২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সংক্ষিপ্ত সংবাদ

  • জিমির অনুপস্থিতি সমস্যা হবে না ॥ ব্রড

স্পোর্টস রিপোর্টার ॥ স্ট্রেইন ইনজুরিতে পড়ে এ্যাশেজ সিরিজ থেকে ছিটকে গেছেন ইংল্যান্ডের প্রধান পেসার জেমস এ্যান্ডারসন। বিশ্লেষকদের মতে, এটা স্বাগকিদের জন্য অপূরণীয় ক্ষতি, তবে সতীর্থ স্টুয়ার্ড ব্রড বলছেন, এতে খুব বেশি সমস্যা হবে না। পরিবর্তে অন্য বোলাররা জিমির অভাব পূরণ করে দেবেন বলেও মনে করেন মাঠে বল হাতে তার সঙ্গী। ট্রেন্ট ব্রিজে পাঁচ ম্যাচ সিরিজের চতুর্থ টেস্ট বৃহস্পতিবার থেকে। ‘জিমি অবশ্যই আমাদের সেরা বোলার। কিন্তু ইনজুরির ওপর কারোর হাত নেই। তবে আমার বিশ্বাস ওর অনুপস্থিতিতে যারা আছে তার দলকে ঠিকই জয় এনে দেবে। আমি নিজে হয়ত এখনও সেভাবে প্রত্যাশা পূরণ করতে পারিনি। বাকি ম্যাচগুলোতে উইকেট পেতে আশাবাদী। ট্রেন্ট ব্রিজের টেস্টটি খুবই চিত্তাকর্ষক হবে, আমরা ওখানে জিতে এক ম্যাচ হাতে রেখে সিরিজ নিশ্চিত করতে চাই।’ ম্যাচটা ব্রডের জন্য অনন্য এক মাইলফলকের। বিশ্বের মাত্র তৃতীয় ক্রিকেটার হিসেবে টেস্টে ২০০ রান ও ৩০০ উইকেটের মালিক হওয়ার দ্বারপ্রান্তে এই ইংলিশ তারকা। এ জন্য আর একটি উইকেটই চাই তার। ঝুলিতে রয়েছে ২৩৮৪ রান। এজবাস্টনে তৃতীয় টেস্টের দ্বিতীয় দিন পিঠের যন্ত্রণায় মাঠ ছাড়তে বাধ্য হন স্বাগতিকদের পেস আক্রমণের মূল ভরসা এ্যান্ডারসন। দ্বিতীয় ইনিংসে নিজের নবম ওভারের দ্বিতীয় বলের পর সেট্রইন ব্যথা অনুভব করেন তিনি। তৃতীয় বলের জন্য শুরু করেও দৌড় শেষ করতে পারেননি। ওভার অসমাপ্ত রেখে মাঠ ছাড়েন এ্যান্ডারসন। ইংল্যান্ড বোর্ড (ইসিবির) নিশ্চিত, ৬ অগাস্ট ট্রেন্ট ব্রিজে চতুর্থ টেস্টে খেলা হচ্ছে না তার, এমনকি ওভালের শেষ ম্যাচ নিয়েও রয়েছে বড় রকমের সংশয়। ম্যাচে দুরন্ত বোলিং করছিলেন ইংলিশ গতি তারকা। প্রথম ইনিংসে ১৩৬ রানে অলআউট হয় সফরকারী অস্ট্রেলিয়া, যেখানে ৪৭ রানের বিনিময়ে ৬ উইকেট তুলে নেন এ্যান্ডারসন। শেষ পর্যন্ত ৮ উইকেটের বিশাল জয়ে সিরিজে এগিয়ে যায় স্বাগতিকরা। ১০৭ টেস্টে এ্যান্ডারসনের মোট উইকেট ৪১৩। ইংল্যান্ড ইতিহাসের সর্বোচ্চ টেস্ট উইকেটের মালিক তিনিই। দেশটির হয়ে ৪শ’ বা তার বেশি উইকেট পাওয়া একমাত্র বোলারও এ্যান্ডারসন। ৩৮৩ শিকারে সাবেক গ্রেট ইয়ান বোথাম দ্বিতীয় স্থানে। এ্যাশেজের টিক আগে নতুন কোচ হিসেবে অস্ট্রেলিয়ান ট্রেভর বেইলিসকে নিয়োগ দেয় ইংল্যান্ড। দলটির আমুল বদলে যাওয়ার পেছনে এটি বড় ভূমিকা রেখেছে বলে মনে করছেন অসি কিংবদন্তি মার্ক ওয়াহ। সাবেক এই অস্ট্রেলিয়ান বলেন, ‘দ্বিতীয় টেস্ট জিতে ঘুরে দাঁড়ানোর পর ভেবেছিলাম, আমরা এ্যাশেজে ইংল্যান্ডের ওপর প্রভাব বিস্তার করতে পারব। সহজেই সিরিজ জিতে নেব। কিন্তু এজবাস্টনে অবিশ্বাস্য ক্রিকেট খেলে ইংলিশরা। এর পেছনে বড় কৃতিত্ব কুকদের কোচ বেইলিসেরই।’

জেলা ফুটবল লীগ কমিটির পুনর্মিলনী

স্পোর্টস রিপোর্টার ॥ এবার বাফুফে জেলা ফুটবল লীগ কমিটির তত্ত্বাবধানে দেশের জেলাসমূহে সংশ্লিষ্ট জেলা ফুটবল এ্যাসোসিয়েশন নিজ নিজ জেলায় ‘শেখ কামাল নিটল টাটা জেলা ফুটবল লীগ ২০১৫’ আয়োজন করেছে সফলভাবে। এরই ধারাবাহিকতায় এবার সোহরাওয়ার্দী কাপ-২০১৫ এবং শের-ই-বাংলা কাপ-২০১৫ অনুষ্ঠিত হবে। বাফুফে এ দুটি আসর আয়োজনের বিভিন্ন বিষয়াদি নিয়ে আলোচনা, ঈদ পুনর্মিলনী ও মতবিনিময় সভা করবে বিভিন্ন জেলা ফুটবল এ্যাসোসিয়েশনের সঙ্গে। আজ সকালে রাজধানীর গুলশানে অবস্থিত দ্য ওয়েস্টিন হোটেলে অনুষ্ঠিত হবে এ মতবিনিময় সভা। সভায় বাফুপের কার্যনির্বাহী কমিটির সদস্যবৃন্দ, জেলা ফুটবল লীগ কমিটির সদস্যবৃন্দ এবং সকল জেলা ও বিভাগীয় ফুটবল এ্যাসোসিয়েশনের সভাপতিবৃন্দ উপস্থিত থাকবে।

এসএ গেমস

ভারোত্তোলনের ক্যাম্প শুরু

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী বছর জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে ভারতের অসম রাজ্যে অনুষ্ঠিত হবে ১২তম এসএ গেমস। এই গেমস উপলক্ষে বাংলাদেশ আর্মি স্টেডিয়ামের জিমনেশিয়ামে রবিবার শুরু হয়েছে ভারোত্তোলনের আবাসিক ক্যাম্প। বাংলাদেশ অলিম্পিক এ্যাসোসিয়েশনের (বিওএ) নির্দেশনায় ক্যাম্পে প্রশিক্ষণের সুযোগ পেয়েছেন ২৪ ভারোত্তোলক। এর মধ্যে ১৩ পুরুষ ও ১১ মহিলা। এক বিদেশীসহ মোট ৪ প্রশিক্ষক খেলোয়াড়দের প্রশিক্ষণ দেবেন। এবারই প্রথম এসএ গেমসে মহিলা ভারোত্তোলন অন্তর্ভুক্ত করা হয়েছে। গত জুন মাসে অনুষ্ঠিত জাতীয় ইন্টার ক্লাব ও ইন্টার সার্ভিসেস প্রতিযোগিতার ফলাফল থেকে বাছাই করা খেলোয়াড়দের নিয়ে এবারের প্রশিক্ষণ ক্যাম্প শুরু করা হয়েছে। প্রশিক্ষণ ক্যাম্পের উদ্বোধন করেন ভারোত্তোলন ফেডারেশনের সভাপতি মঞ্জুর কাদের কোরাইশী।

সুপার কাপের শিরোপা পিএসজির

স্পোর্টস রিপোর্টার ॥ নতুন মৌসুমের শুরুতেই সাফল্যের হাসি হেসেছে প্যারিস সেইন্ট-জার্মেইন (পিএসজি)। শনিবার রাতে ফাইনালে অলিম্পিক লিঁওকে ২-০ গোলে হারিয়ে ফরাসী সুপার কাপের চ্যাম্পিয়ন হয়েছে পিএসজি। চ্যাম্পিয়ন্স ট্রফি খ্যাত এই আসরের ফাইনালে বিজয়ী দলের হয়ে গোল করেন সার্জিও আউরের ও এডিনসন কাভানি। ফরাসী সুপার কাপের এটি ২০তম আসর। প্রতি বছর শিরোপা নির্ধারণী ম্যাচে মুখোমুখি হয় আগের মৌসুমে ফরাসী লীগ ওয়ানের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল। এই হিসেবে এবার প্রতিদ্বন্দ্বিতা করে পিএসজি ও লিঁও। কানাডার স্টেডে সাপুটো স্টেডিয়ামে প্রাধান্য বিস্তার করে খেলেই শিরোপা জয় করে গত মৌসুমে ঘরোয়া ট্রেবল জয়ী দলটি। প্রথমার্ধে মাত্র ছয় মিনিটের ব্যবধানে দুই গোল করে শিরোপা নিশ্চিত করে পিএসজি। ১১ মিনিটে সার্জিও আউরের গোলে এগিয়ে যায় লরেন্ট ব্লাঙ্কের দল। ১৭ মিনিটে লীগ ওয়ান চ্যাম্পিয়নদের ব্যবধান দ্বিগুণ করেন উরুগুইয়ান তারকা এডিনসন কাভানি। ২-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় পিএসজি। বিরতির পর ম্যাচে ফিরতে মরিয়া লিঁও ৬৪ মিনিটে বড় ধাক্কা খায়। দলের অধিনায়ক ম্যাক্সিম গোনালওন্স গুরুতর ফাউল করলে রেফারি তাকে সরাসরি লালকার্ড দেখান।