২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এ মাসে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হতে পারে

স্টাফ রিপোর্টার ॥ মৌসুমী বায়ু বর্তমানে বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে। কমে গেছে বৃষ্টিপাত। আগস্টে স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি বৃষ্টিপাত হতে পারে। মাসের দ্বিতীয়ার্ধে ব্রহ্মপুত্র ও মেঘনা অববাহিকায় স্বাভাবিক বন্যা হতে পারে। বঙ্গোপসাগরে সৃষ্টি হতে পারে এক থেকে দুটি মৌসুমী নিম্নচাপ। আজ বুধবার বৃষ্টিপাতের পরিমাণ কম থাকবে। তবে আগামী পাঁচ দিনের মধ্যে দেশে আবার বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। গত মাসে সারাদেশে স্বাভাবিক অপেক্ষা ৬৫ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। মঙ্গলবার দেশের অধিকাংশ নদ-নদীর পানি হ্রাস পাচ্ছিল। আগামী দুদিন গঙ্গার পানি বৃদ্ধি অব্যাহত থাকতে পারে এবং স্থিতিশীল থাকবে পদ্মার পানি।

আবহাওয়া অধিদফতর জানায়, বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি দুর্বল হয়ে লঘুচাপ রূপে একই এলাকায় অবস্থান করছে এবং মৌসুমী বায়ুর অক্ষের সঙ্গে মিলিত হয়েছে। মৌসুমী বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে অসম পর্যন্ত বিস্তৃত। এর একটির বর্ধিতাংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। আজ বুধবার রংপুর, সিলেট ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং খুলনা, বরিশাল, রাজশাহী ও ঢাকার কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে।

সূত্রটি আরও জানায়, আগস্টে স্বাভাবিক বৃষ্টিপাত ঢাকা বিভাগে ৩১০ মিমি, চট্টগ্রামে ৫৫৬ মিমি, সিলেটে ৪৫৬ মিমি, রাজশাহীতে ২৭৩ মিমি, রংপুরে ৩৭১ মিমি, খুলনায় ২৯৮ মিমি ও বরিশালে ৪৩৩ মিমি হতে পারে।

এদিকে, পানি উন্নয়ন বোর্ড জানায়, মঙ্গলবার সন্ধ্যায় ব্রহ্মপুত্র-যমুনা নদীর পানি সমতল হ্রাস পাচ্ছিল , যা আগামী ৯৬ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। সুরমা-কুশিয়ারা নদীর পানি সমতল হ্রাস পাচ্ছিল। উভয় নদীর পানি সমতল আগামী ৪৮ ঘণ্টায় হ্রাস পেতে পারে। গঙ্গা নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, অপরদিকে পদ্মা নদীর পানি সমতল হ্রাস পাচ্ছিল। আগামী ৪৮ ঘণ্টায় গঙ্গা নদীর পানি সমতল বৃদ্ধি পেতে পারে এবং পদ্মা নদীর পানি সমতল স্থিতিশীল থাকতে পারে। মঙ্গলবার পর্যবেক্ষণাধীন ৮৫টি পানি সমতল স্টেশনের মধ্যে ৫৭টির পানি হ্রাস এবং ১৯টির পানি বৃদ্ধি পায়। বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হয় একটি নদীর পানি।