২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শ্রাবণ সন্ধ্যায় নাস্তার কয়েক পদ

  • শারমিন জান্নাত

চিকেন চিজ পিৎজা

যা লাগবে : উপকরণ ১: পিজ্জার ডো এর জন্য-

আটা বা ময়দা দেড় কাপ, তেল হাফ টেবিল চামচ, ইস্ট ১ চা চামচ, লবণ স্বাদমতো, চিনি ১ চা চামচ, পানি পরিমাণ মতো।

উপকরণ ২ : মুরগির হাড় ছাড়া মাংস আধা কাপ (লবণ দিয়ে সেদ্ধ করা), টমেটো সস ২ টেবিল চামচ, টমেটো সøাইস (গোল করে কাটা ) ৫/৬ টা, সবুজ/হলুদ/লাল ক্যাপসিকাম স্লুইস/কিউব করে কাটা ১/৩ কাপ, পেঁয়াজ ফালি ৭-৮ টুকরা, মাশরুম সøাইস ৮-১০ টা (অপশনাল)।

সবুজ-কালো জলপাই আধা টেবিল চামচ (সøাইস করা) অরিগানো ১/৩ চা চামচ, চিলি ফ্লেক্স ১/৩ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১/৪ চা চামচ, মোজারেলা চিজ ২ টেবিল চামচ।

যেভাবে করবেন : পানিতে ইস্ট দিয়ে ৫ মিনিট রেখে দিন। ইস্ট ফুলে উঠলে, আটার মধ্যে ইস্ট, লবণ, তেল, চিনি আর পানি দিয়ে ভাল করে ময়ান করে ডো বানিয়ে চুলার পাশে বা গরম জায়গায় ঢেকে রাখুন ৩০ মিনিট। ডো ফুলে দ্বিগুণ হলে একটু মেখে নিয়ে রুটির মতো করে নিন হাত দিয়ে চেপে চেপে। একটা প্যান চুলায় দিয়ে অল্প আঁচে গরম করে নিন। এবার পিজ্জার রুটি প্যানে দিয়ে ৫ মিনিট খুব অল্প জ্বালে সেঁকে নিন। এবার সেকা পাশটা আঙ্গল দিয়ে চেপে চেপে বসিয়ে দিতে হবে। এবার টমেটো সস ব্রাশ দিয়ে মাখিয়ে নিন। একে একে মুরগি সেদ্ধ, টমেটো সøাইস, সবুজ/হলুদ/লাল ক্যাপসিকাম সøাইস/কিউব, পেঁয়াজ ফালি, মাশরুম সøাইস, সবুজ-কালো জলপাই, অরিগানো, চিলি ফ্লেক্স, গোলমরিচ গুঁড়া আর সব শেষে উপরে মোজারেলা চিজ আর লবণ ছড়িয়ে দিয়ে প্যানে দিন। খুব অল্প আঁচে ২০ মিনিট ঢেকে দিন। চিজ গলে গেলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার চিকেন চিজ পিৎজা।

চিকেন মাঞ্চুরিয়ান

যা লাগবে : হাড় ছাড়া মুরগির মাংস কিউব করে কাটা ১ কাপ, কর্নফ্লাওয়ার ৩ টেবিল চামচ, চালের গুঁড়া, ১ টেবিল চামচ, আটা বা ময়দা ১ টেবিল চামচ, বেসন ১ টেবিল চামচ, লাল মরিচ গুঁড়া ১ চা চামচ, আদা-রসুন বাটা আধা টেবিল চামচ, কাঁচামরিচ ১/২ ইঞ্চি করে কাটা ২-৩ টা, সয়াসস ১ টেবিল চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, পেঁয়াজ কিউব করে কাটা আধা কাপ, ক্যাপসিকাম কিউব করে কাটা আধা কাপ, পেঁয়াজ পাতা ৪-৫ টা ১/২ ইঞ্চি করে কাটা, ধনেপাতা ১ টেবিল চামচ, কাজু বাদাম ১০-১২ টা, তেল রান্না আর ভাজার জন্য আধ কাপ, লবণ পরিমাণ মতো।

যেভাবে করবেন : মুরগির মাংসের সঙ্গে, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, চালের গুঁড়া, আটা বা ময়দা, বেসন, লাল মরিচ গুঁড়া, আদা-রসুন বাটা, লবণ আর সামান্য পানি দিয়ে ভাল করে মেখে ১০ মিনিট রেখে দিন। প্যানে তেল গরম করে মাংসের টুকরোগুলো মচমচে করে ভেজে তুলুন। একটা বাটিতে ১ টেবিল চামচ আধকাপ পানিতে গুলিয়ে রেখে দিন। এখন একি প্যানে পেঁয়াজ কাটা দিয়ে ১ মিনিট নাড়ুন, এবার তাতে কাঁচা মরিচ, ক্যাপসিকাম দিয়ে আর ১ মিনিট নেড়ে টমেটো সস, লাল মরিচ গুঁড়া আর লবণ দিয়ে ৫ মিনিট নেড়ে রান্না করে গুলানো কর্নফ্লাওয়ার, সয়া সস আর সামান্য পানি দিয়ে আরও ২ মিনিট রান্নার পর ভাজা মুরগির টুকরো, পেঁয়াজ পাতা, কাজু বাদাম দিয়ে নেড়ে ধনেপাতা কুচি ছড়িয়ে দিয়ে প্লেটে ঢেলে গরম গরম পরিবেশন করুন মজাদার মচমচে চিকেন মাঞ্চুরিয়ান।

চিকেন পপকর্ন

যা লাগবে : হাড় ছাড়া মুরগির মাংসের টুকরা ২৫০ গ্রাম, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, চালের আটা ১ টেবিল চামচ, ব্রেড ক্রাম্ব ১ কাপ, আদা-রসুন বাটা ১ টেবিল চামচ, টক দই ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, গোলমরিচ গুঁড়া আধ চা চামচ, সয়াসস ১ টেবিল চামচ, তেল ভাজার জন্য, মরিচের গুঁড়া স্বাদমতো,

পানি পৌনে ১ কাপ।

যেভাবে করবেন : মাংসের টুকরোগুলো দই, লবণ, মরিচ, গোলমরিচের গুঁড়া, আদা-রসুন বাটা, সয়াসস দিয়ে ভাল করে মাখিয়ে মেরিনেট করে রাখুন ১৫ মিনিট। একটা বাটিতে ব্রেড ক্রাম্ব নিন। অন্য আর একটা বাটিতে চালের আটা আর কর্নফ্লাওয়ারের সঙ্গে লবণ, মরিচ গুঁড়া, গোলমরিচ গুঁড়া পানি দিয়ে গুলিয়ে ব্যাটার বানিয়ে নিন। ব্যাটার পাতলা করতে চাইলে আরেকটু পানি দিতে পারেন। এবার মাংসের টুকরোগুলো একটা একটা করে প্রথমে ব্যাটারে ডুবিয়ে তারপর ব্রেড ক্রাম্বে গড়িয়ে নিয়ে গরম তেলে মুচমুচে করে ডিপ ফ্রাই করুন ১৫ মিনিট। ভাজা হয়ে গেলে সস দিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার চিকেন পপকর্ন।

ডিম-মুরগি কিমার আলুর চপ

যা লাগবে : আলু বড় ৩ টা সেদ্ধ করা, মুরগির কিমা আধ কাপ সেদ্ধ করা (গরুর মাংস দিয়েও করা যাবে) চালের গুঁড়া ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ,

ডিম ২ টা (১ টা সেদ্ধ), ডার্ক সয়াসস আধা টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা ১ টেবিল চামচ, কিশমিশ ১ টেবিল চামচ, তেলে ভাজা কাজু বাদাম (আধা ভাঙ্গা) ৮-১০ টা, আদা কুচি ১ চা চামচ, ধনে পাতা কুচি ১/৩ কাপ, কাঁচামরিচ কুচি ৫-৬ টা, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, টালা জিরা গুঁড়া আধা চা চামচ, হলুদ আধা চা চামচ, বিট লবণ, সাদা লবণ স্বাদমতো, তেল ২ কাপ।

যেভাবে করবেন : চুলায় ফ্রাই প্যানে ১ টেবিল চামচ তেল গরম করে মুরগির কিমার সঙ্গে সামান্য লবণ দিয়ে ৫ মিনিট মাঝারি আঁচে হালকা রান্না করে নামিয়ে নিন (পানি দেবেন না)। একটা বোলে মাংসের সঙ্গে ডিম ১টা সেদ্ধ, ডার্ক সয়াসস, পেঁয়াজ বেরেস্তা, কিশমিশ, কাজু বাদ্?াম, আদা কুচি, ধনে পাতা, কাঁচামরিচ কুচি?, গোলমরিচ গুঁড়া, জিরা গুঁড়া, বিট লবণ সাদা লবণ স্বাদ মতো দিয়ে ভাল করে মেখে নিন। অন্য বোলে সেদ্ধ আলুর সঙ্গে হলুদ, সামান্য লবণ, অল্প জিরা গুঁড়া, চালের গুঁড়া, কর্নফ্লাওয়ার আর সামান্য পানি (যদি লাগে) দিয়ে ভালো করে মেখে নিয়ে ৮-৯ টা ভাগ করে নিন। এবার এক একটা ভাগ নিয়ে হাতে চেপে লুচির মতো করে মাঝখানে কিমা দিয়ে চারপাশটা মুড়িয়ে লম্বা, ওভাল, গোল যে কোন শেপ করে ১টা লবণ দিয়ে ফেটানো ডিমে চুবিয়ে ব্রেড ক্রাম্বে গড়িয়ে ডুবো তেলে বাদামী লাল করে মাঝারি আঁচে ভেজে গরম গরম পরিবেশন করুন তেঁতুলের সস/ধনেপাতার চাটনির সঙ্গে।