২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সিএসইতে আমান ফিডের তালিকাভুক্তির অনুমোদন

অর্থনৈতিক রিপোর্টার ॥ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন করা কোম্পানি আমান ফিড মিলস লিমিটেড। বৃহস্পতিবার সিএসই’র পরিচালনা পর্ষদের সভায় কোম্পানিটিকে তালিকাভুক্তির অনুমোদন দেওয়া হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

কোম্পানির নির্ভরশীল সূত্রে জানা গেছে, সিএসইতে আমান ফিডকে তালিকাভুক্তির অনুমোদন দেয়া হয়েছে। কিন্তু ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভুক্তির বিষয়ে এখনো কিছু জানা যায়নি।

জানা যায়, গত ২৪ জুন প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) লটারির ড্র সম্পন্ন করে আমন ফিড। আর এ কোম্পানির আইপিওতে মোট ৯১০ কোটি ১৯ লাখ ২৩ হাজার ২০০ টাকার আবেদন জমা পড়েছিল। যা মোট চাহিদার তুলনায় ১২.৬৪ গুণ। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীরা দিয়েছেন ৫৯২ কোটি ১৪ লাখ ৬০ হাজার টাকার আবেদন, ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা দিয়েছেন ৭৫ কোটি ৯৯ লাখ ৮৮ হাজার ৮০০ টাকার আবেদন, প্রবাসী বিনিয়োগকারীরা দিয়েছেন ১৪ কোটি ৩ লাখ ৫৬ হাজার ৮০০ টাকার আবেদন এবং মিউচুয়াল ফান্ড খাতে জমা পড়েছে ২২৮ কোটি ১ লাখ ১৭ হাজার ৬০০ টাকার আবেদন। আমান ফিডের আইপিওতে স্থানীয় ও প্রবাসী বিনিয়োগকারীরা ২৫ মে, সোমবার থেকে ৪ জুন, বৃহস্পতিবার পর্যন্ত আবেদন জমা দিয়েছেন।

পুঁজিবাজারে দুই কোটি সাধারণ শেয়ার ছেড়ে ৭২ কোটি টাকা উত্তোলন করে আমান ফিড লিমিটেড। এজন্য ১০ টাকা অভিহিত মূল্যের সাথে ২৬ টাকা প্রিমিয়ামসহ ৩৬ টাকা মূল্যে শেয়ার ইস্যু করবে কোম্পানিটি। উত্তোলিত টাকা ব্যবসা সম্প্রসারণ, দীর্ঘ মেয়াদী ঋণ পরিশোধ, চলতি মূলধন এবং প্রাথমিক গণপ্রস্তাব খরচ খাতে ব্যয় করবে কোম্পানিটি।

২০১৪ সালের ৩১ ডিসেম্বর শেষ হওয়া বছরের নিরীক্ষিত হিসাব অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ৪.৯৭ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) ৩০.৭৭ টাকা। এ কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।