১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘পিএসজিতে ক্যারিয়ারের সেরাটা দিতে চাই’

‘পিএসজিতে ক্যারিয়ারের সেরাটা দিতে চাই’
  • আর্জেন্টিনার এ্যাটাকিং মিডফিল্ডার এ্যাঞ্জেল ডি মারিয়া

স্পোর্টস রিপোর্টার ॥ ‘প্যারিস সেইন্ট-জার্মেইনে (পিএসজি) যোগ দিতে পেরে আমি খুবই খুশি। এমন একটা দলে নাম লিখিয়েছি, যারা গত মৌসুমে ফ্রান্সে সম্ভাব্য সব শিরোপাই জিতেছে। আমি এই ক্লাবটির হয়ে ক্যারিয়ারের সেরাটা দিতে চাই’। কথাগুলো এ্যাঞ্জেল ডি মারিয়ার। আর্জেন্টিনার তারকা এই এ্যাটাকিং মিডফিল্ডার ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে ফরাসী ক্লাব পিএসজিতে নাম লেখানোর পর কথাগুলো বলেন।

গত মৌসুমে (২০১৪-১৫) ইংলিশ প্রিমিয়ার লীগের ট্রান্সফার ফির নতুন রেকর্ড গড়ে ম্যানচেস্টার ইউনাইটেডে নাম লিখিয়েছিলেন ডি মারিয়া। কিন্তু এক মৌসুম পরই ঠিকানা বদলাতে বাধ্য হয়েছেন ২৭ বছর বয়সী এই তারকা। এবার ইংল্যান্ড ছেড়ে পাড়ি জমিয়েছেন ফ্রান্সে। ২০১০-১৪ সাল পর্যন্ত রিয়াল মাদ্রিদের জার্সিতে সফল সময় কাটিয়েছেন ডি মারিয়া। ছিলেন রিয়ালের আক্রমণভাগের অন্যতম প্রধান সেনানী। স্পেনের সফলতম ক্লাবের হয়ে জিতেছেন একটি লা লিগা ও একটি চ্যাম্পিয়ন্স লীগ শিরোপা। ২০১৪ সালের আগস্টে পাঁচ বছরের চুক্তিতে ইংলিশ প্রিমিয়ার লীগের রেকর্ড সর্বোচ্চ ২০ বারের চ্যাম্পিয়ন ম্যানইউতে যোগ দেন তিনি। ট্রান্সফার ফির অঙ্ক ছিল পাঁচ কোটি ৯৭ লাখ পাউন্ড, যা ইংল্যান্ডের সর্বোচ্চ ও সবমিলিয়ে পঞ্চম সর্বোচ্চ। কিন্তু অনেক হাঁকডাক দিয়ে যোগ দিলেও ‘রেড ডেভিলস’দের জার্সি গায়ে তেমন জ্বলে উঠতে পারেননি। ফলে ম্যানইউ প্রিমিয়ার লীগ শেষ করে চতুর্থ অবস্থানে থেকে। বিখ্যাত ওল্ডট্রাফোর্ডে এক মৌসুম থাকলেও ডি মারিয়ার মনে কোন আফসোস নেই। বরং ফ্রান্সের সেরা ক্লাবে যোগ দিতে পেরে তিনি উচ্ছ্বসিত।

ডি মারিয়া বলেন, পিএসজি অসাধারণ একটি ক্লাব। এই দলের হয়ে নিজের সেরাটা দিতে চাই। আমি জানি, তারা চ্যাম্পিয়ন্স লীগে কোয়ার্টার ফাইনালের বাধা পেরোতে চায়। তাই আমরা চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জয়ের জন্য সর্বোচ্চ চেষ্টা করব। ইতোমধ্যে পিএসজিতে যোগ দেয়ার প্রায় সব আনুষ্ঠানিকতা সেরে ফেলেছেন ডি মারিয়া। কাতারের রাজধানী দোহার একটি হাসপাতালে মঙ্গলবার তার শারীরিক পরীক্ষা সম্পন্ন হয়েছে। পিএসজিতে তার সঙ্গে থাকবেন আর্জেন্টাইন সতীর্থ ইজিকুয়েল লাভেজ্জি ও জ্যাভিয়ের পাস্টোরে। আর আক্রমণভাগে তিনি জুটি বাঁধবেন সুইডিশ তারকা জ¬াতান ইব্রাহিমোভিচের সঙ্গে।

ইংল্যান্ডের মতো ফ্রান্সেও রেকর্ড পারিশ্রমিকে এসেছেন মারিয়া। ফরাসী লীগের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ পারিশ্রমিক নিয়ে পিএসজিতে যাচ্ছেন আর্জেন্টাইন তারকা। ট্রান্সফার ফি নির্দিষ্ট করে জানা না গেলেও সেটা ৬৯ মিলিয়ন মার্কিন ডলারের কাছাকাছি। চার বছরের জন্য গত মৌসুমে ফরাসীতে ট্রেবলজয়ী পিএসজির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন তিনি। গত মৌসুম শেষ হওয়ার পর থেকেই গুঞ্জন শোনা যাচ্ছিল মারিয়া ছেড়ে দেবেন ম্যানইউ। শেষ পর্যন্ত সেটাই সত্যি হয়েছে। চলতি সপ্তাহের শেষদিকে প্যারিসে যাওয়ার কথা মারিয়ার। চুক্তিপত্রে স্বাক্ষর করার আগে দোহায় মেডিক্যাল পরীক্ষা সম্পন্ন হয়েছে। গত গ্রীষ্মেই রিয়াল মাদ্রিদ ছেড়ে ম্যানইউতে যোগ দিয়েছিলেন মারিয়া। সে সময় তাকে নিতে ৯৯ মিলিয়ন ডলার খরচা করেছিল ইংলিশ প্রিমিয়ার লীগের পরাশক্তিরা। ব্রিটিশ ফুটবলের ইতিহাসে সেটিই ছিল রেকর্ড ট্রান্সফার ফি। তবে ম্যানইউতে মৌসুমটা নিজের জন্য তেমন সন্তুষ্টির না হওয়াতেই তা ছেড়ে দিলেন। সময়টা তেমন ভালও কাটেনি মারিয়ার। ২৭ ম্যাচ খেলে ৩ গোল করতে পেরেছিলেন এবং ১০ গোল করিয়েছিলেন। এবার প্যারিসে গিয়ে অবশ্য পুরনো বন্ধুদের সঙ্গে জোট বাঁধতে পারবেন মারিয়া।

ডি মারিয়াকে পেয়ে পিএসজি কোচ লরেন্ট ব্লাঙ্ক এবার নতুন কিছু চিন্তা করার সুযোগ পাচ্ছেন। মিডফিল্ডার হিসেবে মারিয়াকে কাজে লাগানোর পাশাপাশি আবার প্রয়োজনে তাকে এ্যাটাকিংয়েও রাখার সুযোগ থাকছে ব্লাঙ্কের। গত গ্রীষ্ম থেকেই মারিয়াকে পেতে মরিয়া ছিল পিএসজি। কিন্তু ম্যানইউ তাকে ছিনিয়ে নেয়। কিন্তু এবার তাকে দলে নিয়েই ছাড়ল ফরাসী চ্যাম্পিয়নরা।