১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নাগা বিদ্রোহীদের সঙ্গে ভারত সরকারের শান্তিচুক্তি

বাংলানিউজ ॥ বিদ্রোহী গ্রুপ ন্যাশনালিস্ট সোস্যালিস্ট কাউন্সিল অব নাগাল্যান্ডের (এনএসসিএন) সঙ্গে ঐতিহাসিক শান্তিচুক্তি করেছে ভারত সরকার। সোমবার এ শান্তিচুক্তি স্বাক্ষরিত হয় বলে স্থানীয় সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে। ৭, রেসকোর্স রোডে এক যৌথ সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, সরকারি কর্মকর্তা ও অন্য নেতাসহ এনএসসিএন (ইসাক-মুনিভাহ) প্রধান থুইঙ্গালাং মুইভাহের উপস্থিতিতে এ ঘোষণা দেয়া হয়।

মুইভাহ বলেন, এই শান্তিচুক্তির জন্য আমি ঈশ্বরকে ধন্যবাদ জানাই। মহাত্মা গান্ধীর প্রতি নাগাল্যান্ডের জনগণের অন্তরে গভীর শ্রদ্ধা রয়েছে। আমরা সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ীর নেতৃত্বকেও তারিফ করি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসা করে তিনি বলেন, তার কারণেই আমদের একে অপরকে কাছে থেকে বোঝার সুযোগ সৃষ্টি হয়েছে। আর এ কারণেই এই নতুন সম্পর্ক তৈরি সম্ভব হলো। নাগার জনগণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তার নেতৃত্বের জন্য আজীবন মনে রাখবে।

মুইভাহের বক্তব্যের পর পরই প্রধানমন্ত্রী মোদি শান্তিচুক্তির ঘোষণা দেন। এ সময় তিনি বলেন, নাগাল্যান্ডের রাজনৈতিক ইস্যু ছয় দশক ধরে ঝুলে আছে। এ ঘটনায় আমরা অনেক প্রাণহানি দেখেছি। এ সময় প্রজ্ঞা ও সাহসিকতার সঙ্গে শান্তিচুক্তি স্থাপনে ভূমিকা রাখার জন্য মোদি এনএসসিএন নেতা থুইঙ্গালেং মুইভাহ ও ইসাক সুয়ের প্রশংসা করেন।