১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জার্মান এমপির বাড়িতে আশ্রয় পেল দুই আফ্রিকান শরণার্থী

জার্মান এমপির বাড়িতে আশ্রয় পেল দুই আফ্রিকান শরণার্থী

অনলাইন ডেস্ক॥ অবৈধ অভিবাসীদের নিয়ে যখন ইউরোপ জুড়ে বিরাট হৈ-চৈ চলছে, তখন জার্মানীর ক্ষমতাসীন দলের এক এমপি দুই ইরিত্রিয় শরণার্থীকে তার বাড়িতে আশ্রয় দিয়েছেন। শুধু তাই নয়, তিনি তাদের কাজ খুঁজে পাওয়ার জন্যও সাহায্য করছেন। জার্মানীর ক্ষমতাসীন দল ‘ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক পার্টির সদস্য মার্টিন প্যাটজেল্ট এর এই উদ্যোগ সেখানে বিতর্কের সৃষ্টি করেছে। মিস্টার প্যাটজেল্ট বলছেন, অভিবাসীদের নিয়ে জার্মানীতে এবং ইউরোপ জুড়ে যে মারাত্মক মেরুকরণ এবং বৈরিতা দেখা যাচ্ছে, সেটা দূর করতেই তিনি অভিবাসীদের আশ্রয় দেয়ার সিদ্ধান্ত নেন।

মার্টিন প্যাটজেল্ট থাকেন ফ্রাংকফুর্টের কাছে ব্রিসেন বলে এক গ্রামে। দুই ইরিত্রিয় শরণার্থী গত দুমাস ধরে তাঁর বাড়িতেই থাকছে।

স্থানীয় এক ক্যাথলিক চার্চে তাঁর সঙ্গে এই দুই শরণার্থীর সাক্ষাৎ হয়। এরপর তিনি তাদের বাড়িতে আমন্ত্রণ জানান। এদের একজন হ্যাবেনের বয়স ১৯, অপরজনের নাম আওয়েট, বয়স ২৪। দুজনেই ভাঙ্গা ভাঙ্গা ইংরেজী বলতে পারে। তবে তারা এখন জার্মান ভাষা শিখছে। দুজনকে তিনি কাজ খুঁজে পেতে সাহায্য করেছেন। একজন স্থানীয় সুপারমার্কেটে কাজ করে। অপরজন স্থানীয় প্রশাসনে। মিস্টার প্যাটজেলের এই উদ্যোগ অনেকের প্রশংসা কুড়িয়েছে। বহু মানুষ তাতে জন্মদিনের শুভেচ্ছা পাঠিয়েছেন, যাদের সঙ্গে তার কোনদিন দেখা পর্যন্ত হয়নি।

মিস্টার প্যাটজেল বলছেন, তিনি ধর্মীয় কারণে নয়, রাজনৈতিক কারণেই এদের আশ্রয় দিয়েছেন। তিনি মনে করেন, শরণার্থীদের ব্যাপারে ইউরোপে যে বৈরি মনোভাব দেখা যাচ্ছে, তার মোকাবেলা সম্ভব কেবল সাধারণ মানুষকে এধরণের কাজে যুক্ত করে।

সূত্র : বিবিসি বাংলা