২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পেঁয়াজ আমদানিতে মিয়ানমারে সরকারি প্রতিনিধি

অর্থনৈতিক রিপোর্টার ॥ দাম নিয়ন্ত্রণে মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানির প্রস্তুতি নিচ্ছে সরকার। দেশটির বর্তমান বাজার পরিস্থিতি, দাম এবং রফতানি সক্ষমতা যাচাইয়ে বাণিজ্য মন্ত্রণালয় থেকে দু’জন প্রতিনিধি মঙ্গলবার মিয়ানমারের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন। এরা হচ্ছেন-বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলে নিয়োজিত অতিরিক্ত সচিব অমিতাভ চক্রবর্তী এবং ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল একেএম ইকবাল।

জানতে চাইলে এ প্রসঙ্গে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এটিএম মর্তূজা রেজা চৌধুরী জনকণ্ঠকে বলেন, সঙ্কট মেটাতে মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানি করা যায় কি না সেটি যাচাইয়ে সরকারের পক্ষ থেকে দু’জন প্রতিনিধি মিয়ানমার গেছেন। তাঁরা স্থানীয় বাজারের দাম, মজুদ রফতানি সক্ষমতা যাচাই করে আনুষ্ঠানিকভাবে পেঁয়াজ আমদানির প্রস্তাব দিবেন। সব কিছু ঠিক ঠাক থাকলে মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানি করবে সরকার।

ডেপুটি গবর্নর আবুল কাসেমের মেয়াদ বাড়ানো হচ্ছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গবর্নর আবুল কাসেমের মেয়াদ আরও এক বছর বাড়ানো হচ্ছে। শীঘ্রর জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ ব্যাপারে প্রজ্ঞাপন জারি করা হবে। অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র জানায়, ৬ জুলাই ছিল বাংলাদেশ ব্যাংকের জ্যৈষ্ঠ ডেপুটি গবর্নর আবুল কাসেমের চাকরির শেষদিন। এরপর থেকে গুরুত্বপূর্ণ এ পদটি শূন্যই ছিল। শূন্য এ পদে নতুন ডেপুটি গবর্নর হিসেবে কে নিয়োগ পাচ্ছেন, তা নিয়ে বাংলাদেশ ব্যাংকের অভ্যন্তরে জল্পনা-কল্পনা চলছিল। কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে ডেপুটি গবর্নরের মেয়াদ শেষ হওয়া ও ওই পদ পূরণে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সরকারকে কয়েক মাস আগে চিঠি পাঠিয়ে অনুরোধ জানানো হয়।