২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সংক্ষিপ্ত সংবাদ

  • নাদাল চ্যাম্পিয়ন হামবুর্গ ওপেনে

স্পোর্টস রিপোর্টার ॥ প্রায় অর্ধযুগেরও বেশি সময় পর হামবুর্গ ওপেনে খেলতে নামেন রাফায়েল নাদাল। আর ফিরেই নিজের জাত চেনালেন স্প্যানিশ এই টেনিস তারকা। সাত বছর পর হামবুর্গে ফিরেই শিরোপা জয়ের উচ্ছ্বাসে ভাসলেন তিনি। সেইসঙ্গে র‌্যাঙ্কিংয়েও উন্নতি ঘটল তার। টুর্নামেন্টের শিরোপা জেতায় বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের দশম স্থানে থেকে নবম স্থানে উঠে এলেন টুর্নামেন্টের শীর্ষ বাছাই।

রবিবার রাতে টুর্নামেন্টের ফাইনালে রাফায়েল নাদাল সরাসরি সেটে হারিয়েছেন অষ্টম বাছাই ইতালির ফাবিও ফগনিনিকে। এদিন তিনি ৭-৫ এবং ৭-৫ গেমে হারান ইতালিয়ান তারকাকে। সেই সঙ্গে মৌসুমের তৃতীয় শিরোপা নিজের শোকেসে তুলেন তিনি। চলতি মৌসুমের শুরু থেকেই নিষ্প্রভ ছিলেন নাদাল। বার বার কোর্টে ব্যর্থ হন তিনি। পারফর্মেন্সের নিষ্প্রভতার সঙ্গে জুটি বাঁধে চোট। তবে হামবুর্গ টুর্নামেন্টেই দাপটের সঙ্গে যাত্রা শুরু করেন তিনি। প্রথম পর্ব থেকেই নিজের কারিশমা দেখাতে থাকেন এই স্প্যানিয়ার্ড। যে কারণে ফাইনালের মঞ্চে উঠতে মোটেও কষ্ট করতে হয়নি তাকে। আর কাগজে-কলমে ফাইনালে নাদালের প্রতিপক্ষ তুলনামূলকভাবে সহজই ছিলেন। কিন্তু ফাইনালের মঞ্চে ফগনিনির সঙ্গে লড়াইটা সহজ হয়নি নাদালের। বেশ ঘাম ঝরিয়েই শিরোপা জিততে হয়েছে নাদালকে। দীর্ঘ ২ ঘণ্টা ৩৪ মিনিট কোর্টের লড়াই শেষে প্রতিপক্ষকে হারান তিনি। প্রথম সেটে ৭-৫ গেমে জিতে নেন নাদাল। আর দ্বিতীয় সেটও ঠিক ৭-৫ গেমে ফগনিনিকে হারিয়ে শিরোপা-জয়ের উল্লাসে ভাসেন ২৯ বছর বয়সী এই টেনিস তারকা।

অনুর্ধ ১৬ সাফ ফুটবল

বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ শ্রীলঙ্কা

স্পোর্টস রিপোর্টার ॥ অনুর্ধ ১৬ সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে স্বাগতিক বাংলাদেশ। সিলেট জেলা স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য এই টুর্নামেন্টে বাংলাদেশের প্রথম খেলা ১১ আগস্ট। এর আগে ৯ আগস্ট বর্তমান চ্যাম্পিয়ন ভারত ও শ্রীলঙ্কার ম্যাচ দিয়ে শুরু হবে এই টুর্নামেন্ট। বাংলাদেশের দ্বিতীয় ম্যাচ ১৩ আগস্ট ভারতের বিপক্ষে। গ্রুপ পর্যায়ের খেলা শেষ হবে ১৪ আগস্ট। একদিন বিরতি দিয়ে ১৬ আগস্ট হবে দুটি সেমিফাইনাল। ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে ১৮ আগস্ট বিকেল ৫টায়।

দুটি গ্রুপে বিভক্ত হয়ে ৬ দল অংশ নিচ্ছে এই প্রতিযোগিতায়। এর মধ্যে ‘এ’ গ্রুপে রয়েছে স্বাগতিক বাংলাদেশ ছাড়াও ভারত ও শ্রীলঙ্কা। ‘বি’ গ্রুপে রয়েছে নেপাল, মালদ্বীপ ও আফগানিস্তান। সাফ অঞ্চলের মধ্যে ভুটান ও পাকিস্তান আসর থেকে নাম প্রত্যাহার করে নিয়েছে।

টুর্নামেন্ট উপলক্ষে গত শনিবার এ চ্যাম্পিয়নশিপের ‘ড্র’ অনুষ্ঠিত হয়। গতবারের সেমিফাইনালিস্ট ৪ দল ও এর বাইরের দুই দলকে আলাদাভাবে রেখে ড্র অনুষ্ঠিত হয়। স্বাগতিক দল ছাড়া টুর্নামেন্টে অংশ গ্রহণকারী প্রতি দলকে পার্টিশিপেশন মানি হিসেবে দেয়া হবে ৫ হাজার ডলার। আর স্বাগতিক বাংলাদেশ পাবে ৫০ হাজার ডলার পার্টিশিপেশন মানি। প্রথমে কক্সবাজার ও সিলেট ভেন্যুতে হওয়ার কথা থাকলেও ফ্লাডলাইট না থাকার কারণে শুধু সিলেটে (সিলেট জেলা স্টেডিয়ামে) অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট। যেহেতু কক্সবাজার জেলা স্টেডিয়ামে ফ্লাডলাইটের সুবিধা নেই, তাই সিলেট জেলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে টুর্নামেন্টটি।

স্পেশাল অলিম্পিকস

বাংলাদেশের প্রাপ্তি ১৮ স্বর্ণ

স্পোর্টস রিপোর্টার ॥ যুক্তরাষ্ট্রের লস এ্যাঞ্জেলসে শেষ হয়েছে ‘স্পেশাল অলিম্পিকস্ সামার ওয়ার্ল্ড গেমস’। বাংলাদেশের ৮০ সদস্যের দল এ্যাথলেটিক্স, সাঁতার, বোচি, ব্যাডমিন্টন, ফুটবল ও টেবিল টেনিস ইভেন্টে অংশ নেয়। আসর শেষে তাদের অর্জন ৫৪ পদক। এর মধ্যে রয়েছে ১৮ স্বর্ণ, ২২ রৌপ্য ও ১৪ তাম্রপদক। এ্যাথলেটিক্সে ৬ স্বর্ণ, ৫ রৌপ্য ও ৬ তাম্র; ব্যাডমিন্টনে ৬ স্বর্ণ; বোচিতে ৩ স্বর্ণ; ফুটবলে ১১ রৌপ্য; সাঁতারে ১ স্বর্ণ, ৪ রৌপ্য ও ৫ তাম্র; টেবিল টেনিসে ২ স্বর্ণ ও ২ রৌপ্যপদক লাভ করে।

কমিউনিটি শিল্ডে চ্যাম্পিয়ন আর্সেনাল

স্পোর্টস রিপোর্টার ॥ আধিপত্য বিস্তার করে খেলেও মৌসুম শুরুর আসর এফএ কমিউনিটি শিল্ডের শিরোপা বঞ্চিত হয়েছে চেলসি। রবিবার রাতে লন্ডনের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে শিরোপা নির্ধারণী ম্যাচে আর্সেনালের কাছে ১-০ গোলে হার মানে ইংলিশ প্রিমিয়ার লীগের চ্যাম্পিয়নরা। এ্যাটাকিং মিডফিল্ডার এ্যালেক্স অক্সলেড-চেম্বারলিনের জয়সূচক গোলে শিরোপা জয়ের উচ্ছ্বাসে ভাসে আর্সেনাল। দারুণ এই জয়ের পর গানার্স কোচ আর্সেন ওয়েঙ্গার দৃষ্টি দিয়েছেন ইপিএলে।

টুর্নামেন্টে আগেরবারও শিরোপা জয় করেছিল আর্সেনাল। এবার তাই মুকুট ধরে রাখার চ্যালেঞ্জ ছিল ওয়ালকট, ওজিলদের। এই মিশনে শতভাগ সফল হয়েছে ওয়েঙ্গার বাহিনী। তবে প্রতিপক্ষ হিসেবে চেলসি থাকায় কিছুটা হলেও দুশ্চিন্তায় ছিল গানার্সরা। মাঠের লড়াইয়েও এগিয়ে ছিল জোশে মরিনহোর দল। কিন্তু গোল মিসের মহড়ার কারণে আরেকবার হতাশায় নিমজ্জিত হতে হয়েছে টেরি, হ্যাজার্ড, রামিরেস, উইলিয়ান, অস্কারদের। যে কারণে ২০০৯ সালের পর কমিউনিটি শিল্ডের শিরোপা অধরাই রয়ে গেল চেলসির।

জোশে মরিনহোর মুখোমুখি হলে বরাবরই কেমন যেন চুপসে যান আর্সেন ওয়েঙ্গার। গত এগারো বছরে ১৩ বার স্পেশাল ওয়ানের মুখোমুখি হয়েছিলেন আর্সেনাল কোচ। কিন্তু জয় পাননি একটি ম্যাচেও। অবশেষে ১৪তম বারে এসে গেরো খুলেছে। পরশু রাতে প্রথমবারের মতো মরিনহোকে হারাতে পেরেছেন ওয়েঙ্গার। ওয়েম্বলি স্টেডিয়ামে ম্যাচে প্রাধান্য ছিল অবশ্য চেলসিরই। কিন্তু ম্যাচের ২৪ মিনিটে এ্যালেক্স অক্সলেড-চেম্বারলিনের দারুণ গোলে এগিয়ে যায় আর্সেনাল। ডি বক্সের মধ্যে ডানদিকে এক জনকে কাটিয়ে বাঁ পায়ের জোরালো কোনাকুনি শটে গোলটি করেন ইংল্যান্ডের এই এ্যাটাকিং মিডফিল্ডার। শেষ পর্যন্ত এই ১-০ ব্যবধানে জয় নিশ্চিত করে গত মৌসুমে এফএ কাপের শিরোপা জয়ী আর্সেনাল। প্রতি মৌসুমের শুরুতে আগের মৌসুমের প্রিমিয়ার লীগ চ্যাম্পিয়ন ও এফএ কাপ চ্যাম্পিয়নের মধ্যে এই এফএ কমিউনিটি শিল্ডের লড়াই হয়। মৌসুমে আত্মবিশ্বাসী শুরুর পাশাপাশি এই জয়ের মধ্য দিয়ে অনেক দিনের অপূর্ণতাও ঘুচিয়েছেন কোচ ওয়েঙ্গার। এর আগে মরিনহোর অধীনে যে কোন দলের বিপক্ষে ১৩ বারের মুখোমুখি লড়াইয়ের কোনটিতেই জয় পাননি ফ্রান্সের এই কোচ। এবার পেয়েছেন অধরা সেই জয়। শুধু তাই নয়, চেলসির বিপক্ষে টানা ৫শ’ মিনিট গোলহীন থাকার পর জয়ের মুখ দেখেছেন ওয়েঙ্গার।

একজন করে গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছাড়াই ময়দানী যুদ্ধে অবতীর্ণ হয় দু’দল। ইনজুরির কারণে চেলসি দলে ছিলেন না তারকা ফরোয়ার্ড দিয়াগো কোস্তা। আর বিশ্রামে ছিলেন আর্সেনালের চিলিয়ান তারকা এ্যালেক্সিস সানচেজ। ম্যাচ শুরুর কয়েক মিনিট প্রাধান্য বিস্তার করে খেলে চেলসি। কিন্তু খেলার ধারার বিপরীতে এগিয়ে যায় আর্সেনাল। প্রথমার্ধে এক গোলে পিছিয়ে থাকার পর দ্বিতীয়ার্ধে সমতা ফেরানোর সুযোগ পেয়েছিল চেলসি। কিন্তু ক্রসবারের উপর দিয়ে বল পাঠিয়ে সেই সহজ সুযোগ হাতছাড়া করেন বেলজিয়াম তারকা ইডেন হ্যাজার্ড। শেষ পর্যন্ত হার নিয়েই মাঠ ছাড়তে হয়ে চেলসিকে। ম্যাচে চেলসির বলের দখল ছিল প্রায় ৫৭ শতাংশ। আর আর্সেনালের ৪৩ শতাংশ।

এই ম্যাচের মধ্য দিয়ে আর্সেনালে অভিষেক হয়েছে গোলরক্ষক পিটার চেকের। প্রথম ম্যাচেই ছেড়ে আসা ক্লাবকে কাঁদিয়েছেন চেকপ্রজাতন্ত্রের এই গোলরক্ষক। আসলে তাকে অবহেলার যোগ্য জবাব দিয়েছেন। ২০০৪ সাল থেকে দ্য ব্লুজদের হয়ে দুর্দান্ত খেলেছেন চেক। অথচ সেই তারকাকে গত মৌসুমে অনেকটা অপাঙ্ক্তেয় করে রাখেন কোচ মরিনহো। আরেক গোলরক্ষক থিবাউট কর্টোয়াকে দলে নেয়ার কারণেই স্টামফোর্ড ব্রিজে চেকের জায়গা নড়বড়ে হয়ে যায়। যে কারণে নতুন মৌসুমে তিনি নাম লিখিয়েছেন আর্সেনালে। আর গানার্সদের হয়ে তার অভিষেকও হলো প্রাণের ক্লাব চেলসির বিপক্ষে। গোলপোস্টে দুর্দান্ত পারফর্মেন্স প্রদর্শন করে চ্যাম্পিয়ন হয়েই দাঁতভাঙ্গা জবাবে দিয়েছেন চেক।

জিম্বাবুইয়ের উৎসব, না কিউইদের

সমতা?

স্পোর্টস রিপোর্টার ॥ স্বাগতিক জিম্বাবুইয়ে ও নিউজিল্যান্ডের মধ্যকার তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডে আজ। কঠিন চাপে থেকে মাঠে নামছে কিউইরা। কারণ নিশ্চিত ফেবারিট হয়েও প্রথম ম্যাচে হেরে বসে কেন উইলিয়ামসনের দল। ৩০৩ রানের পুঁজি নিয়েও ৭ উইকেটের হার যেমন অবিশ্বাস্য, তেমনি অবিশ্বাস্য বিশ্বকাপ ফাইনালিস্টদের ধরাশায়ী করে এলটন চিগম্বুরাদের এগিয়ে যাওয়া। খোদ জিম্বাবুইয়ান সমর্থকও হয় তো এতটা আশা করেননি। প্রথম ম্যাচ জিতে ‘আফ্রিকান লিলিপুটরা’ আসলে সিরিজের আকর্ষণই বাড়িয়ে দিয়েছে। আজকের দ্বিতীয় ওয়ানডের দিকে তাই চোখ থাকবে বিশ্বজুড়ে অগণিত ক্রিকেটপাগল মানুষের। একই ভেন্যু হারারে স্পোর্টস ক্লাব মাঠে খেলা শুরু বাংলাদেশ সময় দুপুর ১টায়।

আজকের ম্যাচ নিয়ে বলতে গিয়ে দু’দলের দুই সেঞ্চুরিয়ান রস টেইলর আর ক্রেইগ অরভিনের কণ্ঠেও উঠে আসে প্রথম ওয়ানডে প্রসঙ্গ। কিউই তারকা টেইলর বলেন, ‘তিন ম্যাচের কোন ওয়ানডে সিরিজে ১-০তে পিছিয়ে পড়ার মানে যে চাপে পড়ে যাওয়া সেটি বলার অপেক্ষা রাখে না। প্রতিপক্ষ যেই হোক, এর অর্থ হচ্ছে সিরিজ বাঁচাতে আপনাকে জিততেই হবে। প্রত্যাশা মতো ভাল খেলতে হবে। স্কোর বোর্ডে ৩শ’ রান জামা করে জিততে না পারা কষ্টের। সত্যি বলতে আগের ম্যাচে এক ক্রেইগ অরভিনই আমাদের ছিটকে দিয়েছে। বিষয়টা সিরিয়াসলি মাথায় নিয়ে নামতে হচ্ছে। তবে আমরা ঘুরে দাঁড়াতে আশাবাদী।’ ওয়ানডে ক্রিকেট আসলে এমন, কোন দল নির্দিষ্ট দিনে ভাল করলে তাদের থামিয়ে রাখা কঠিন বলেও মনে করেন তিনি। ওয়ানডেতে বিশ্বকাপের রানার্সআপ কিউদের সামর্থ্য নিয়ে প্রশ্ন নেই। প্রশ্ন সফরে তাদের বোলিং সামর্থ্য নিয়ে।

দক্ষিণ আফ্রিকা সফর সামনে রেখে জিম্বাবুইয়েতে তিন ওয়ানডে ও সমান ম্যাচের টি২০ খেলছে তারা। নিয়মিত অধিনায়ক ব্রেন্ডন ম্যাককুলামের সঙ্গে যেখানে নেই বোলিংয়ের মূল ভরসা ট্রেন্ট বোল্ট, টিম সাউদি। প্রথম ম্যাচেই সেটি হারে হারে টের পেয়েছে অতিথিরা। উত্তেজনাপূর্ণ হাইস্কোরিং ম্যাচে নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেটে ৩০৩ রান করে সফরকারী নিউজিল্যান্ড। জবাবে ম্যাচের ‘নায়ক’ ক্রেইগ অরভিনের ম্যারাথন সেঞ্চুরির (১৩০*) ওপর ভর করে ৪৯ ওভারে ৩ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় জিম্বাবুইয়ে। ‘পিচে রান আছে, ভারত সিরিজেই সেটি বুঝতে পেরেছি। যেখানে শেষ টি২০তে আমাদের দারুণ এক জয়ের স্মৃতি রয়েছে। ৩শ’র ওপরে রান তাড়া করতে গিয়েও তাই ঘাবড়ে যাইনি। বিশ্বাস ছিল উইকেট হাতে থাকলে শেষ ৮ ওভারে ১০-এর ওপরে রান তোলা সম্ভব। দলকে জেতাতে পেরে ভাল লাগছে। এ ধারা অব্যাহত রাখতে চাই।’ বলন অরভিন। অবশ্য দুর্ধর্ষ নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের ধারা অব্যাহত রাখাটা কঠিন বলে মনে করছেন অধিনায়ক অধিনায়ক এলটন চিগম্বুরা। ৩শ’ রান টপকে জয় প্রমাণ করে বিশ্বক্রিকটে এখনও আমরা বড় দলগুলোকে হারানোর সামর্থ্য রাখি। তবে মনে রাখতে হবে প্রতিপক্ষ বিশ্বকাপের ফাইনালে খেলেছে। ওরা দারুণ শক্তিশালী। জয়ের ধারা অব্যাহত রেখে সিরিজ জিততে আমাদের সামর্থ্যরে চেয়ে একটু বেশিই দিতে হবে। অপ্রত্যাশিত হারে কিউইরা নিশ্চই মানসিক চাপে থাকবে, আমরা সেই সুযোগটা নিতে চাই। হারারের উইকেট দারুণ স্পোটিং। আমি আশাবাদী।’ বলেন স্বাগতিক সেনাপতি।

এশিয়া কন্টিনেন্টাল দাবায় জিয়ার জয়

স্পোর্টস রিপোর্টার ॥ সংযুক্ত আরব আমিরাতের আল আইনে শুরু হয়েছে বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপ ও মহিলা বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপের কোয়ালিফায়িং এশিয়ান কন্টিনেন্টাল দাবা চ্যাম্পিয়নশিপের ওপেন ও মহিলা বিভাগের খেলা। প্রথম রাউন্ডের খেলায় বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান তাজিকিস্তানের আন্তর্জাতিক মাস্টার ইছাব জামসেদকে হারান। বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার আবদুল্লাহ আল রাকিব ও এনামুল হোসেন রাজিব তাদের প্রথম খেলায় পরাজিত হন। জর্দানের আলাতার রাকন রাকিবকে এবং ভারতের গ্র্যান্ডমাস্টার সন্তোষ গুজরাটি রাজিবকে হারান।

অক্টোবরে স্বাধীনতা কাপ ফুটবল

স্পোর্টস রিপোর্টার ॥ গত বছর স্বাধীনতা কাপ ফুটবল অনুষ্ঠিত হয়নি। এ বছরও যে হবে, তা নিয়ে ছিল অনিশ্চয়তা। তবে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) পেশাদার লীগ কমিটির সভায় সিদ্ধান্ত নেয়ায় কেটে গেছে সে সংশয়। স্বাধীনতা কাপ ফুটবল টুর্নামেন্ট আগামী ১৮ অক্টোবরের মধ্যে শুরু হবে। মান্যবর বাংলাদেশ প্রিমিয়ার লীগের ১১ দলের সঙ্গে একটি আমন্ত্রিত দলসহ ১২ দল এতে অংশ নেবে। বাংলাদেশ প্রিমিয়ার লীগের ১৯তম রাউন্ড থেকে ২২তম রাউন্ডের খেলাগুলো বডিলি শিফট করে অনুষ্ঠানেরও সিদ্ধান্ত নেয়া হয়েছে সভায়। আরও সিদ্ধান্ত হয়েছে বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লীগের দল বদল নিয়েও, যা আগামী ১-১০ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত হবে। চ্যাম্পিয়নশিপ লীগের খেলা আগামী ২৫ অক্টোবর থেকে কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে শুরু হবে। লীগের খেলা শেষে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা ২ দল ‘বাংলাদেশ প্রিমিয়ার লীগ ২০১৫-১৬’ আসরে উন্নীত হবে। পয়েন্ট টেবিলের নিচে থাকা দলটির অবনমন হবে।

এসএ গেমস প্রশিক্ষণ

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ অলিম্পিক এ্যাসোসিয়েশনের (বিওএ) ট্রেনিং এ্যান্ড ডেভেলপমেন্ট কমিটির সিদ্ধান্ত অনুযায়ী আরচারি, ব্যাডমিন্টন, বক্সিং, টেবিল টেনিস, কাবাডি, শূটিং, সাঁতার, ভলিবল, তায়কোয়ানদো, ভারোত্তোলন এবং কুস্তি ডিসিপ্লিনের প্রশিক্ষণের ভেন্যু ও দিনক্ষণ চূড়ান্ত করা হয়েছে। এবার তার সঙ্গে যোগ হলো আরও তিন ডিসিপ্লিন। এগুলো হলোÑ বাস্কেটবল, হ্যান্ডবল ও সাইক্লিং। ২০ পুরুষ এবং ৩ কোচ নিয়ে বাস্কেটবল প্রশিক্ষণ শুরু হবে আগামী ৫ আগস্ট ধানম-ি বাস্কেটবল স্টেডিয়ামে (আবাহনী মাঠ)। পল্টনের হ্যান্ডবল স্টেডিয়াম মাঠে ৫ আগস্ট ২০ পুরুষ ও ২০ মহিলা হ্যান্ডবলারকে প্রশিক্ষণ দেবেন ৮ কোচ।

লড়াকু অসিদের মোকাবেলায় প্রস্তুত বেল

স্পোর্টস রিপোর্টার ॥ অসিরা শক্ত প্রকৃতির, যে কোন পরিস্থিতিতে ঘুরে দাঁড়াতে সক্ষমÑ এমনটাই মনে করছেন ইয়ান বেল। চলতি এ্যাশেজে এজবাস্টনের তৃতীয় টেস্টে দারুণ দুটি হাফসেঞ্চুরি হাঁকিয়ে ফর্মে ফেরা ইংলিশ ব্যাটসম্যান তাই সতর্ক। এক ম্যাচ হাতে রেখে সিরিজ নিশ্চিত করতে চাইছেন অধিনায়ক এ্যালিস্টার কুক। তবে ট্রেন্ট ব্রিজে তীব্র প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হতে হবে বলে অনুমান বেলের। ‘অসিদের ক্রিকেট চরিত্রটা অত্যন্ত দৃঢ়। কঠিন পরিস্থিতিতেও ওরা ঘুরে দাঁড়াতে সক্ষম। ট্রেন্ট ব্রিজে আমাদের তাই বাড়তি সতর্কতার সঙ্গে সেরাটা দিতে হবে। আমরা প্রস্তুত।’ বলেন বেল। এবারের এ্যাশেজে হার দিয়ে শুরু করে ওয়ানডের বিশ্বচ্যাম্পিয়নরা। কার্ডিফে হারে ১৬৯ রানে। তবে লর্ডসে ঘুরে দাঁড়ায় মাইকেল ক্লার্কের দল, ৪০৫ রানের রেকর্ড জয়ে সমতায় ফেরে সফরকারীরা। অনেকে ভেবেছিলেন, এমন ভরাডুবির পর ইংল্যান্ড আর ঘুরে দাঁড়াতে পারবে না। কিন্তু এজবাস্টনের তৃতীয় টেস্টে ৮ উইকেটের জয়ে ফের সিরিজে এগিয়ে এ্যালিস্টার কুকের দল। লড়াইটা জমছে বেশ। সিরিজ বাঁচিয়ে রাখতে হলে চতুর্থ ম্যাচে জিততেই হবে অসিদের। ক্লার্করা তাই জীবন বাজি রেখে নামবেন। বেল মূলত সেই দিকটাতেই ইঙ্গিত করেছেন। সময়াটা মোটেই ভাল যাচ্ছিল না ১৩৩ টেস্টের অভিজ্ঞতাসম্পন্ন ইংলিশ ব্যাটসম্যানের। প্রশ্ন উঠেছিল দলে তার অবস্থান নিয়ে। এজবাস্টনে ঘুরে দাঁড়ানোর ম্যাচে নিন্দুকেদের জবাব দিয়ে ৫৩ ও অপরাজিত ৬৫ রানের চমৎকার দুটি ইনিংস খেলে ফর্মে ফেরেন ৩৩ বছর বয়সী ব্যাটসম্যান। ‘অনেকে অনেক কথাই বলেছেন। তবে আমি কখনও ভাবিনি ক্যারিয়ারের শেষ পর্যায়ে চলে এসেছি। তবে এটা ঠিক ব্যাট হাতে সময়টা ভাল যাচ্ছিল না। ভাল লাগছে এজবাস্টনে রান পেয়েছি, দলকে জেতাতে পেরেছি। এভাবে চালিয়ে যেতে চাই।’ ইনজুরির জন্য গুরুত্বপূর্ণ এই ম্যাচে সেরা পেসার জেমস এ্যান্ডারসনকে পাচ্ছে না ইংল্যান্ড। এ প্রসঙ্গে বেল বলেন, ‘জিমি অবশ্যই আমাদের সেরা বোলার। কিন্তু ইনজুরির ওপর কারও হাত নেই। তবে আমার বিশ্বাস ওর অনুপস্থিতিতে যারা আছে তারা দলকে ঠিকই জয় এনে দেবে। আগের ম্যাচে স্টিভেন ফিন দুর্দান্ত বল করেছে। আছে স্টুয়ার্ট ব্রডও।’ এজবাস্টনে তৃতীয় টেস্টের দ্বিতীয় দিন পিঠের যন্ত্রণায় মাঠ ছাড়তে বাধ্য হন স্বাগতিকদের পেস আক্রমণের মূল ভরসা এ্যান্ডারসন। দ্বিতীয় ইনিংসে নিজের নবম ওভারের দ্বিতীয় বলের পর সেট্রইন ব্যথা অনুভব করেন তিনি। তৃতীয় বলের জন্য শুরু করেও দৌড় শেষ করতে পারেননি। ওভার অসমাপ্ত রেখে মাঠ ছাড়েন এ্যান্ডারসন। ১০৭ টেস্টে এ্যান্ডারসনের মোট উইকেট ৪১৩। ইংল্যান্ড ইতিহাসের সর্বোচ্চ টেস্ট উইকেটের মালিক তিনিই। ফিন-ব্রডর এফোর্ট দিতে ব্যর্থ হলে এ্যান্ডারসনের অনুপস্থিতি আসলেই ভোগাতে পারে ইংলিশদের।