১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গ্রিন হাউস গ্যাস কমাতে নতুন মার্কিন নীতি

অনলাইন ডেস্ক ॥ জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় আজ একটি পরিকল্পনা ঘোষণা করতে যাচ্ছে হোয়াইট হাউজ, যে পরিকল্পনাকে গ্রিন হাউস গ্যাসের নির্গমন ঠেকাতে একটি উচ্চাকাঙ্ক্ষী পরিকল্পনা হিসেবেও বর্ণনা করা হচ্ছে।

হোয়াইট হাউজ বলছে, আগামী ১৫ বছরে গ্রিন হাউজ গ্যাসের পরিমাণ অন্তত ১৫ শতাংশ কমিয়ে আনার লক্ষ্যেই সোমবারে ‘ক্লিন পাউডার প্ল্যান’ নামে তাদের নতুন পরিকল্পনা ও কার্যক্রম শুরু হতে যাচ্ছে।

শুরু হতে যাওয়া এই নতুন পরিকল্পনাকে অত্যন্ত বৃহৎ আর গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে বর্ণনা করেছেন আমেরিকান প্রেসিডেন্ট বারাক ওবামা।

তিনি বলছেন, জলবায়ু পরিবর্তনকে মোকাবেলা করার জন্য এটি এ যাবত কালে নেয়া সবচে বড় পদক্ষেপ।

পরিকল্পনা অনুযায়ী, পনেরো বছরের মধ্যে যুক্তরাষ্ট্রে গ্রিনহাউজ গ্যাস পনেরো শতাংশ কমিয়ে আনতে হবে। ফলে, বায়ু আর সৌরবিদ্যুত ছাড়াও অন্য বিকল্প জ্বালানির উপর গুরুত্ব দেয়া হচ্ছে ওই পরিকল্পনায়।

তবে, জ্বালানি শিল্পের সংশ্লিষ্টরা এর বিরোধিতা করে বলছে, এর মাধ্যমে আসলে আমেরিকান জ্বালানির প্রধান উৎস কয়লার বিরুদ্ধে অনেকটা যেনো যুদ্ধ-ই ঘোষণা করছেন প্রেসিডেন্ট ওবামা।

বিবিসির একজন সংবাদদাতা বলছেন, ওবামা তার দেশে নতুন যে পদক্ষেপগুলো নিতে যাচ্ছেন, এর ফলে তাঁর একটা নৈতিক কর্তৃত্ব অর্জিত হবে এবং আসছে ডিসেম্বরে প্যারিসে যে জলবায়ু সম্মেলন হবে সেখানে গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ বিষয়ে আলোচনার ব্যাপারে একধরনের সুবিধাও তিনি পাবেন। সূত্র-বিবিসি।