২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চুক্তি না হলে মধ্যপ্রাচ্যে নতুন যুদ্ধের দামামা- ওবামা

অনলাইন ডেস্ক ॥ ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির পরমাণু চুক্তি ব্যর্থ হলে মধ্যপ্রাচ্যে নতুন যুদ্ধের দামামা বেজে উঠবে বলে হুঁশিয়ার করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

বুধবার ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ইহুদি আমেরিকানদের মধ্যে পরমাণু চুক্তির বিরোধিতা করে প্রচারণা শুরুর পরপরই ওয়াশিংটন ডিসি ইউনিভার্সিটিতে ওবামা এ হুঁশিয়ারি দিলেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ডেমোক্রেট প্রেসিডেন্ট বারাক ওবামা রিপাবলিকানশাসিত মার্কিন কংগ্রেসে যাতে পরমাণু চুক্তির পক্ষে কোনো বিল পাস করতে না পারেন, সে ব্যাপারে প্রচারণা শুরু করেছেন নেতানিয়াহু। এরই জবাবে এ চুক্তির যৌক্তিকতা তুলে ধরতে ও কংগ্রেসকে এর পক্ষে টানতে ওবামা এমন মন্তব্য করলেন।

ওয়াশিংটন ডিসি ইউনিভার্সিটিতে বক্তৃতার সময় ওবামা বলেন, এটা খুব ভালো একটা চুক্তি। পৃথিবীর প্রতিটা জাতিই এই চুক্তির পক্ষে।

নেতানিয়াহুর ব্যাপারে তিনি বলেন, আমি বুঝি, তিনি কেন এর বিরোধিতা করছেন। তার একাগ্রতার ব্যাপারে আমার কোনো সন্দেহ নেই। তবে আমি বিশ্বাস করি, এ ব্যাপারে তিনি ভুল পথে হাঁটছেন।

এ সময় ওবামা হুঁশিয়ার করে দিয়ে বলেন, ইরানের সঙ্গে সম্পাদিত পরমাণু চুক্তি ব্যর্থ হলে তেহরানের পারমাণবিক বোমা তৈরির পথ প্রসারিত হবে। সেক্ষেত্রে সারা বিশ্বেই মার্কিন যুক্তরাষ্ট্রের গ্রহণযোগ্যতা মারাত্মক ক্ষতিগ্রস্ত হবে।