২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বে-মেয়াদী দুই মিউচুয়াল ফান্ডের রেকর্ড ডেট ঘোষণা

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত দুটি মেয়াদী (ক্লোজ এ্যান্ড) মিউচুয়াল ফান্ড ইউনিট হোল্ডারদের মতামতের ভিত্তিতে বে-মেয়াদী (ওপেন এ্যান্ড) ফান্ডে রূপান্তরে রেকর্ড ঘোষণা করেছে। ফান্ড দুটি হলো- এইমস ফার্স্ট মিউচুয়াল ফান্ড ও আইসিবি ফার্স্ট মিউচুয়াল ফান্ড। ফান্ড দুইটির পৃথক ট্রাস্টি বোর্ডের বৈঠকে রেকর্ড ডেট ঘোষণা করা হয়। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বে-মেয়াদী ফান্ডে রূপান্তরের জন্য এইমস ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি ২৯ অক্টোবর রেকর্ড ডেট নির্ধারণ করেছে। ইফেক্টিভ ডেট ঘোষণা করা হয়েছে ১ নবেম্বর ।

আইসিবি পরিচালিত আইসিবি ফার্স্ট মিউচুয়াল ফান্ডের রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৮ অক্টোবর। ইফেক্টিভ ডেট ঘোষণা করা হয়েছে ২৯ অক্টোবর। রেকর্ড ডেট থেকে ফান্ড দুটির লেনদেন বন্ধ থাকবে। আর ইফেক্টটিভ ডেট থেকে ট্রাস্টি ফান্ডের নিয়ন্ত্রণ গ্রহণ করবে। বে-মেয়াদী ফান্ডে রূপান্তরে ইফেক্টিভ ডেটের পরবর্তী ১০ কার্যদিবসের মধ্যে ইউনিট হোল্ডারদের সভা অনুষ্ঠিত হতে হবে। সভায় ইউনিট হোল্ডাররা বে-মেয়াদী ফান্ডে রূপান্তরে মতামত দিলে সেটি বিএসইসির অনুমোদন সাপেক্ষে কার্যকর হবে। আর যদি তা না হয় তাহলে মিটিং অনুষ্ঠিত হওয়ার পরবর্তী কার্যদিবস থেকে ফান্ডের লেনদেন ফের শুরু হবে। ফান্ড ম্যানেজারের নিকট ফান্ডের সমস্ত দায়িত্ব ফের অর্পণ করা হবে। বিধি অনুযায়ী, ফান্ডটি নির্দিষ্ট সময়ের মধ্যে গুটিয়ে নেয়া হবে।

আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে ফান্ড দুটিকে বে-মেয়াদী ফান্ডে রূপান্তরে অথবা গুটিয়ে নিতে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নির্দেশনা রয়েছে।

হাক্কানি পাল্পের শেয়ারের দরবৃদ্ধি তদন্তের সময় বাড়ল

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত পেপার ও প্রিন্টিং খাতের কোম্পানি হাক্কানি পাল্পের শেয়ারের অস্বাভাবিক দরবৃদ্ধির বিষয়টি খতিয়ে দেখতে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন জমা দেয়ার সময় বাড়িয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

কমিটিকে আগামী ১১ আগস্টের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। সোমবার এ সংক্রান্ত এক আদেশ জারি করে বিএসইসি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

উল্লেখ্য, পুঁজিবাজারে তালিকাভুক্ত হাক্কানি পাল্পের শেয়ারে অস্বাভাবিক হারে দরবৃদ্ধি খতিয়ে দেখতে ২৯ জুন দুই সদস্যের তদন্ত কমিটি গঠন করে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কমিটিকে ৩০ কার্যদিবসের মধ্যে এ বিষয়ে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। কমিটির সদস্যরা হলেন- বিএসইসির উপ-পরিচালক শামসুর রহমান ও গোলাম কিবরিয়া।

১১ জুন হাক্কানি পাল্প এ্যান্ড পেপার শেয়ারের দর ছিল ২১ টাকা। ২৯ জুন শেয়ারটির দর বেড়ে দাঁড়ায় ৫৮ টাকায়। ৩ আগস্ট দিনশেষে কোম্পানির শেয়ারের সমাপনী মূল্য ছিল ৫২ টাকা।