১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফিলিস্তিনী শিশুকে পুড়িয়ে মারায় ইহুদী জঙ্গীর জেল

ইসরাইলী প্রশাসন সন্দেহভাজন এক ইহুদী জঙ্গীকে বিনা বিচারে জেলে আটক রাখার নির্দেশ দিয়েছে। ইসরাইলী চরমপন্থীদের দেয়া আগুনে পুড়ে ফিলিস্তিনী এক শিশু মারা যাওয়ায় ব্যতিক্রমী এ পদক্ষেপ নিল ইসরাইল। খবর এএফপির।

পশ্চিম তীরের ইহুদী বসতির বাসিন্দা মোদেচাই মেইয়েরকে ৬ মাসের প্রশাসনিক আটকাদেশ দেয়া হয়েছে। সে ইহুদী সন্ত্রাসী সংগঠনের অংশ হিসেবে সহিংস কর্মকা- করেছে বলে সন্দেহ করা হচ্ছে। এর আগে ইসরাইল ফিলিস্তিনীদের বিরুদ্ধে প্রশাসনিক আটকাদেশ দিলেও কোন ইহুদীর ওপর এ আদেশ এটাই প্রথম। প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর নিরাপত্তা পরিষদ মঙ্গলবার যে নতুন পদক্ষেপগুলোকে অনুমোদন দিয়েছে তার মধ্যে পশ্চিম তীরে শুক্রবারের অগ্নিসংযোগের ঘটনায় সন্দেহভাজন ইহুদীর বিরুদ্ধে দেয়া আটকাদেশটিও রয়েছে। অগ্নিসংযোগের পর পশ্চিম তীরের ওই বাড়িগুলোর দেয়ালে হিব্রুতে ‘প্রতিশোধ’ ও একটি ডেভিডের স্টার আঁকা দেখতে পাওয়া যায়।

মধ্য প্রদেশে জোড়া রেল দুর্ঘটনা ॥ নিহত ২৯

ভারতের মধ্য প্রদেশে জোড়া রেল দুর্ঘটনায় কমপক্ষে ২৯ জনের মৃত্যু হয়েছে। জখম অন্তত ৪০ জন। বুধবার সকালের মধ্যে ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করা হয়েছে ৩০০ যাত্রীকে। বন্যায় নদীর পানি বেড়ে গিয়ে রেললাইন ডুবে যাওয়া থেকেই এই বিপত্তি। তবে যথারীতি উদ্ধারে ঝাঁপিয়ে পড়েন স্থানীয় মানুষ। তাঁরাই বুধবার সকালের আলো ফুটতে খালি হাতে উদ্ধার করেন জলমগ্ন কামরায় আটকে পড়া যাত্রীদের। খবর আজকাল পত্রিকার।

মঙ্গলবার রাত ১১টা ৩০ মিনিট নাগাদ মধ্য প্রদেশের রাজধানী ভোপাল থেকে ১৬০ কি.মি. দূরে হারদার কাছে, মাচক নদীর সেতু পার হওয়ার সময় পর পর দুটি ট্রেন দুর্ঘটনায় পড়ে। মুম্বাই থেকে বারাণসীগামী কামায়ণী এক্সপ্রেসের ছ’টি কামরা লাইনচ্যুত হয়ে বর্ষার জলে ফুঁসতে থাকা মাচক নদীতে গিয়ে পড়ে। কয়েক মিনিট পরেই জবলপুর থেকে মুম্বাইগামী জনতা এক্সপ্রেসের ইঞ্জিনসহ চারটি কামরা নদীতে গিয়ে পড়ে। যদিও পরে রেল দফতরের দাবি, লাইনচ্যুত হলেও কোন কামরাই নদীতে পড়েনি। জলস্তর বেড়ে যাওয়ায় রেললাইন কামরাগুলো জলমগ্ন হয়ে পড়ে, ফলে ওই রকম মনে হয়েছে।

রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান এ কে মিত্তল বলেছেন, হঠাৎ আসা বানের জলে মাটি ধুয়ে চলে যাওয়ায় রেললাইন বসে গিয়েছিল, তাই থেকেই দুর্ঘটনা। জলে ডুবে থাকায় কালভার্টটি দুর্বল হয়ে পড়েছিল। ফলে সেটিও ভেঙ্গে পড়ে। কিন্তু সবই হঠাৎ হয়েছে।