১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইউনাইটেড পাওয়ারের ১ কোটি ৩২ লাখ শেয়ার বিক্রিযোগ্য হবে বুধবার

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামীকাল বুধবার বিক্রি উপযোগী ইউনাইটেড পাওয়ার জেনারেশন এ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির (ইউপিজিডিসিএল) আইপিওর বিডিংয়ে কেনা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সব শেয়ার। বুকবিল্ডিং পদ্ধতিতে আসা এ কোম্পানির আইপিওতে ৪৪টি প্রতিষ্ঠান শেয়ার কিনেছিল। এদের হাতে থাকা শেয়ারের সংখ্যা ১ কোটি ৩২ লাখ। বুকবিল্ডিং পদ্ধতি অনুসারে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কেনা শেয়ারে তিন মাসের লক-ইন থাকে। এ সময় ওই শেয়ার বিক্রি বা হস্তান্তর করা যায় না।

আগামী ৪ আগস্ট মঙ্গলবার ইউনাইটেড পাওয়ারের শেয়ারের ওপর থাকা লক-ইনের মেয়াদ শেষ হবে। ফলে পরদিন থেকেই চাইলে এ শেয়ার বিক্রি করতে পারবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। বিডিংয়ে অংশ নিয়ে প্রতিষ্ঠানগুলো ৭২ টাকা করে ইউনাইটেড পাওয়ারের ওই শেয়ার কিনেছে। উল্লেখ, ইউনাইটেড পাওয়ার পুঁজিবাজারে ৩ কোটি ৩০ লাখ শেয়ার ছেড়ে ২৩৭ কোটি টাকা সংগ্রহ করে।

বিধি অনুসারে, বুকবিল্ডিং পদ্ধতির আইপিওতে ইস্যুযোগ্য শেয়ারের ৪০ ভাগ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত থাকে। বিডিং বা দর নিলাম প্রক্রিয়ায় অংশ নিয়ে প্রতিষ্ঠানগুলোকে এ শেয়ার কিনতে হয়। নিবন্ধিত যে কোন প্রতিষ্ঠান সংশ্লিষ্ট শেয়ারের নির্দেশক মূল্যের সর্বোচ্চ এবং সর্বনিম্ন ২০ শতাংশ পর্যন্ত দর প্রস্তাব করতে পারে। সর্বোচ্চ মূল্য থেকে প্রতিষ্ঠানগুলোর বিপরীতে শেয়ার বরাদ্দ শুরু হয়।

ইউনাইটেড পাওয়ারের নির্দেশক মূল্য ছিল ৬০ টাকা। এর ২০ শতাংশ বেশি তথা ৭২ টাকা দরে প্রতিষ্ঠানগুলোর জন্য সংরক্ষিত সব শেয়ার বিক্রি হয়ে যায়।