০৬ আগস্ট ২০১৫

রিপাবলিকান পার্টিতে অগ্রগামী ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়নের লড়াইয়ের ডোনাল্ড ট্রাম্প শতকরা ২৪ ভাগ সমর্থন পেয়ে অগ্রগামী রয়েছেন। যুক্তরাষ্ট্রজুড়ে সিবিএস নিউজ পোলের পরিচালিত জরিপে এটি দেখা যায়। তার পরেই আছেন জেব বুশ (শতকরা ১৩ ভাগ) এবং স্কট ওয়াকার (শতকরা ১০ ভাগ)। খবর সিবিএসের।

ট্রাম্প রিপাবলিকান পার্টির সমর্থক এমন ব্যাপক সংখ্যক প্রাথমিক ভোটারের সমর্থন ভোগ করেন। তিনি ওয়াশিংটনের প্রতি সৃষ্ট জনক্ষোভকে কাজে লাগিয়েছেন বলে মনে হয়। এরূপ ক্ষুব্ধ রিপাবলিকান প্রাথমিক ভোটারদের সমর্থনের দিক দিয়ে তিনি অন্যান্য মনোনয়ন প্রত্যাশীর তুলনায় ব্যাপক ব্যবধানে এগিয়ে আছেন। তাদের শতকরা ৭৯ জন মনে করেন অন্যান্য প্রার্থীর তুলনায় অনেক বেশি মাত্রায় ট্রাম্প মানুষ যা শুনতে চায় তা নয় বরং তিনি যা বিশ্বাস করেন তাই বলে থাকেন। ট্রাম্প রিপাবলিকান প্রাথমিক ভোটারদের একটি মহলের কাছে সবচেয়ে পছন্দসই প্রার্থী হতে পারেন। কিন্তু তার বিষয়ে কম উৎসাহী হবেন এমন অন্যান্য ভোটারও রয়েছেন। যারা দলীয় মনোনয়ন পেলে রিপাবলিকান ভোটাররা খুবই অসুখী হবেন, তাদের তালিকার শীর্ষে রয়েছেন ট্রাম্প (শতকরা ২৭ ভাগ)। ট্রাম্প, বুশ, মার্কো রুরিও (শতকরা ৬ ভাগ) ও ওয়াকার বড় বড় সমস্যার মোকাবেলা করতে পারবেন বলে রিপাবলিকান ভোটারদের বেশির ভাগই আস্থাশীল। ট্রাম্প অর্থনীতি ও অবৈধ অভিবাসন ইস্যুগুলোর নিরসনে সবচেয়ে ভাল করবেন। আর বুশ আমেরিকার বৈরীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার ক্ষেত্রে সবচেয়ে সফল হবেন।

ট্রাম্প ও বুশকে কোন সাধারণ নির্বাচনে জয়ী হওয়ার সবচেয়ে সম্ভাবনাময় প্রার্থী হিসেবে দেখা হয়। প্রচারাভিযানের এ প্রাথমিক পর্যায়ে শতকরা ২৬ জন বলছেন, ২০১৬-এর নবেম্বরে অনুষ্ঠেয় ওই নির্বাচনে ট্রাম্পের জয়ী হওয়ার সবচেয়ে বেশি সম্ভাবনা রয়েছে। আর শতকরা ২৩ ভাগ বলছেন, এতে বুশের বিজয় লাভের সর্বোত্তম সম্ভাবনা রয়েছে।