২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চট্টগ্রামে হবে দ্বিতীয় পোশাকশিল্প পার্ক

অনলাইন ডেস্ক ॥ বন্দরনগরী চট্টগ্রামে নির্মাণ করা হবে দেশের দ্বিতীয় পোশাকশিল্প পার্ক। সেই লক্ষ্যে ১০০ একর জমি বরাদ্দের বিষয়ে ইতোমধ্যে বন্দর কর্তৃপক্ষ ফার্ম কনফার্মমেন্ট দিয়েছে বলে জানিয়েছেন বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি নাসির উদ্দিন আহমেদ চৌধুরী।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় চট্টগ্রামের রেডিসন হোটেলে ‘বাংলাদেশ অ্যাপারেল অ্যান্ড সেফটি এক্সপো’র উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

নাসির উদ্দিন আহমেদ চৌধুরী বলেন, বাংলাদেশের বৈদেশিক বানিজ্যের গ্যাটওয়ে চট্টগ্রাম। অথচ চট্টগ্রামে প্রায় দুইশ’ ফ্যাক্টরি বন্ধ হয়ে গেছে। লক্ষাধিক শ্রমিক বেকার। মালিকরা অসহায়। সরকার চামড়া শিল্পকে রক্ষায় তাদের ট্যানারি পার্ক গড়ে দিয়েছে। চট্টগ্রামে করা হয়েছে ইপিজেড। আমরা চাই চট্টগ্রামে পোশাকশিল্প পার্ক গড়ে উঠুক। এ জন্য বন্দর চেয়ারম্যান বিজিএমইএ’কে ১০০ একর জমি বরাদ্দ দিয়েছেন। আমরা সরকারকে অনুরোধ করব, এ শহরের গার্মেন্টস শিল্পকে বাঁচাতে পোশাকশিল্প পার্ক গড়তে পরবর্তী পদক্ষেপ নিন। নয়তো চট্টগ্রামের বেশিরভাগ পোশাক কারখানাই ঢাকায় স্থানান্তরিত হবে।

তিনি বলেন, বিশ্ব বাজারে পোশাকশিল্পের অংশীদারিত্ব ৩ থেকে ৪ শতাংশ বাড়ানো গেলে এ দেশের পোশাকশিল্পের রফতানি ৫০ বিলিয়ন ডলার হবে, যাতে আরও ৩০ রাখ লোকের কর্মসংস্থান সম্ভব হবে।

বিজিএমইএ’র সভাপতি আতিকুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বানিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বিশেষ অতিথি ছিলেন- ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত পিয়েরো মায়াদু, বাংলাদেশে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শিয়া বার্নিকাট, চট্টগ্রামের মেয়র আ জ ম নাসির, বিজিএমইএ’র সহ-সভাপতি শহীদুল্লাহ আজীম ও রিয়াজ-বিন-মাহমুদ প্রমুখ।