২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ব্রিটিশ মিডিয়ার তথ্য জামায়াত সমর্থকের প্ররোচনায় আইএসে বাঙালী কিশোরী

বাংলানিউজ ॥ গত বছরের ডিসেম্বরে প্ররোচিত হয়ে লন্ডন থেকে উগ্র সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেট অব ইরাক এ্যান্ড সিরিয়া (আইএসআইএস/আইএস) সন্ত্রাসীদের সঙ্গে যোগ দেয় বাংলাদেশী বংশোদ্ভূত কিশোরী শারমিনা বেগম (১৫)। বাংলাদেশের জামায়াতে ইসলামী সমর্থক সংগঠন ইস্ট লন্ডন মসজিদভিত্তিক মহিলা শাখা ইসলামিক ফোরাম ইউরোপের (আইএফই) দিয়ে প্ররোচিত হয়েই সে আইএসআইএসে যোগ দেয় বলে ব্রিটিশ মিডিয়া জানায়।

আর নিজের যোগদানের তিন মাস পর শারমিনার প্ররোচনাতেই পূর্ব লন্ডনের বাঙালী অধ্যুষিত বেথনালগ্রিন একাডেমির আরও তিন কিশোরী আইএসে যোগ দেয়।

শনিবার ব্রিটেনের জনপ্রিয় দৈনিক ডেইলি মেইল এমনই এক চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছে।

মেইলের রিপোর্টে বলা হয়, ক্যান্সারে আক্রান্ত হয়ে মায়ের মৃত্যুর পর শারমিনা নিজের জীবনধারা বদল করে ইস্ট লন্ডন মসজিদে যাতায়াত শুরু করে। সেখানেই তার সঙ্গে সম্পর্ক গড়ে ওঠে আইএফইর মহিলা শাখা ‘সিস্টার্স ফোরাম’র।

এটি সংগঠনের সদস্যদের কাছে ‘মুসলিমাত’ হিসেবেও পরিচিত। মেইল রিপোর্টার তার তথ্যের সপক্ষে প্রমাণ হিসেবে শারমিনার আত্মীয়-স্বজনের কিছু মন্তব্য উপস্থাপন করেন তার প্রতিবেদনে।

’৭১-এর যুদ্ধাপরাধী চৌধুরী মঈনুদ্দিনের নাম উল্লেখ না করে ইস্ট লন্ডন মসজিদভিত্তিক সংগঠন আইএফইর বিরুদ্ধে এর আগেও উগ্রবাদ সম্পৃক্ততার বিতর্ক উঠেছে এমন মন্তব্য করে রিপোর্টে বলা হয়, এই সংগঠনটির একজন প্রতিষ্ঠাতা সন্দেহভাজন মুসলিম এক্সট্রিমিস্ট, যিনি ১৮ খুন ও যুদ্ধাপরাধের অভিযোগে বাংলাদেশে অভিযুক্ত।