১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

১৩ আগস্ট হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

  • প্রথম ফ্লাইট ১৬ আগস্ট

স্টাফ রিপোর্টার ॥ আগামী ১৩ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলতি বছর হজ কার্যক্রমের উদ্বোধন করবেন। হজে যাওয়ার ফ্লাইট শুরু হবে ১৬ আগস্ট। রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে কার্যক্রম উদ্বোধনের পর প্রধানমন্ত্রী হজযাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন।

চলতি বছরের সুষ্ঠু হজ ব্যবস্থাপনা নিশ্চিত করতে বুধবার সচিবালয়ে এক আন্তঃমন্ত্রণালয় সভায় এ তথ্য জানান ধর্ম বিষয়কমন্ত্রী মতিউর রহমান। মন্ত্রী এতে সভাপতিত্ব করেন। সৌদি আরবে চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২২ সেপ্টেম্বর (৯ যিলহজ) এ বছরের পবিত্র হাজী অনুষ্ঠিত হবে। এ বছর বাংলাদেশ থেকে সরকারী ও বেসরকারী ব্যবস্থাপনায় মোট এক লাখ এক হাজার ৭৫৮ হজযাত্রী সৌদি আরবে যাবেন।

মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সভায় ধর্মমন্ত্রী জানান, হজ ব্যবস্থাপনায় গত বছর বাংলাদেশ প্রথম হয়েছে। এক্ষেত্রে ধর্ম মন্ত্রণালয় মূল দায়িত্ব পালন করলেও সংশ্লিষ্ট অনেক মন্ত্রণালয়, বিভাগ সংস্থা ও সংগঠন এর সঙ্গে জড়িত। সকলের সম্মিলিত প্রচেষ্টায় হজ ব্যবস্থাপনায় সফলতা এসেছে।

মন্ত্রী বলেন, হাজীরা যাতে নির্বিঘেœ ও সুষ্ঠুভাবে হজ পালন করতে পারেন সে জন্য বাংলাদেশ ও সৌদি আরবে সকল প্রস্তুতি শেষ পর্যায়ে। বাকি কাজ নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ হবে। বুধবার থেকে হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ও টিকাদান কার্যক্রম শুরু হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইন্সের প্রাথমিক ফ্লাইট শিডিউল ঘোষণা করা হয়েছে। এ বছর বাংলাদেশ বিমান ও সাউদিয়া এয়ারলাইন্সের মাধ্যমে সকল হজযাত্রী পরিবহন করা হবে।

এ বছর সৌদি আরব যাওয়ার ফ্লাইট শেষ হবে ১৮ সেপ্টেম্বর। হজ শেষে ফিরতি ফ্লাইট ২৭ সেপ্টেম্বর শুরু হয়ে শেষ হবে ২৮ অক্টোবর।

সভায় অর্থ, পররাষ্ট্র, স্বরাষ্ট্র, স্থানীয় সরকার, বেসামরিক বিমান পরিবহন, পর্যটন, গৃহায়ন ও গণপূর্ত, বিদ্যুত ও জ্বালানি, তথ্যসহ সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়, বিভাগ, দফতর ও সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।