২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আমেরিকা মাতাচ্ছেন আশরাফুল, তবে...

স্পোর্টস রিপোর্টার ॥ আমেরিকায় অপেশাদার ক্রিকেট টুর্নামেন্ট খেলতে গেছেন ফিক্সিংয়ের দায়ে এখনও শাস্তি ভোগ করতে থাকা ক্রিকেটার মোহাম্মদ আশরাফুল। ডাইভারসিটি কাপ খেলছেন। আমেরিকা মাতাচ্ছেন আশরাফুল। তবে তার সঙ্গে বিসিবির চুক্তিভিত্তিক কয়েকজন ক্রিকেটারও সেখানে খেলছেন। তাতেই বিপত্তি আসতে পারে। আশরাফুল ক্রিকেটে নিষিদ্ধ। এ নিষিদ্ধ ক্রিকেটারের সঙ্গে ডাইভারসিটি কাপে খেলায় শেষপর্যন্ত শাস্তিও ভোগ করতে হতে পারে ইলিয়াস সানি, নাদিফ চৌধুরীদের মতো ক্রিকেটারদের। বিসিবির কাছ থেকে যে অনুমতি নিয়ে যাননি।

অবশ্য এখনই শাস্তির বিষয়টি নিশ্চিত নয়। কারণ, বিসিবি যে এখনও এ নিয়ে কিছুই ভাবেনি। বিসিবির সিইও নিজামউদ্দিন চৌধুরী সুজনই রবিবার এ নিয়ে বললেন, ‘আশরাফুল নিষিদ্ধ ক্রিকেটার। সে অন্য কোন টুর্নামেন্টে (অপেশাদার টুর্নামেন্ট) খেলতে গেল কিনা তা দেখার বিষয় না। তবে যদি প্রথম শ্রেণীর ক্রিকেট খেলা চুক্তিভিত্তিক কোন ক্রিকেটার বোর্ডের অনুমতি ছাড়া খেলে সেক্ষেত্রে বোর্ড পলিসিতে যা আছে, তাই হবে। এ মুহূর্তে এ নিয়ে আসলে মন্তব্য করা যাচ্ছে না। এটা অফিসিয়াল কোন টুর্নামেন্ট না। বিদেশে টুর্নামেন্টটি হচ্ছে। বোর্ডের কী গাইডলাইন আছে তা দেখতে হবে। এরপর মন্তব্য করা যাবে। এ নিয়ে অবশ্যই আলোচনা করব। এর আগে এন্টি করাপশনের নিয়মও দেখে নিতে হবে।’

বোর্ড যাই করুক, আশরাফুলের এ নিয়ে মাথাব্যথা থাকার কথা না। সে যে অপেশাদার ক্রিকেট টুর্নামেন্ট খেলছে। কোন পেশাদার ক্রিকেট খেলছে না। আবার মাতাচ্ছেও। টুর্নামেন্টের উদ্বোধনী দিনেই ঝড় তুলেছেন আশরাফুল। শনিবার দিনের দুই ম্যাচেই জিতেছে বাংলাদেশ। প্রথম ম্যাচে শ্রীলঙ্কা লায়ন্সকে পাঁচ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে সূচনাটা দারুণ করে সফরকারী বাংলাদেশ দল। আর দ্বিতীয় ম্যাচের জয়টা অনুমিতই ছিল। কারণ, সামনে দুর্বল প্রতিপক্ষ কানাডা। সেই ম্যাচে, আশরাফুলের সেঞ্চুরিতে ৬০ রানের বড় জয় পেয়েছে বাংলাদেশ। দুটি ম্যাচই অনুষ্ঠিত হয়েছে মিশিগান প্রদেশের বুমার পার্কে। বাংলাদেশের সাবেক অধিনায়ক আশরাফুল দুটি ম্যাচেই ঝড় তুলেছেন ব্যাটিংয়ে। কানাডার বিপক্ষে ৬৮ বল খেলে করেছেন ১০২ রান। ইনিংসে ছিল ১৪ চার। আর শ্রীলঙ্কার বিপক্ষেও খেলেছেন ৬৯ রানের ইনিংস। কানাডার বিপক্ষে টসে জিতে ব্যাট করতে নামা বাংলাদেশ নির্ধারিত ২০ ওভারে পাঁচ উইকেট হারিয়ে করে ১৭৮ রান। আশরাফুল ছাড়াও নাদিফ চৌধুরী ১৫ বলে করেন ২২ রান। সেখানে ছিল একটি ছক্কা ও একটি চার। জবাবে, আট উইকেট হারিয়ে কানাডার ১১৮ রান তুলতেই শেষ হয়ে যায় ২০ ওভার। ইলিয়াস সানি ও শাকিল আহমেদ দুটি করে উইকেট নেন। দিনের অপর খেলায় শ্রীলঙ্কা প্রথমে ব্যাট করতে নেমে সব উইকেট হারিয়ে করে ১১৬ রান। বাংলাদেশের আফসার হোসেন চার ওভারে ১৫ রান দিয়ে নিয়েছেন চার উইকেট। জবাবে, নয় বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ টাইগার্স। টুর্নামেন্টে তিন গ্রুপে বিভক্ত হয়ে খেলছে মোট নয় দল। বাংলাদেশ ছাড়াও আছে শ্রীলঙ্কা, পাকিস্তান, ভারত, যুক্তরাষ্ট্র, ওয়েস্ট ইন্ডিজ, কানাডা, এশিয়া একাদশ ও বিশ্ব একাদশ।