২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভারতে বন্যা ও ভূমিধসে মৃত ৮২

ভারতের মণিপুর, গুজরাট ও পশ্চিমবঙ্গ রাজ্যে বৃষ্টিপাত, বন্যা ও ভূমিধসে কমপক্ষে ৮২ জনের প্রাণহানি হয়েছে। মণিপুর রাজ্যের চান্দেল এলাকার জৌমলেতে ভারি বর্ষণের ফলে সৃষ্ট ভূমিধসে ২০ জনের মৃত্যু হয়েছে। পুলিশ জানায়, খেংজো মহকুমার জৌমলেতে গত কয়েকদিনের টানা বৃষ্টিপাতের ফলে শনিবার এ ভূমিধস হয়েছে। এতে বেশিরভাগ ঘরবাড়ি মাটির নিচে চাপা পড়েছে। ভারত-মিয়ানমার সীমান্তের কাছে ওই এলাকায় পুলিশের একটি দল পাঠানো হয়েছে। অসম রাইফেলস ও গ্রামবাসী ত্রাণ এবং উদ্ধার অভিযান চালাচ্ছে। খবর বাসসের।

এদিকে পশ্চিমবঙ্গের পাঁচ জেলায় বন্যায় নয় ব্যক্তি প্রাণ হারিয়েছে। রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ জানায়, পশ্চিম মেদিনীপুরে সাত জন ও বাঁকুরা জেলায় দু’জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া হাওড়া, বাঁকুরা ও হুগলি জেলায় বন্যা দেখা দিয়েছে। নদীর বাঁধ ভেঙ্গে পানি উপচে পড়ায় পূর্ব মেদিনীপুর জেলার পরিস্থিতি এখনও গুরুতর। তবে জেলার সামগ্রিক বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। পাঁচ জেলায় কয়েক লাখ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ৭১ হাজার ঘরবাড়ির আংশিক বা পুরোপুরি ক্ষতি হয়েছে।

গত কয়েকদিনে ব্যাপক বৃষ্টিপাতের ফলে মণিপুর রাজ্যের ইমফল, নামবুল, ইরিল ও কংবা নদীসহ প্রধান প্রধান নদ-নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পূর্ব ইমফল ও পশ্চিম ইমফল জেলার অনেক এলাকাসহ রাজ্যের রাজধানী ইমফলের নি¤œাঞ্চল প্লাবিত হয়েছে। রাজ্যের চার পার্বত্য জেলায় কয়েক কোটি রুপীর ফসল পানির নিচে তলিয়ে গেছে। থুবাল জেলায় বন্যায় শত শত লোক গৃহহীন হয়ে পড়েছে এবং তারা বিভিন্ন আশ্রয় শিবিরে অবস্থান নিয়েছে।

নির্বাচিত সংবাদ