১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বঙ্গবন্ধুর লেখা আরও দুটি নোটবুক পাওয়া গেছে

বিশেষ প্রতিনিধি ॥ জেলে বসে লেখা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আরও দু’টি নোটবুক পাওয়া গেছে। বঙ্গবন্ধুর লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’র জাপানী ভাষায় অনুবাদক কাজুহিরো ওতানাবের সঙ্গে সৌজন্য সাক্ষাতকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই এ তথ্য জানান। রবিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ সৌজন্য সাক্ষাত অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে প্রেস ব্রিফিংকালে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানান, কাজুহিরো ওতানাবের সঙ্গে সৌজন্য সাক্ষাতকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, জেলে বসে লেখা বঙ্গবন্ধুর আরও দুটি খাতা উদ্ধার করা গেছে। ঐতিহাসিক ৬ দফার আন্দোলন চলাকালে বঙ্গবন্ধু যখন কারাবন্দী হন, তখন এগুলো লেখা।

বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বাংলা ভাষা থেকে জাপানী ভাষায় সফলতার সঙ্গে অনুবাদ করার জন্য কাজুহিরো ওতানাবেকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী তাঁর লেখা কয়েকটি বই তাঁকে দেবেন বলেও জানান। এ সময় বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ওতানাবে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী থেকে জাপানীরা বঙ্গবন্ধুর জীবন ও সংগ্রাম সম্পর্কে জানতে পারবে। তিনি তাঁর অনূদিত একটি বই প্রধানমন্ত্রীকে উপহার দেন এবং বইয়ের কয়েকটি কপি বঙ্গবন্ধুর আরেক কন্যা শেখ রেহানার জন্য দেন।

প্রধানমন্ত্রীর নামে ভুয়া ফেসবুক বন্ধের অনুরোধ আ’লীগের ॥ যারা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বা তাঁর পরিবারের নামে ফেসবুক পেজ খুলেছেন, তাদের তা বন্ধের অনুরোধ জানিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। আওয়ামী লীগের ফেসবুক পেজে এক ‘বিশেষ ঘোষণা’য় এই অনুরোধ করা হয়েছে।

শনিবার রাতে প্রদত্ত এই বিশেষ ঘোষণায় বলা হয়, ‘কিছু কিছু ফেসবুক পেজ বাংলাদেশ আওয়ামী লীগ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানা, বঙ্গবন্ধুর দৌহিত্র রেদওয়ান মুজিব সিদ্দিক ববি ও বঙ্গবন্ধুর দৌহিত্রী সায়মা ওয়াজেদ পুতুলের নামে নানাবিধ বিভ্রান্তিমূলক আপডেট ও খবর প্রকাশ করছে।’

ওই পেজগুলো বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ হাসিনা, শেখ রেহানা এবং দৌহিত্র ববি পরিচালনা করেন না জানিয়ে ঘোষণায় এই সকল পেজের এ্যাডমিনদের বিনীত অনুরোধ জানিয়ে বলা হয়, পেজগুলো ‘আনপাবলিশড’ করার জন্য। ঘোষণায় এ রকম কিছু ফেসবুক পেজের লিংকও আওয়ামী লীগের পেজে দেয়া হয়েছে।