২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মন্ত্রিত্ব গেলে যাবে, তবু মহাসড়কে অটোরিক্সা চলাচলে ছাড় দেয়া হবে না ॥ ও.

নিজস্ব সংবাদদাতা, কুমিল্লা, ৪ আগস্ট ॥ সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন, জাতীয় মহাসড়কে সিএনজি, ব্যাটারিচালিত অটোরিক্সা, ইজিবাইক, নসিমন, করিমন, লেগুনা এসবের বেপরোয়া চলাচলের কারণে অহরহ দুর্ঘটনা ঘটে। এতে চালক-হেলপার ছাড়াও যাত্রীদের প্রাণহানির ঘটনা ঘটছে। তাই যাত্রীদের জীবনকে ঝুঁকির মুখে ঢেলে দিয়ে মানবিক বিষয়টি সামনে এনে আবেগপ্রবণ হওয়ার কিছু নেই। মন্ত্রী বলেন, আমার মন্ত্রিত্ব গেলে যাবে, তবু মহাসড়কে অটোরিক্সা চলাচলে কোন ছাড় দেয়া হবে না। মন্ত্রী মঙ্গলবার বিকেলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার পদুয়ার বাজার বিশ্বরোড এলাকায় রেলওয়ে ওভারপাস এবং ফোর লেনের কাজ পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, সাড়ে ৩ হাজার কিলোমিটার জাতীয় মহাসড়ক ছাড়া দেশের বাকি আড়াই লাখ কিলোমিটার সড়কে সিএনজি, ব্যাটারিচালিত অটোরিক্সা, ইজিবাইক, নসিমন, করিমন, লেগুনা চলাচলে কোন বাধা নেই। শহরেও এসব বাহনের চলাচলে সরকার বাধা দিচ্ছে না। জাতীয় মহাসড়কে যাত্রীদের নিরাপত্তায় এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে এবং তা বহাল থাকবে। তিনি বলেন, অনেকে না বুঝে বিকল্প ব্যবস্থার কথা বলেন, বিকল্প ব্যবস্থার নামে যাত্রীদের জীবনকে হুমকির মুখে ঢেলে দিয়ে জীবিকার দাবি অর্থহীন। তাই বেঁচে থাকার প্রশ্নে এ বিষয়ে কারও সঙ্গে আলোচনায় বসার কোন প্রয়োজন নেই। মালিক সমিতিকে বলেছি, দূরপাল্লার যানবাহনে ২ জন করে চালক রাখার জন্য, এতেও দুর্ঘটনা হ্রাস পেতে পারে। না বুঝে কিছু কিছু জায়গায় কেউ কেউ আন্দোলন করছে, এগুলো বন্ধ হয়ে যাবে। মন্ত্রী বলেন, জাতীয় মহাসড়কে গত এক সপ্তাহে দৃশ্যমান কোন দুর্ঘটনা ঘটেনি। তাই সরকারের এ পদক্ষেপ যে কোন মূল্যে সফল করতে হবে।

এসময় ফোর লেন প্রকল্পের অতিরিক্ত পরিচালক প্রকৌশলী আবদুস সবুর, সওজ-কুমিল্লার অতিরিক্ত প্রধান প্রকৌশলী শিবিব আহমেদ, সওজ-কুমিল্লার নির্বাহী প্রকৌশলী সাইফ উদ্দিন, ফোর লেনের প্রকল্প ব্যবস্থাপক প্রকৌশলী মাছুম সারওয়ারসহ ফোর লেন ও সওজ’র উর্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।