২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দুঃসময়ে বাউচার্ড

স্পোর্টস রিপোর্টার ॥ ইউএস ওপেনের আগে চোটের তালিকাটা দীর্ঘ হচ্ছে। সেরেনা উইলিয়ামস-ভিক্টোরিয়া আজারেঙ্কার পর এই তালিকায় সর্বশেষ যোগ দিলেন ইউজেনি বাউচার্ড। কানাডার তরুণ প্রতিভাবান তারকা খেলোয়াড় বাউচার্ড। এর ফলে আগামী সপ্তাহ থেকে শুরু হতে যাওয়া সিটি ওপেন থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন তিনি। শুক্রবার বিষয়টি নিশ্চিত করেছেন আয়োজক কর্তৃপক্ষ।

গত মৌসুমে ইর্ষণীয় পারফর্মেন্স উপহার দিয়েছেন বাউচার্ড। বছরজুড়েই টেনিস কোর্টে তার নজরকাড়া পারফর্মেন্স মুগ্ধ করেছে টেনিস ভক্তদের। কানাডার প্রথম মহিলা হিসেবে উইম্বল্ডনের ফাইনালে ওঠার মাইলফলক স্পর্শ করেন তিনি। কিন্তু দুর্ভাগ্য তাঁর, শেষ পর্যন্ত চেক প্রজাতন্ত্রের টেনিস তারকা পেত্রা কেভিতোভার কাছে হার মানতে হয় বাউচার্ডকে। যে কারণে রানার-আপের ট্রফি নিয়েই সন্তুষ্ট থাকতে হয় বাউচার্ডকে। উইম্বল্ডনের ফাইনালে ওঠা ছাড়াও গত মৌসুমে অস্ট্রেলিয়ান ও ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনালে উঠে পাদপ্রদীপের আলোয় চলে এসেছিলেন তিনি। সেই সঙ্গে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সেরা দশে জায়গা করে নিয়েছিলেন ২১ বছর বয়সী এ টেনিস তারকা।

কানাডিয়ান এ প্রতিভাবান তারকার গত মৌসুমের পারফর্মেন্সে মুগ্ধ হয়ে টেনিসবোদ্ধারা ধরে নেন টেনিসের ভবিষ্যত বিস্ময় হিসেবে। কিন্তু দুর্ভাগ্য এই তারকার। গত মৌসুমের অসাধারণ পারফর্মেন্স আর চলতি মৌসুমে ধরে রাখতে পারেননি। গত বছর গ্র্যান্ডসøাম টুর্নামেন্টে ১৯ ম্যাচ খেলেছিলেন তিনি। যেখানে হার মাত্র চারটিতে অথচ চলতি মৌসুমের প্রথম তিন মেজর টুর্নামেন্টে মাত্র চার ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন এ কানাডিয়ান। যেখানে পরাজয় তাঁর তিনটিতেই। জয় মাত্র এক ম্যাচে। পারফর্মেন্সের এই নিষ্প্রভতার কারণে টেনিস র‌্যাঙ্কিংয়ের সেরা দশ থেকে ছিটকে যান তিনি। বর্তমানে টেনিস র‌্যাঙ্কিংয়ে বাউচার্ডের অবস্থান ২৬। যা খুবই হতাশাজনক। তবে ব্যর্থতায় নুইয়ে পড়তে চান না তিনি। বরং নতুন করে স্বপ্ন দেখছেন নিজেকে মেলে ধরার। যে কারণে সিটি ওপেনে খেলতে না পারলেও আসন্ন ইউএস ওপেনেই স্বরূপে ফেরার স্বপ্ন দেখছেন বাউচার্ড।

গত মৌসুমে প্রথম তিন গ্র্যান্ডসøাম টুর্নামেন্টেই ক্যারিয়ার সেরা পারফর্মেন্স উপহার দিয়েছেন বাউচার্ড। আর শেষটিতে চতুর্থ পর্বে উঠেছিলেন তিনি। গত মৌসুমের চেয়ে এবার আরও ভাল করতে চান বাউচার্ড। তবে ইউএস ওপেনে পারবেন কি নিজের সেরাটা মেলে ধরতে? ভক্ত-অনুরাগীদের সেটাই এখন দেখার অপেক্ষা। টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন সেরেনা উইলিয়ামস। ক্যারিয়ারের সোনালি সময়ে অবস্থান করছেন তিনি। ইউএস ওপেন জিতেই গত মৌসুমটা শেষ করেছিলেন তিনি।

এরপর চলতি মৌসুমে আরও বেশি অপ্রতিরোধ্য হয়ে ওঠেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান তারকা। চলতি মৌসুমের প্রথম তিন মেজর টুর্নামেন্টের সবটিতেই চ্যাম্পিয়ন সেরেনা। টানা চারটি জিতে দ্বিতীয়বারের মতো ‘সেরেনা সøাম’ জয়েরও মাইলফলক স্পর্শ করেছেন তিনি। এখন তাঁর লক্ষ্য ক্যালেন্ডার সøাম। ইউএস ওপেনের শিরোপা নিজের করে রাখতে পারলেই স্টেফি গ্রাফের পর ক্যালেন্ডার সøাম জয়ের অবিস্মরণীয় মাইলফলক স্পর্শ করবেন উইলিয়ামস পরিবারের ছোট্ট মেয়ে সেরেনা। তেত্রিশ বছর বয়সী সেরেনাও নিজেকে প্রস্তুত করছেন সেভাবে। ইউএস ওপেনের শিরোপা জয়ের বিকল্প ভাবছেন না তিনি।

নির্বাচিত সংবাদ