২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শিল্প পার্ক স্থাপনের বিশেষ অর্থনৈতিক অঞ্চল চায় এফবিসিসিআই

অর্থনৈতিক রিপোর্টার ॥ ইলেকট্রিক্যাল শিল্প পার্ক স্থাপনের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল বরাদ্দ দেওয়ার দাবি জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। একই সঙ্গে ইলেকট্রিক্যাল সামগ্রী ও পণ্যে বিনিয়োগ আকৃষ্ট ও উন্নত প্রযুক্তিসম্পন্ন পণ্য উৎপাদনে উৎসাহ প্রদান ও রফতানিতে ৩ বছরের জন্য ৫ শতাংশ নগদ সহায়তার দাবি করেছে সংগঠনটি। মঙ্গলবার এফবিসিসিআই’র সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে সরকারের কাছে এ দাবি জানানো হয়। ‘ইন্ডিয়া ইনভেসট্রেড ২০১৫’ উপলক্ষ্যে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আগামী ৬ থেকে ৮ আগস্ট ইন্ডিয়া ইনভেসট্রেড ২০১৫ বিষয়ক মাল্টি সেক্টরাল এক্সপোজিশন অনুষ্ঠিত হবে। যার উদ্বোধন করবেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। একই ভেন্যুতে ৮ আগস্ট অনুষ্ঠিত হবে ‘ইন্ডিয়া বাংলাদেশ বিজনেস কনক্লেভ: দি ওয়ে ফরওয়ার্ড’ শীর্ষক কনক্লেভ। এর উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

লিখিত বক্তব্যে এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমাদ বলেন, ভারত বাংলাদেশে বিনিয়োগ সম্প্রসারণের উৎসাহ দেখাচ্ছে। বর্তমান হাইকমিশনার ও তার টিম দু’দেশের অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে অত্যন্ত আন্তরিক। ইন্ডিয়া ইনভেসট্রেড ২০১৫ আয়োজন তাদের এ প্রচেষ্টাকে বাস্তবায়নে সাহায্য করবে।

তিনি বলেন, বাংলাদেশের ৩ দিকে স্থল সীমানা, নদ-নদী ও সমুদ্র সীমানা ভারতের সঙ্গে যুক্ত। তাই বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে উভয় দেশের আন্তরিক সহযোগিতা এবং সমঝোতা একান্ত জরুরি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, ইন্ডিয়ান হাই কমিশনের প্রথম সচিব বিজয় সিলভারাজ, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ’র সহ-সভাপতি সৈয়ব চৌধুরী প্রমুখ।