২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শোকের মাস

শোকের মাস

বিশেষ প্রতিনিধি ॥ “..প্রগাঢ় চুমুর আল্পনা/ এঁকে দিচ্ছিস সুগভীর আলিঙ্গনে/ তাতেই লেখা হয়ে যাচ্ছে আপনা-আপনি আমার নাম/ লোক-দেখানো ছবি আর ফলকে কী এসে যায়?/ বাংলার, হে তরুণ পরিব্রাজক/ হে অক্লান্ত কারিগর/ আমি নই/ আজ থেকে তুই নিজে বঙ্গবন্ধু শেখ মুজিবর।”

কবি আখতার হুসেন তাঁর

‘আজ থেকে তুই নিজে বঙ্গবন্ধু শেখ মুজিবর’ কবিতায় এভাবেই জাতির পিতাকে স্মরণ করেছেন। বাঙালী জাতির বেদনাবিধূর শোকের মাস আগস্টের আজ চতুর্থ দিন। সর্বত্রই শোকের আবহ। রাজধানীসহ সারাদেশেই বিশাল বিশাল কালো পতাকা, ব্যানার, ফেস্টুন, পোস্টার টানানো হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানিয়ে তাতে নানা সেøাগান-কবিতা শোভা পাচ্ছে।

নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে শোকাতুর মুক্তিযুদ্ধের চেতনায় বলীয়ান বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন শোকের নানা কর্মসূচীর মাধ্যমে স্মরণ করছেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। ’৭৫-এ ইতিহাসের নিষ্ঠুর ও জঘন্যতম এই হত্যাযজ্ঞের পর থেকেই বাঙালী ১৫ আগস্টকে জাতীয় শোক দিবস এবং পুরো মাসকে শোকের মাস হিসেবে পালন করে আসছে।

শোকের মাসের চতুর্থ দিনেও আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাড়াও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী বিভিন্ন সংগঠন শোকর‌্যালি, আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিলের মাধ্যমে শ্রদ্ধা জানিয়েছেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির জনক বঙ্গবন্ধুকে। বঙ্গবন্ধুর ৪০তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষে এবারই প্রথম আওয়ামী লীগ ৪০ দিনব্যাপী কর্মসূচী পালন করছে।

জাতীয় শোক দিবস উপলক্ষে আওয়ামী লীগের কর্মসূচীর অংশ হিসেবে চতুর্থ দিন রাজধানীর শাহবাগে গণগ্রন্থাগার সেমিনার মিলনায়তনে সহযোগী সংগঠন তাঁতী লীগ স্মরণ সভার আয়োজন করে। এতে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য এ্যাডভোকেট সাহারা খাতুন বিএনপি নেত্রী খালেদা জিয়াকে উদ্দেশে করে বলেন, খালেদা জিয়া আপনি নির্বাচন মানুন আর না মানুন। আগামী নির্বাচন সংবিধান অনুসারেই হবে। আপনার কথায় মানুষের কিছু যায় আসে না। কারণ যে নেত্রী আন্দোলনের নামে মানুষকে পুড়িয়ে মারতে পারে, মানুষের ওপর বোমা মারতে পারে- তাঁকে আর দেশের মানুষ ক্ষমতায় দেখতে চায় না।

সম্প্রতি নির্বাচন নিয়ে বিএনপির বিভিন্ন দাবির প্রেক্ষিতে সাহারা খাতুন বলেন, বেশ কয়েকদিন যাবৎ দেখছি খালেদা জিয়া তত্ত্বাবধায়ক দাবিটা করছেন না। তিনি এখন বলছেন, এখন একটা নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন চান। আসলে তিনি কখন যে কী বলেন তিনি জানেন। আমার মনে হয় তাঁর (খালেদা জিয়া) মাথাটাই খারাপ হয়ে গেছে। তিনি জাতির শোকের দিন ১৫ আগস্ট মিথ্যা জন্মদিনের নামে কেক কেটে আনন্দ-উল্লাস না করার জন্য খালেদা জিয়ার প্রতি উদাত্ত আহ্বান জানান।

আয়োজক সংগঠনের আহ্বায়ক এনাজুর রহমান চৌধুরীর সভাপতিত্বে স্মরণ সভায় আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক এমপি, কেন্দ্রীয় নেতা সুজিত রায় নন্দী, তাঁতী লীগের যুগ্ম আহ্বায়ক খগেন্দ্র চন্দ্র দেবনাথ, সাধনা দাশগুপ্ত প্রমুখ।

এদিকে শোক দিবস উপলক্ষে রাজধানীর বিটিসিএল কার্যালয়ে বাংলাদেশ টিএন্ডটি শ্রমিক কর্মচারী ফেডারেল ইউনিয়নের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সিবিএর ভারপ্রাপ্ত সভাপতি সুলতানা আনোয়ার, সেক্রেটারি জেনারেল এস এম এ মুকিত হিরুসহ অন্য কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।