১৫ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সাবেক ছিটে দ্রুত বিদ্যুত দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

অর্থনৈতিক রিপোর্টার ॥ সদ্য সাবেক হওয়া ছিটমহলের উন্নয়নে দ্রুত পদক্ষেপ নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক্ষেত্রে যত তাড়াতাড়ি সম্ভব বিদ্যুতের ব্যবস্থা করার তাগিদ দিয়েছেন তিনি। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এ নির্দেশ দেন প্রধানমন্ত্রী। অন্যদিকে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে যেকোন প্রকল্প নেয়ার ক্ষেত্রে জনসংহতি সমিতি বা সন্তু লারমার সঙ্গে আলোচনার পরামর্শ দিয়েছেন তিনি।

এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ছিট মহলের মানুষের জন্য দ্রুত প্রকল্প নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রাথমিক ভাবে রাস্তাঘাট, কমিউনিটি ক্লিনিক, উপাসনালয় এবং বিদ্যুত সুবিধা দেয়ার কথা বলেছেন তিনি। এ সময় তাকে জানানো হয়, বিলুপ্ত হওয়া ছিটমহলগুলোতে তিন মাসের মধ্যে পল্লী বিদ্যুত দেয়া হবে। এর জবাবে প্রধানমন্ত্রী তিন মাসের আগেই প্রয়োজনে সোলারের মাধ্যমে বিদ্যুতের ব্যবস্থা করার কথা বলেছেন।

এক প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী বলেন, অনেক স্বপ্ন ও আশা নিয়ে ছিটমহলের যারা বাংলাদেশী নাগরিক হয়েছেন তাদের জন্য সব ধরনের সুযোগ-সুবিধার ব্যবস্থা করা হবে।

একনেক বৈঠকের একটি সূত্র জানায়, ছিটমহলের উন্নয়নের পাশাপাশি প্রধানমন্ত্রী আরও একটি বিষয়ে কঠোর নির্দেশনা দিয়েছেন। তা হচ্ছে, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে যেকোন প্রকল্প গ্রহণে জনসংহতি সমিতির সঙ্গে আলোচনা করতে হবে। প্রয়োজনে সন্তু লারমার সঙ্গে ব্যক্তিগতভাবে আলোচনার মাধ্যমে প্রকল্প হাতে নিতে হবে। এ সময় প্রধানমন্ত্রী বলেছেন, আমরা শন্তিচুক্তি করেছি, এখন যদি আমরাই তাদের গুরুত্ব না দেই, সেটি ঠিক হবে না।

সূত্র জানায়, ভারত ও বাংলাদেশের মধ্যে ১৬২ টি ছিটমহল রয়েছে। ১৯৭৪ সালে করা স্থলসীমান্ত চুক্তি বাস্তবায়ন হওয়ায় ১১১ টি ছিটমহল পেয়েছে বাংলাদেশ। এসব ছিটমহলে জনসংখ্যা প্রায় ৪০ হাজার যারা সব ধরনের মৌলিক সুবিধা থেকে বঞ্চিত ছিল এতদিন।