২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মেক্সিকোয় রঙধনুর আদলে ম্যুরাল

  • সৌদি বাদশার সংক্ষিপ্ত অবকাশ

সৌদি বাদশা সালমান ফ্রান্সে তাঁর অবকাশ সংক্ষিপ্ত করে মরক্কো পাড়ি দিয়েছেন। প্রায় এক হাজার সফর সঙ্গী নিয়ে বাদশা সালমান ফ্রান্সে অবস্থান করেছিলেন। এ কারণে কর্তৃপক্ষ সমুদ্রতীরে স্থানীয় পর্যটকদের প্রবেশে বাধা দেয় এবং পুরো অঞ্চল নিরাপত্তার চাদরে ঘিরে রাখে। কিন্তু প্রায় এক লাখ জনগণের স্বাক্ষর সংবলিত একটি পিটিশন আদালতে দাখিল করা হলে বিপাকে পড়েন স্থানীয় কর্তৃপক্ষ। পরে পরিস্থিতি বিবেচনা করে বাদশা সালমান নিজেই ফ্রান্সের তার অবকাশ সংক্ষিপ্ত করেন।

সেন্ট্রাল মেক্সিকোর একটি সামাজিক প্রকল্প পাহাড়ী ঢালে অবস্থিত একটি বস্তিকে ম্যুরালে পরিণত করল। জার্মানীর একদল শিল্পীর দীর্ঘ ২৪ মাসের সাধনায় এমন শিল্পকর্মটি তৈরি করা সম্ভব হলো। সরকারী ভাষ্যমতে, এ ম্যুরালটি এখন মেক্সিকোর সবচেয়ে বড় ও সম্মিলিত শিল্পকর্ম। মেক্সিকোর লাস-পালমিতাস এলাকার প্রায় দু’শত বাড়িতে এমন রঙধনুর আদলে পেইন্ট করা হলো। অতীতে এলাকাটি ছিল সন্ত্রাসপ্রবণ এক অঞ্চল। সন্ধ্যার পর নিরাপত্তাজনিত কারণে এলাকাবাসী খুব একটা ঘরের বাহির হতেন না। নিজেদের মাঝেও খুব একটা সুসম্পর্ক ছিল না তাদের।

কিন্তু এ প্রকল্পের পর স্থানীয়দের মাঝে ব্যাপক হৃদ্যতা বেড়ে যায়। শিল্পীদের সঙ্গে হাতে-হাত রেখে এলাকাবাসী নিজেদের বস্তিকে রঙ-বেরঙে সাজান। মোট ৫০০০ গ্যালন বা ২০,০০০ লিটার পেইন্ট এ মুরাল তৈরিতে ব্যবহার করা হয়।