১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অপহরণ বন্ধে জাতিসংঘের হস্তক্ষেপ চায় বিএনপি

স্টাফ রিপোর্টার ॥ অপহরণ বন্ধে জাতিসংঘের হস্তক্ষেপ কামনা করেছে বিএনপি। মঙ্গলবার বিকেলে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বিএনপির মুখপাত্র ও দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন দলের পক্ষে জাতিসংঘের হস্তক্ষেপ কামনা করে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়ার দাবি জানান। তিনি বলেন, অপহরণে বাংলাদেশ সারাবিশ্বে সপ্তম স্থানে অবস্থান করছে। কিন্তু বর্তমান সরকার চলমান অপহরণ, গুম ও খুন ও ঠেকাতে ব্যর্থ হয়েছে। এ বিষয়ে সরকারীভাবে তদন্তও করা হচ্ছে না। আমরা দেশের সব গুম, খুন ও অপহরণের বিচার বিভাগীয় তদন্তের দাবি জানাচ্ছি।

এক প্রশ্নের জবাবে রিপন বলেন, অপহরণ ও গুমের বিষয়ে তদন্ত করতে এখনও বিএনপির পক্ষ থেকে জাতিসংঘকে কোন চিঠি দেয়া হয়নি। তবে সরকারকে বলতে চাই, জাতিসংঘের প্রতিনিধিদের দেশে প্রবেশ করতে দিন। তাদের তদন্ত করতে সহযোগিতা করুন। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া চোখের চিকিৎসার জন্য লন্ডনে যাচ্ছেন কিনা এ বিষয়ে তিনিই বলতে পারবেন।

নতুন জাতীয় সংসদ নির্বাচনের দাবি জানিয়ে রিপন বলেন, গণতন্ত্রের অনুপস্থিতির কারণে দেশের অবস্থা আবারও খারাপ হতে পারে। কারণ, দেশের মানুষ নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলন শুরু করবে। আর সে আন্দোলনে বিজয় না হওয়া পর্যন্ত তারা রাজপথে থাকবে। তাই আমরা আশা করব সকল দলের সঙ্গে আলোচনার ভিত্তিতে নিরপেক্ষ সরকারের অধীনে সরকার একটি নির্বাচনের ব্যবস্থা করবে। যে নির্বাচনে সকল দল অংশগ্রহণ করবে এবং দেশের মানুষ নির্ভয়ে যাকে খুশি ভোট দেবে।

রিপন বলেন, জবাবদিহিতা ও দায়বদ্ধতা না থাকায় এ ধরনের অপকর্ম বেড়ে চলছে। তিনি বলেন, দেশের মর্যাদার প্রশ্নে বিএনপি উদ্বিগ্ন। সরকারকেই বর্তমান পরিস্থিতি থেকে কীভাবে উত্তরণ করা যায় সে পথ খুঁজতে হবে। আর এর জন্য বিএনপির শীর্ষস্থানীয় নেতাকর্মীদের মামলা প্রত্যাহার করে তাদের মুক্তি দিতে হবে। খুলনার শিশু রাকিবকে পায়ুপথে হাওয়া ঢুকিয়ে নির্মমভাবে হত্যার ঘটনায় ক্ষোভ প্রকাশ করে রিপন বলেন, এ ঘটনায় বিএনপি মর্মাহত। আমরা জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করছি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিএনপির সংস্কৃতিবিষয়ক সম্পাদক গাজী মাজহারুল আনোয়ার, দলের সহ-সাংগঠনিক সম্পাদক আবদুল সালাম আজাদ, সহ-দফতর সম্পাদক আসাদুল করিম শাহীন, শামীমুর রহমান শামীন প্রমুখ।

গণআন্দোলনের ভয়ে ছাত্রদল সভাপতিকে গ্রেফতার-স্বেচ্ছাসেবক দল : গণআন্দোলনের ভয়ে সরকার ছাত্রদল সভাপতি রাজীব আহসানকে ‘মিথ্যা মামলায়’ গ্রেফতার করেছে বলে অভিযোগ করেছে বিএনপির অঙ্গ সংগঠন স্বেচ্ছাসেবক দল। মঙ্গলবার দুপুরে নয়া পল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনের সিনিয়র সহসভাপতি মুনির হোসেন বর্তমান সরকারকে গণধীকৃত, ধোঁকাবাজ ও জুলুমবাজ আখ্যায়িত করে ছাত্র-যুব-স্বেচ্ছাসেবক সমাজকে কাঁধে কাঁধ মিলিয়ে একটি কার্যকর গণআন্দোলন গড়ে তোলার আহ্বান জানান। এ ছাড়া অবিলম্বে রাজীব আহসানসহ কারাবন্দী বিএনপি নেতাকর্মীদের মুক্তি দাবি করা হয় এ সংবাদ সম্মেলন থেকে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বেচ্ছাসেবক দলের সহ-সভাপতি সাইফুল ইসলাম, গোলাম হায়দার মুকুট, আসাদুজ্জামান নেছার, যুগ্ম সম্পাদক কাজী মোঃ মানিক প্রমুখ।