১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

খালেদার আবেদনে জারি রুলের রায় বুধবার

  • গ্যাটকো দুর্নীতি মামলা

স্টাফ রিপোর্টার ॥ বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার বিরুদ্ধে গ্যাটকো দুর্নীতি মামলায় আনা রিট আবেদনের ওপর জারি করা রুলের রায় ৫ আগস্ট বুধবার নির্ধারণ করেছে হাইকোর্ট। রুলের শুনানি শেষে বিচারপতি মোঃ নুরুজ্জামান ও বিচারপতি আবদুর রবের বেঞ্চ ১৭ জুন বিষয়টি রায়ের জন্য অপেক্ষমাণ (সিএভি) রেখেছিল। খালেদার আইনজীবী ব্যারিস্টার রাগীব রউফ চৌধুরী রবিবার জানান, ‘মামলাটি কার্যতালিকায় এসেছে। রায়ের জন্য ৫ আগস্ট দিন রাখা হয়েছে।

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান জনকণ্ঠকে বলেন, ‘গ্যাটকো দুর্নীতি মামলা নিয়ে খালেদা জিয়ার করা দুটি রিট আবেদনের প্রেক্ষিতে হাইকোর্ট রুল জারি করেছিল। এ রুলের ওপর উভয়পক্ষের শুনানির পর বিষয়টি রায়ের জন্য অপেক্ষমাণ রাখা হয়েছিল।’ দুদক আইনে গ্যাটকো মামলা দায়েরের বৈধতা চ্যালেঞ্জ করে খালেদা জিয়ার আনা রিট আবেদনের প্রাথমিক শুনানি করে ২০০৮ সালের ১৫ জুলাই হাইকোর্ট মামলা প্রশ্নে রুল জারি ও মামলার কার্যক্রম স্থগিত করে আদেশ দেয়। এর আগে মামলাটি জরুরী ক্ষমতা আইনের অন্তর্ভুক্ত করার বৈধতা চ্যালেঞ্জ করে এবং বিচারিক আদালতে মামলার কার্যক্রমের ওপর স্থগিতাদেশ চেয়ে ২০০৭ সালের ২৭ সেপ্টেম্বর হাইকোর্টে রিট আবেদন করা হয়। রিটের শুনানির পর মামলাটি জরুরী ক্ষমতা আইনের অন্তর্ভুক্ত করা কেন ‘বেআইনী ও কর্তৃত্ব বহির্ভূত’ ঘোষণা করা হবে নাÑ তা জানাতে সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করা হয় এবং মামলার কার্যক্রম স্থগিত করা হয়। পরে হাইকোর্টের স্থগিতাদেশ আপীল বিভাগে বাতিল হয়ে যায়।

শুকুর আলীর রিভিউ শুনানি আজ ॥ মানিকগঞ্জে শিশুকে ধর্ষণের পর হত্যার দায়ে ফাঁসির দ-প্রাপ্ত শুক্কুর আলীর রায়ের বিরুদ্ধে করা পুনর্বিবেচনার (রিভিউ) আবেদনের শুনানি আজ সোমবার। রবিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপীল বিভাগের বেঞ্চে প্রথম দিনের শুনানি শেষে পরবর্তী শুনানির জন্য এদিন ঠিক করেন। আদালতে শুক্কুর আলীর পক্ষে বাংলাদেশ লিগ্যাল এইড এ্যান্ড ট্রাস্ট সার্ভিসের (ব্লাস্ট) আইনজীবী এম কে রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।