২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গৌরব পুনরুদ্ধারের স্বপ্ন ম্যানচেস্টার ইউনাইটেডের

স্পোর্টস রিপোর্টার ॥ ইংলিশ প্রিমিয়ার লীগের ইতিহাসে সেরা সাফল্যের দল ম্যানচেস্টার ইউনাইটেড। অথচ সেই দলটিই কি না গত কয়েক মৌসুম ধরে খাবি খাচ্ছে। শিরোপা দূরে থাক, কাছাকাছিও থাকতে পারছে না রেড ডেভিলসরা। এবার তাই মধ্যবর্তী দল বদলে মানসম্পন্ন খেলোয়াড় দলে ভেড়াতে আদাজল খেয়ে লাগে ইউনাইটেড। এ লক্ষ্যে সফলও হয়েছে তারা। এখন মিশন শুরুর অপেক্ষার পালা। দলটির কোচ লুইস ভ্যান গাল ও অধিনায়ক ওয়েন রুনি গৌরব পুনরুদ্ধারের প্রতিশ্রুতির কথা শুনিয়েছেন। দলের সাবেক অধিনায়ক ব্রায়ান রবসনও একই সুরে কথা বলেছেন।

আসন্ন নতুন মৌসুমে দলের মাঝমাঠ শক্তিশালী করার লক্ষ্যে ম্যানইউ কোচ লুইস ভ্যান গাল প্রায় ৭৭ মিলিয়ন পাউন্ড (১২০ মিলিয়ন মার্কিন ডলার, ১১০ মিলিয়ন ইউরো) খরচ করেছেন। এরই ধারাবাহিকতায় দলে এসেছেন জার্মানির বিশ্বকাপজয়ী মিডফিল্ডার বাস্তিয়ান শোয়াইনস্টাইগার ও মরগান শেনেইডারলিনের মতো তারকারা। যেহেতু নতুন মৌসুমে রবিন ভান পার্সি, রাদামেল ফ্যালকাও ও এ্যাঞ্জেল ডি মারিয়ারা দলে ছেড়েছেন এবং জাভিয়ের হার্নান্দেজ ফেবারিটের তালিকায় নেই সেহেতু ফরোয়ার্ড লাইনে অধিনায়ক ওয়েন রুনির ওপরই ভরসা করতে হচ্ছে। কিন্তু সাবেক অধিনায়ক ব্রায়ান রবসন বিশ্বাস করেন মাঝমাঠ শক্তিশালী করার মাঝেই লুকিয়ে আছে ম্যানইউর গৌরব ফিরিয়ে আনার মন্ত্র। বর্তমানে ম্যানইউর দূত হিসেবে কাজ করা রবসন বুধবার সাক্ষাতকারে বলেন, কোচ মধ্যমাঠ নিয়ে যে ধরনের পরিকল্পনা করছেন তাতে আমরা সঠিক পথেই আছি। শোয়াইনস্টাইগার ও শেনেইডারলিন এক্ষেত্রে আমাদের দারুণ সহযোগিতা করবে বলেই আমি বিশ্বাস করি। তারা ইউনাইটেডের মধ্যমাঠের পাওয়ার হাউস হিসেবে নিজেদের পরিচিত করবে। আর এর ফলেই আসন্ন লীগে আমরা নিজেদের প্রমাণ করতে পারব।

বর্তমান দলে কোচ ভ্যান গালের হাতে কয়েকজন মিডফিল্ডার আছে। যাদের ওপর তিনি সহজেই ভরসা করতে পারেন। গত মৌসুমে চতুর্থ স্থানে থেকে মৌসুম শেষ করা ইউনাইটেড প্রাক-মৌসুমে ৪-২-৩-১ ফর্মেশনে খেলেছে। কিন্তু ভ্যান গাল ব্যক্তিগতভাবে ৪-৩-৩ ফর্মেশনে খেলাতে পছন্দ করেন। এর অর্থ হচ্ছে শোয়াইনস্টাইগার, শেনেইডারলিস, মাইকেল ক্যারিক, এ্যান্ডার হেরেরা, মারোনে ফেলাইনির মধ্যে মূল দলের তিনটি জায়গার জন্য লড়াই হবে। পাশাপাশি পিএসভি এইডোভেন থেকে ২৫ মিলিয়ন পাউন্ডে দলে আসা মেমফিস ডিপেতো আছেনই। ধারণা করা হচ্ছে, তার স্থান মূল দলে মোটামুটি নিশ্চিত। দলে আরও আছে এ্যাশলে ইয়ং, জুয়ান মাতা, এ্যান্টোনিও ভ্যালেন্সিয়া, আডনান জানুজির মতো মিডফিল্ডাররা। এ কারণে নতুন মৌসুমে ইপিএলে শ্রেষ্ঠত্ব পুনরুদ্ধারের স্বপ্ন বুনতে শুরু করেছে ইউনাইটেড।