১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আশরাফুলের কারণে বিপাকে দেশের চার ক্রিকেটার

আশরাফুলের কারণে বিপাকে দেশের চার ক্রিকেটার

স্পোর্টস রিপোর্টার ॥ ম্যাচ গড়াপেটা করে একবার বিতর্ক তৈরি করেছিলেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। এ জন্য অফিসিয়াল ক্রিকেট টুর্নামেন্ট থেকে ৫ বছরের জন্য নিষিদ্ধও হয়েছেন। সেই আশরাফুল আবারও বিতর্ক তৈরি করেছেন। এবার ম্যাচ গড়াপেটা করে নয়, তার সঙ্গে বোর্ডের চুক্তিবদ্ধ ক্রিকেটারদের আমেরিকার ডাইভারসিটি কাপে যুক্ত করে বিতর্ক সৃষ্টি করেছেন। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এবং অন্যান্য ক্রিকেট বোর্ডের চুক্তিভিত্তিক ক্রিকেটাররা আশরাফুলের সঙ্গে খেলায় এখন বিপাকে পড়ে গেছে। এ জন্য বাংলাদেশের ইলিয়াস সানি ও নাদিফ চৌধুরী এবং ভারতের প্রবীণ তাম্বে শাস্তির মুখে পড়ে যেতে পারেন। তাম্বেকে নিয়ে তো তোলপাড়ই শুরু হয়ে গেছে।

যুক্তরাষ্ট্রে স্থানীয় এবং অভিবাসীদের নিয়ে গড়া আট দলের ক্রিকেট টুর্নামেন্ট ডাইভারসিটি কাপ ব্যাপক বিতর্কের সৃষ্টি করেছে। এই বিতর্কের আগুনে বিশেষ করে ঘি ঢেলেছে বাংলাদেশ ও ভারতীয় ক্রিকেট বোর্ড। স্পট ফিক্সিংয়ের দায়ে ৫ বছরের জন্য নিষিদ্ধ মোহাম্মদ আশরাফুলের নেতৃত্বে বাংলাদেশ টাইগার্স দলের হয়ে ডাইভারসিটি কাপে খেলেছেন নাদিফ চৌধুরী ও ইলিয়াস সানি। তারা বিসিবির প্রথম শ্রেণীর ক্রিকেটার ক্যাটাগরিতে চুক্তিবদ্ধ রয়েছেন। আর বিতর্কের সৃষ্টিটাও এখানে। একজন নিষিদ্ধ ক্রিকেটারের সঙ্গে কিভাবে একটি বোর্ডের সঙ্গে চুক্তিবদ্ধ ক্রিকেটার খেলেন তা নিয়ে প্রশ্ন উঠেছে।

এ বিষয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে জানা গেছে, অনাপত্তিপত্র ছাড়াই যুক্তরাষ্ট্রে খেলতে গিয়েছেন নাদিফ চৌধুরী ও ইলিয়াস সানি। তবে টুর্নামেন্টটি অফিসিয়াল কি না সেটা খোঁজ খবর নিয়ে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। শুধু ইলিয়াস ও নাদিফই নন, আরও ২ বাংলাদেশী ক্রিকেটার আমেরিকার মিশিগানে ‘বাংলাদেশ টাইগার্স একাদশে’ খেলছেন। তারা হলেনÑ তাপস বৈশ্য ও শাকের আহমেদ। আইসিসির নিয়ম অনুযায়ী এক দেশের ক্রিকেটার আরেক দেশের ঘরোয়া টুর্নামেন্টে খেললে তাকে নিজ দেশের বোর্ড থেকে অবশ্যই অনাপত্তিপত্র নিতে হয়। কিন্তু চারজনের কেউই এ কাজটি করেননি। এই মাসের মাঝামাঝি সময়ে অনুষ্ঠেয় বোর্ড সভায় তাই এ নিয়ে আলোচনা হবে। একটি সিদ্ধান্তও নেয়া হবে। সেই সিদ্ধান্ত শাস্তির দিকেই এগিয়ে যেতে পারে। অবশ্য বিসিবির সিইও নিজামউদ্দিন চৌধুরী বলেছেন, ‘টুর্নামেন্টটা বিসিবি বা আইসিসির আওতাধীন নয়। বিসিবির নির্দেশনা দেখেই এ বিষয়ে মন্তব্য করতে হবে। তবে এ রকম ঘটনা যেহেতু এখন নিয়মিতই ঘটছে, বিষয়টা আমরা গুরুত্ব দিয়েই দেখব।’ তবে শাস্তি আবার নাও হতে পারে, এমন ইঙ্গিতও মিলছে। ইলিয়াস, নাদিফ, তাপস, শাকেরদের শাস্তি দিলে যে গত মাসে ঢাকায় হওয়া একটি সেলিব্রিটি ক্রিকেট টুর্নামেন্টে আশরাফুলের সঙ্গে খেলা জাতীয় দলের কয়েকজন সাবেক ও বর্তমান ক্রিকেটারদেরও শাস্তি দিতে হবে। বিসিবির সঙ্গেই জড়িত অনেকেই আবার সেই সেলিব্রিটি টুর্নামেন্টে খেলেছেন।

ডাইভারসিটি কাপে খেলা ভারতের ক্রিকেটার প্রবীণ তাম্বেকে নিয়ে সৃষ্টি হয়েছে আরেক বিতর্ক। এই টুর্নামেন্টে তার খেলা নিয়ে প্রশ্ন তুলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। যদিও তিনি বিসিসিআইয়ের কোন চুক্তিবদ্ধ ক্রিকেটার নন। তবে আইপিএলে রাজস্থান রয়েলসের হয়ে খেলেন এই ক্রিকেটার। রঞ্জি ট্রফিতে খেলেন মুম্বাইয়ের হয়ে। এছাড়া তিনি মুম্বাই ক্রিকেট এ্যাসোসিয়েশনের চুক্তিবদ্ধ ক্রিকেটার।

মুম্বাই ক্রিকেট এ্যাসোসিয়েশন বলছে, যুক্তরাষ্ট্রে খেলার জন্য সংস্থার কাছ থেকে কোন অনাপত্তিপত্র নেননি তাম্বে। শুধু তাই নয়, এ বিষয়ে তারা কিছুই জানে না। তাম্বে বলছেন, এই টুর্নামেন্টটি অফিসিয়াল না আনঅফিসিয়াল তা আমার জানা ছিল না। ছুটি কাটাতে যুক্তরাষ্ট্র গিয়ে ছিলাম বন্ধুদের কাছে। সেখানে গিয়েই মজা করার উদ্দেশে ওই টুর্নামেন্টটিতে খেলি। এমনকি কোন টুর্নামেন্ট খেলার জন্য কিট ব্যাগ পর্যন্ত নিয়ে আসিনি।’ আশরাফুলের খেলা সম্পর্কে তাম্বে না জানলেও ইলিয়াস সানি, নাদিফ চৌধুরী, তাপস বৈশ্য, শাকের আহমেদ জানেন। শুধু কী জানেন, একই দলে খেলেছেনও।