২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ময়মনসিংহ চ্যাম্পিয়ন জেএফএ মহিলা ফুটবলে

স্পোর্টস রিপোর্টার ॥ জেএফএ অনুর্ধ ১৪ জাতীয় মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপ শেষ হয়ে গেল। এ আসরটি বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) মহিলা বিভাগের উদ্যোগে এবং জাপান ফুটবল এ্যাসোসিয়েশনের সহায়তায় আয়োজিত হয়। এবার চ্যাম্পিয়ন হয়েছে ময়মনসিংহ জেলা মহিলা ফুটবল দল। রবিবার বিকেলে বঙ্গবন্ধু স্টেডিয়ামে ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়। ফাইনালে তারা ২-০ গোলে হারিয়ে দেয় টাঙ্গাইল জেলা দলকে। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন আহমেদ।

দেশের সব অঞ্চলে ফুটবলের জোয়ার ফিরিয়ে আনার জন্য বাফুফে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। গত কয়েক বছরে দেশের মহিলা ফুটবল দল গর্ব করার মতো অনেক কিছুই করেছে। বাফুফে সভাপতি সালাউদ্দিনও এ বিষয়ে শুরু থেকেই বিভিন্ন উদ্যোগ নিয়েছেন। এ ধারাবাহিকতায় এবার ভবিষ্যত দল গঠনের জন্য মেধাবী মহিলা ফুটবলার বের করে আনতে জেলাভিত্তিক অনুর্ধ ১৪ জাতীয় মহিলা চ্যাম্পিয়নশিপের আয়োজন করা হয়। বাফুফের মহিলা বিভাগ এ জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালিয়েছে। দুই সপ্তাহেরও বেশি সময় ধরে প্রতিযোগিতা শেষে ফাইনালে ওঠে ময়মনসিংহ জেলা অনুর্ধ ১৪ মহিলা ফুটবল দল ও টাঙ্গাইল জেলা অনুর্ধ ১৪ মহিলা ফুটবল দল। রবিবার বিকেলে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মুখোমুখি হয় দু’দল। তবে শক্তিমত্তার বিচারে অনেকটাই এগিয়ে ময়মনসিংহ। সেটা শুরু থেকেই বোঝা গেছে ভালভাবে। কারণ দলটিতে আছেন জাতীয় দলের কয়েকজন মহিলা ফুটবলার। এছাড়া দলটিতে খেলা সানজিদা আক্তার আন্তর্জাতিকভাবেই এখন বেশ পরিচিত একটি মুখ। এশিয়ার সাত নম্বর মহিলা ফুটবলার বর্তমানে সানজিদা।

গত দু’দিনের ভারি বর্ষণে বঙ্গবন্ধু স্টেডিয়াম ছিল খেলার অনুপযোগী। কর্দমাক্ত মাঠে উভয় দলের খেলোয়াড়রা স্বাভাবিক খেলাটা খেলতে হিমশিম খেয়েছেন। ফুটবলারদের গোড়ালি পর্যন্ত ডুবে গেছে পানিতে। এর মধ্যেই অবশ্য শক্তিশালী ময়মনসিংহের মেয়েদের সঙ্গে ভালই প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছিল টাঙ্গাইলের মেয়েরা। কিন্তু ১৮ মিনিটের সময় সানজিদা লক্ষ্যভেদ করে ময়মনসিংহকে এগিয়ে দেন (১-০)। দ্বিতীয় গোল পেতে অনেকক্ষণ অপেক্ষায় থাকতে হয়েছে তাদের। ২৯ মিনিটে আরেক জাতীয় দলের ফুটবলার সাজেদা গোল করে ব্যবধান দ্বিগুণ করেন (২-০)। প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে থেকেই শেষ করে ময়মনসিংহ। তবে দ্বিতীয়ার্ধে মাঠের অবস্থা আরও বেহাল হয়ে পড়ে। কাদার কারণে বল মাটিতে পড়ার পর নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছেনি। তাই অগোছাল খেলা হয়েছে। শেষ পর্যন্ত আর কোন গোল হয়নি। ২-০ গোলের জয় নিয়ে চ্যাম্পিয়ন হয় ময়মনসিংহের মেয়েরা।

শিরেপাজয়ী দলকে পুরস্কার প্রদান করেন বাফুফে সভাপতি সালাউদ্দিন। এ সময় বাফুফের সাধারণ সম্পাদক মোঃ আবু নাঈম সোহাগ, বাফুফে মহিলা বিভাগের সহকারী চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ, সাবেক জাতীয় ফুটবলার আশরাফউদ্দিন আহমেদ চুন্নু এবং বাফুফের সাবেক সদস্য আরিফ হোসেন মুন উপস্থিত ছিলেন। এবারের আসরে চ্যাম্পিয়ন হিসেবে ময়মনসিংহ অনুর্ধ ১৪ মহিলা দল ৫০ হাজার টাকা এবং রানার্সআপ টাঙ্গাইল ২৫ হাজার টাকার অর্থ পুরস্কার পেয়েছে। ফেয়ার প্লে ট্রফি জিতেছে নারায়ণগঞ্জ জেলা দল। ময়মনসিংহের ফুটবলার মারজিয়া এ আসরে ১০ গোল করে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পেয়েছেন। আসরের মূল্যবান খেলোয়াড় চ্যাম্পিয়ন দলের মারিয়া মা-া। প্রাথমিক রাউন্ডের সেরা ভেন্যু হিসেবে স্বীকৃতি পেয়েছে ঠাকুরগাঁও জেলা ফুটবল স্টেডিয়াম।