২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফিটনেসবিহীন গাড়ি ও ভুয়া চালকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ হাইকোর্টে

স্টাফ রিপোর্টার ॥ সারাদেশের যেকোন রাস্তায় ফিটনেসবিহীন গাড়ি চলাচল বন্ধের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একইসঙ্গে দেশের প্রায় ১৯ লাখ গাড়ির ভুয়া লাইসেন্স জব্দ করতে ও লাইসেন্সহীন চালকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতেও নির্দেশ দিয়েছে আদালত। সোমবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মোহাম্মাদ সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট দ্বৈত বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ আদেশ প্রদান করেছেন। রাষ্ট্রপক্ষে ডেপুটি এ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস, সহকারী এ্যাটর্নি জেনারেল মোঃ জাহাঙ্গীর আলম ও পূরবী সাহা শুনানিতে উপস্থিত ছিলেন।

একটি বাংলা ও একটি ইংরেজী দৈনিকের প্রতিবেদন নজরে নিয়ে আদালত এ আদেশ দেয়। প্রকাশিত ওই প্রতিবেদনের সত্যতা নিশ্চিত করে সংশ্লিষ্টদের আদালতে একটি প্রতিবেদন দাখিল করতেও বলা হয়েছে।

আদেশের পর সংশ্লিষ্ট বেঞ্চে ডিএজি তাপস কুমার বিশ্বাস সাংবাদিকদের বলেন, ‘আগামী ৩০ দিনের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, সড়ক ও যোগাযোগ মন্ত্রণালয়ের সচিব, বিআরটির চেয়ারম্যান, পুলিশের মহাপরিদর্শককে (আইজি) আদালতের এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।’ আদালতের নির্দেশ বাস্তবায়ন সংক্রান্ত একটি প্রতিবেদন আগামী ৩০ দিনের মধ্যে জমা দিতে বলা হয়েছে।

পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, দেশে ১৮ লাখ ৭৭ হাজার চালকের কাছে বৈধ লাইসেন্স নেই, যা সড়ক দুর্ঘটনা বাড়াচ্ছে। ১৯৮৩ সালের মোটরযান অধ্যাদেশ অনুযায়ী চলাচলের সুযোগ না থাকার পরও যেসব বাহন ‘মোটরযান’ হিসেবে চলছে, সেগুলো বন্ধের কথা বলা হয়েছে আদালতের তৃতীয় নির্দেশনায়। আর প্রায় ১৯ লাখ ‘ভুয়া’ ড্রাইভিং লাইসেন্স ব্যবহার করে যানবাহন চলাচলের বিষয়টি অবগত হয়েও কোনা পদক্ষেপ না নেয়ার ব্যাখ্যা চেয়ে জারি করা হয়েছে রুল। যোগাযোগ সচিব, স্বরাষ্ট্র সচিব, পুলিশ মহাপরিদর্শক এবং বিআরটিএর চেয়ারম্যানকে চার সপ্তাহের মধ্যে এর জবাব দিতে হবে।

নির্বাচিত সংবাদ