২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

২৬ আগস্ট নির্বাচনে প্রস্তুত বার কাউন্সিল

স্টাফ রিপোর্টার ॥ আইনজীবীদের নিয়ন্ত্রণকারী বিধিবদ্ধ সংস্থা বাংলাদেশ বার কাউন্সিল আগামী ২৬ আগস্ট নির্বাচন করতে প্রস্তুত আছে বলে আদালতকে জানিয়েছেন বার কাউন্সিলের চেয়ারম্যান মাহবুবে আলম। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপীল বেঞ্চকে এ তথ্য জানান এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

ভোটার তালিকা নিয়ে প্রশ্ন উঠলে সেগুলো আদালতের নির্দেশ অনুযায়ী সংশোধন করা হয়। এই সংশোধিত তালিকায় এখন মোট ভোটার ৪৩ হাজার ৩২০ জন বলে জানা গেছে। বুধবার এ বিষয়ে দায়ের করা একটি রিট আবেদন নিষ্পত্তি করে আপীল বিভাগ। এর আগে ৯ জুলাই সংশোধিত ভোটার তালিকা ৩০ জুলাই প্রকাশের নির্দেশ দেয় আপীল বিভাগ।

১৩ আগস্ট আইনজীবীদের সনদ প্রদানকারী এই প্রতিষ্ঠানের নির্বাচনের দিন ধার্য ছিল। কিন্তু সেদিন নির্বাচন অনুষ্ঠিত হয়নি, ভোটার তালিকার ত্রুটি থাকার কারণে। গত ৩০ জুলাই সংশোধিত ভোটার তালিকা প্রস্তুত না হওয়ায় বার কাউন্সিলের চেয়ারম্যান এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সময়ের আবেদন করলে আদালত ২৬ আগস্ট নির্বাচনের আদেশ দেয়। গত ২৫ মার্চ বার কাউন্সিল নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছিল, যাতে ভোটের দিন রাখা হয়েছিল ২০ মে। ৯ এপ্রিল ভোটার তালিকা প্রকাশ করা হয়, যাতে ভোটার সংখ্যা দেখানো হয় ৪৮ হাজার ৪৬৫ জন। গত ২৭ মে বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু এ বিষয়ে একটি রিট আবেদন করা হলে নির্বাচন তিন মাসের জন্য স্থগিত করে হাইকোর্ট।