬ অর্থবছরের প্রথমার্ধের মুদ্রানীতি ঘোষণা করেছে। সার্বিকভাবে, অর্থবছরের প্রথমার্ধে ঘোষিত মুদ্রানীতি বেসরকারীখাতে ঋণপ্রবাহ এবং দেশী-বিদেশী বিনিয়োগকে তেমন আকৃষ্ট করতে পারবে না।

বিবৃতিতে আরও বলা হয়, বাংলাদেশের সরকারী ও বাণিজ্যিক ব্যাংকসমূহের ঋণের সুদের হার আমাদের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের পাশাপাশি অন্যান্য শিল্প উদ্যোক্তাদের জন্য সহায়ক নয়। যদিও বাংলাদেশ ব্যাংক বেসরকারীখাতে ১৫ শতাংশ ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। কিন্তু মুদ্রাস্ফীতির বিষয়টি অর্থনীতির অন্যান্য অনুষঙ্গের সঙ্গে সম্পৃক্ত থাকলেও ঋণের সুদের উচ্চ হার, ব্যবসা পরিচালন ব্যয় বৃদ্ধি এবং প্রস্তাবিত নতুন বেতন স্কেল বাস্তবায়নের কারণে মুদ্রাস্ফীতিকে আরও প্রভাবিত করার আশঙ্কা রয়েছে। স্থানীয় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের অব্যবস্থাপনা ও সক্ষমতার অভাবে বেসরকারীখাতের উদ্যোক্তাবৃন্দ বৈদেশিক আর্থিক প্রতিষ্ঠানের কাছ থেকে ঋণ গ্রহণে আগ্রহী হচ্ছে। যা আমাদের দেশীয় আর্থিক প্রতিষ্ঠানসমূহের দুর্বলতা ও সীমাবদ্ধতাকেই চিহ্নিত করে।

নির্বাচিত সংবাদ