২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নতুন মৌসুমের চ্যালেঞ্জ মেসি-রোনাল্ডোর

  • অতশী রহমান

গত মৌসুমে (২০১৪-১৫) পারফর্মেন্সের খতিয়ানে শতভাগ সফল ছিলেন লিওনেল মেসি। কিন্তু আরেক সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ছিলেন ঠিক বিপরীত। ব্যক্তিগত সাফল্য পেলেও ছিলেন শিরোপাশূন্য। আসছে নতুন মৌসুমে (২০১৫-১৬) তাই অগ্নিপরীক্ষা নিয়ে মাঠে নামার অপেক্ষায় রিয়াল মাদ্রিদের পর্তুগীজ তারকা। অন্যদিকে মেসির চ্যালেঞ্জ সাফল্য ধরে রাখা।

তবে নতুন মিশন শুরু করার আগে বেশ বিব্রতকর অবস্থার মধ্যে পড়েছেন বর্তমান বিশ্ব ফুটবলের এই দুই সেরা তারকা। গ্যাবনের স্বৈরশাসকের আমন্ত্রণে সেখানে যেয়ে কড়া সমালোচনার মুখে পড়েন বার্সিলোনা তারকা মেসি। এ নিয়ে শোরগোল এখনও অব্যাহত আছে। এবার আর্জেন্টাইন অধিনায়কের সমালোচনায় মুখর হয়েছে মানবাধিকার সংস্থা। এদিকে খবর রটেছে, রোনাল্ডো নাকি ব্রাজিলীয় বংশোদ্ভূত মডেল এ্যালাইন লিমার সঙ্গে একান্ত সাক্ষাত করতে চেয়েছিলেন। রিয়াল মাদ্রিদের পর্তুগীজ সুপারস্টারের মতলব বুঝতে পেরে তা প্রত্যাখ্যান করেন লিমা। এই বিতর্ক তো আছেই, সঙ্গে ফিফা প্রসঙ্গে কথা বলেও ঝামেলায় জড়িয়েছেন সি আর সেভেন।

গ্যাবনের প্রেসিডেন্টের আমন্ত্রণে গত ১৭ জুলাই প্রথমবারের মতো গ্যাবন যান মেসি। সেখানে ২০১৭ আফ্রিকান ন্যাশন্স কাপের ফাইনালের স্টেডিয়ামের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। পাশাপাশি একটি হাসপাতালও পরিদর্শন করেন। ওই সময় গুজব রটে, এই সফরের জন্য মেসি ৩৫ লাখ ডলার উপহার নিয়েছেন! তবে মেসি ও গ্যাবন সরকার এই অভিযোগ উড়িয়ে দেয় ভিত্তিহীন বলে। তবে এবারের অভিযোগ আরও গুরুতর। গ্যাবন যাওয়াই নাকি আলী বঙ্গোর সরকারের প্রতি মেসির সমর্থন। মানবাধিকার সংস্থার ধারণা এমনই। মানবাধিকার সংস্থার সঙ্গে গ্যাবন রাষ্ট্রপতির বিরোধ অনেকদিন ধরেই। যে কারণে মানবাধিকার সংস্থার সভাপতি থর হালভরসেন মেসির কর্মকা-ে অবাক হয়েছেন। বলেছেন, শিশু অধিকার নিয়ে মেসির ভূমিকা প্রশংসনীয়। ইউনিসেফের প্রতিনিধি হিসেবেও কাজ করেন তিনি। কিন্তু বঙ্গোর গ্যাবন সরকার শিশু হত্যার মতো বিষয়ে তদন্তে অস্বীকৃতি জানিয়েছে। তাঁদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রেখে নিজের দাতব্য কর্মকা-কে প্রশ্নবিদ্ধ করছেন মেসি। অন্যদিকে রোনাল্ডোর সঙ্গে লিমার ঘটনার সূত্রপাত ইনস্ট্রাগ্রামে একটি মেসেজ নিয়ে। অস্ট্রেলিয়ায় সফর করছেন জানতে পেরে লিমা ইন্সটাগ্রামে সি আর সেভেনকে মেসেজ করেন। লিমার বয়ফ্রেন্ডের পাঠানো ফ্যান লেটার পেয়েছেন কি নাÑউত্তর জানতে চেয়েছিলেন লিমা। কিন্তু পর্তুগীজ তারকা যে জবাব দেন তাতে লিমা অবাক হন। জানতে চান, তোমার জিম করার সময়ের কোন ছবি আছে? বিষয়টি লিমা এড়িয়ে যেতে চেয়েছিলেন। ব্যাপারটা তার বয়ফ্রেন্ড জানলে রাগ হবে, সেটিও রোনাল্ডোকে অবহিত করেন। লিমাকে রোনাল্ডো অভয় দিয়ে লিখেন, কেউ জানতে পারবে না। প্রিয় বেবি। শুধু তাই নয়, লিমার ফোন নাম্বারও চান সি আর সেভেন। এসব নিয়ে ঝামেলায় থাকা রোনাল্ডোকে ফিফার দুর্নীতি নিয়ে প্রশ্ন করেছিল ব্রিটিশ মিডিয়া। কিন্তু ফিফার প্রসঙ্গ উঠতেই নাকি রিয়াল মাদ্রিদ তারকা প্রচ- ক্ষুব্ধ হয়ে বলেনÑ ফিফা, কাতার নিয়ে আমার কিছু যায় আসে না। সিএনএনকে রোনাল্ডো বলেন, আমি ফিফা ও কাতারের কথার কোন তোয়াক্কা করি না। এ সম্পর্কে আমি কোন কথাই বলতে চাই না। এমন অনভিপ্রেত ঘটনার কারণে নয়া মিশন শুরুর আগে কিছুটা হলেও দুশ্চিন্তার মধ্যে আছেন রোনাল্ডো ও মেসি। গত মৌসুমে সমালোচনার জবাব আগেই দেন মেসি। তারপর দেন দাঁতভাঙ্গা জবাব। আর্জেন্টাইন এই জাদুকরের করা একমাত্র গোলেই এ্যাটলেটিকো মাদ্রিদকে হারিয়ে স্প্যানিশ লা লীগায় চ্যাম্পিয়ন হয় বার্সিলোনা। এর মধ্যদিয়ে ক্যাটালানদের সাফল্য আরও একবার মেসিময় হয়ে উঠে। নেইমার ও লুইস সুয়ারেজের সঙ্গে দুর্দান্ত জুটি গড়ে তুলে বার্সার সাফল্যকে বেগবান করেছেন মেসি।

নির্বাচিত সংবাদ