২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

১১ আগস্ট বাগেরহাটের দুই রাজাকারের মামলার রায়

  • যুদ্ধাপরাধী বিচার;###;জাফরুল্লাহ চৌধুরীর জবাব রবিবার

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে বাগেরহাটের দুই রাজাকার শেখ সিরাজুল হক ওরফে সিরাজ মাস্টার ও খান আকরাম হোসেনের বিরুদ্ধে মামলার রায় আগামী ১১ আগস্ট ঘোষণা করা হবে। অন্যদিকে বিচারককে ‘মানসিক অসুস্থ’ বলায় আদালত অবমাননার অভিযোগে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডাঃ জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে না, তা জানাতে ৯ আগস্ট রবিবার দিন নির্ধারণ করা হয়েছে। কিশোরগঞ্জের নাসিরউদ্দিন আহমেদসহ ৫ রাজাকারের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) শুনানির জন্য ৬ সেপ্টেম্বর পরবর্তী দিন ধার্য করেছেন ট্রাইব্যুনাল। বুধবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ ও ২ এ আদেশগুলো প্রদান করেছেন।

বাগেরহাটের দুই রাজাকারের রায় ঘোষণা করা হবে ১১ আগস্ট। চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ বুধবার এ আদেশ প্রদান করেছেন। ট্রাইব্যুনালের অন্য দুই সদস্য ছিলেন বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি আনোয়ারুল হক। ২৩ জুন মামলার যুক্তিতর্ক উপস্থাপন শেষে যে কোন দিন রায় (সিএভি) ঘোষণার জন্য রাখা হয়। এ মামলার তিন আসামির মধ্যে আসামি আব্দুল লতিফ তালুকদার গত ২৮ জুলাই কারাবন্দী অবস্থায় মারা যান। তাই তার মামলার কার্যক্রম বন্ধ ঘোষণা করেন ট্রাইব্যুনাল। এ মামলায় প্রসিকিউশন পক্ষে ছিলেন প্রসিকিউটর ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন ও শেখ মুশফিক কবির। অন্যদিকে আসামি পক্ষে ছিলেন আব্দুল সুবহান তরফদার।

আদালত অবমাননা ॥ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারককে ‘মানসিক অসুস্থ’ বলায় আদালত অবমাননার অভিযোগে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে না, তা জানাতে রবিবার পর্যন্ত সময় পেয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডাঃ জাফরুল্লাহ চৌধুরী। বুধবার এ বিষয়ে জবাব দেয়ার দিন নির্ধারিত থাকলেও জাফরুল্লাহর আইনজীবীর সময়ের আবেদনে চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এ আদেশ প্রদান করেছেন। ট্রাইব্যুনালে অন্য দুই সদস্য ছিলেন বিচারপতি মোঃ মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি মোঃ শাহিনুর ইসলাম।

কিশোরগঞ্জের ৫ রাজাকার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে কিশোরগঞ্জের নাসির উদ্দিন আহমেদসহ ৫ রাজাকারের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) শুনানির জন্য আগামী ৬ সেপ্টেম্বর পরবর্তী দিন ধার্য করা হয়েছে। চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুল রহিমের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ আদেশ প্রদান করেছেন। এ সময় রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন। অপরদিকে আসামিপক্ষে উপস্থিত ছিলেন আইনজীবী মোহাম্মাদ আতিক ও আইনজীবী আব্দুস শুকুর খান।

নির্বাচিত সংবাদ