২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সম্পাদক সমীপে

শেখ কামাল- বুকের ভেতর আগুন

বাংলাদেশের ক্রীড়াঙ্গনের এক সফল সংগঠক ও ব্যক্তির নাম শেখ কামাল। নিজে ছিলেন ক্রীড়াবিদ। তুখোড় আকর্ষণীয় ক্ষমতা ছিল তাঁর। ঋজু ভঙ্গিতে অনন্য। বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ পুত্র হিসেবে নয় নিজের মেধা, মনন, প্রতিভা ও যোগ্যতা দিয়ে তিনি প্রমাণ করেছেন বুকের ভেতর তেজোদীপ্ত সাহস থাকলে যে কোন কাজে সফলতা লাভ করা যায়। ছাত্র হিসেবে অসম্ভব মেধাবী ছিলেন। পড়াশোনার পাশাপাশি গান-বাজনা, সাহিত্য, খেলাধুলা, বিতর্কসহ সৃজনশীল কর্মকা-ের সঙ্গে যুক্ত ছিলেন।

স্বাধীনতা যুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেছিলেন। তিনি তখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র। বাবার মতো স্বাধীনতাপ্রিয় ছিলেন শেখ কামালও। অন্যায়, অবিচারের বিরুদ্ধে ছিলেন সোচ্চার। যুদ্ধের পুরোটা সময় তিনি জেনারেল ওসমানীর এডিসি হিসেবে সফল ভূমিকা রেখেছেন। অসীম সাহস আর দূরদর্শী সিদ্ধান্ত গ্রহণে সিদ্ধহস্ত ছিলেন। যুদ্ধের পর তিনি সেনাবাহিনী থেকে সরে এসে পুনরায় ছাত্রত্ব বরণ করেন। সমাজবিজ্ঞানে পড়াশোনা শেষ করেন। দেশের শীর্ষ ফুটবল ক্লাব আবাহনী তাঁর হাত দিয়ে গড়া। নিজে ভাল ফুটবল খেলতেন। ফুটবলের মাধ্যমে দেশের মানচিত্র ছড়িয়ে পড়বে সারাবিশ্বেÑ এই সত্য তিনি অনুধাবন করতে পেরেছিলেন। ক্রিকেটের ব্যাপারেও তাঁর একই ধারণা ছিল। ভলিবল খেলায়ও পারদর্শী ছিলেন। ভাল বেহালা বাজাতে পারতেন। ছায়ানটের ছাত্রও ছিলেন।

মুক্তিযুদ্ধে যেমন দেশপ্রেমের তাগিদ থেকে প্রতিরোধ গড়ে তুলেছিলেন তেমনি পঁচাত্তরের পনেরোই আগস্টও হায়েনাদের বিরুদ্ধে প্রথম প্রতিরোধ গড়ে তুলেছিলেন শেখ কামাল। বীরের মতো লড়েছেন। হায়েনারা একাত্তরের পরাজয়ের প্রতিশোধ নিতে সেদিন সপরিবারে বঙ্গবন্ধুকে নির্মমভাবে হত্যা করে।

রুদ্রাক্ষ রহমান

উত্তরা, ঢাকা।