২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঢাবির ‘বিজয় একাত্তর’ হল সব ধর্ম ও সম্প্রদায়ের জন্য উন্মুক্ত

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজয় একাত্তর হলে সব ধর্ম ও সম্প্রদায়ের শিক্ষার্থীদের বসবাসের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে। সিট বরাদ্দ ও আবাসনের ক্ষেত্রে আগামী ২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকেই এ সিদ্ধান্ত কার্যকর করা হচ্ছে। রবিবার রাতে জনকণ্ঠকে এ তথ্য জানান হলটির প্রাধ্যক্ষ অধ্যাপক এ জে এম শফিউল আলম ভূঁইয়া। প্রাধ্যক্ষের আবেদনের প্রেক্ষিতে গত ১৩ জুলাই অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত পাস করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের জন্য নির্মিত সব হলের মধ্যে শুধু জগন্নাথ হলে অমুসলিম ছাত্ররা আবাসন সুবিধা পেয়ে থাকেন। বাকি হলগুলোতে আবাসন সুবিধা পান মুসলিম ছাত্ররা। তবে মেয়েদের হলগুলোতে এ ধরনের কোন নিয়ম নেই। ছাত্রদের হলের ক্ষেত্রে এটিই প্রথম দৃষ্টান্ত।

বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে অধ্যাপক শফিউল আলম জনকণ্ঠকে বলেন, মুক্তিযুদ্ধের চেতনাকে শিক্ষার্থীদের মাঝে আরও শক্তিশালীভাবে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে হলটির নামকরণ করা হয় বিজয় একাত্তর। হলটিতে এই মুহূর্তে শুধু মুসলিম সম্প্রদায়ের শিক্ষার্থীরা রয়েছেন। মুক্তিযুদ্ধে সকল বর্ণ, গোত্র, গোষ্ঠী ও ধর্মের মানুষ অংশ নিয়েছিল। সকলের আত্মত্যাগের কথা স্মরণ করে এবং তাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে হলটিতে সকল সম্প্রদায়ের শিক্ষার্থীদের থাকার ব্যবস্থা করে দেয়া হচ্ছে।