১০ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

টেস্ট র‌্যাঙ্কিয়ে ৫ পয়েন্ট হারাল দ. আফ্রিকা!

অনলাইন রিপোর্টার ॥ বাংলাদেশ সফরে এসে ২ টেস্ট মিলিয়ে ৪ দিন মোটে খেলতে পেরেছে দক্ষিণ আফ্রিকা। এতে তাদের হারাতে হয়েছে ৫ রেটিং পয়েন্ট! প্রোটিয়া অধিনায়ক হাশিম আমলা তাই আইসিসিকে পয়েন্ট হিসেবের বিষয়টি নিয়ে ভাবতে বলেছেন।

চট্টগ্রাম টেস্টের শেষ দুই দিন ভেসে যায় বৃষ্টিতে। খেলা হয়েছিল মাত্র ৩ দিন। তবে, দারুণ লড়াইও হয়েছিল সেখানে। ম্যাচ ছিল রোমাঞ্চকর। মিরপুর টেস্টেও সেই বৃষ্টি। খেলা হলো ‘ওয়ানডে’, মানে মাত্র ১ দিন। দুই টেস্টের ১০ দিনের মধ্যে মাত্র ৪ দিন। ফলাফলে লেখা থাকবে সিরিজ ড্র।

এই সিরিজ ছিল টেস্টের শীর্ষ দলের সঙ্গে ৯ নম্বর দলের। খেলতে না পারলেও র‌্যাঙ্কিংয়েও বড় একটা ধাক্কা সইতে হয়েছে দক্ষিণ আফ্রিকাকে। দুইয়ে থাকা অস্ট্রেলিয়া অনেকটা পেছনে থাকায় (১১১) শীর্ষস্থান হারাতে হয়নি তাদের। তবে ১৩০ পয়েন্ট নিয়ে সিরিজ শুরু করা প্রোটিয়াদের পয়েন্ট কমে হয়ছে ১২৫।

এ নিয়ে স্বাভাবিকভাবেই হতাশ আমলা। সোমবার ম্যাচ ড্র ঘোষণার পর সংবাদ সম্মেলনে প্রোটিয়া অধিনায়কের দাবি, আবহাওয়ার জন্য ড্র হলে পয়েন্টের বিষয়টি আইসিসির দেখা উচিত।

“সত্যিই এই বাস্তবতা বোঝা কঠিন। যদি এটা ১-১ ড্র হতো, খেলার যথেষ্ট সুযোগ পেতাম যেটার সত্যিকার প্রতিফলন মাঠে পড়ত, তাহলে হয়ত বোঝা যেত। হয়ত আইসিসি এই দিকটা দেখতে পারে। এমন কিছু থাকা উচিত যা ন্যায্য এবং সব দলকে সমান পাল্লায় মাপে। এ ক্ষেত্রে (এই সিরিজে) আমাদের পয়েন্ট হারানো খুব অদ্ভুত মনে হচ্ছে আমার, খেলার সুযোগই পেলাম না! আমি নিশ্চিত, আইসিসি হয়ত এটা দেখবে।”