১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঢাবি সাংবাদিকতা বিভাগের ৫৪ বছরে পদার্পণ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ বিভাগের করিডরে অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করছিলেন বর্তমান বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা। শোভাযাত্রার সময় ছিলো বেলা ১১টায়। নির্ধারিত সময়ের অনেক আগেই বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের উপস্থিতিতে রীতিমত ভরে ওঠে বিভাগের এদিক-সেদিক। শোভাযাত্রার উপলক্ষে তৈরি করা টি-শার্ট গায়ে জড়িয়ে নেন নবীন-প্রবীণ সবাই। এরপর শুরু হয় বহুল কাঙ্ক্ষিত বর্ণাঢ্য শোভাযাত্রা। সবাই সারিবদ্ধভাবে লাইনে দাঁড়িয়ে অংশ নেয়। দেশের সাংবাদিকতা শিক্ষার পথিকৃত ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ ৫৪ বছরে পদার্পণ করেছে। তাইতো প্রতিষ্ঠাবার্ষিকীকে উদযাপন করতে এত আয়োজন। বিভাগটির ৫৩তম প্রতিষ্ঠাবার্ষিকীর এবারের প্রতিপাদ্য ছিলো ‘টেকসই উন্নয়ই গণমাধ্যমের অঙ্গিকার’। বৃহস্পতিবার বেলা ১১টায় অপরাজেয় বাংলার পাদদেশ থেকে শুরু হওয়া শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান ঘুরে আবার একই স্থানে এসে শেষ হয়। এতে নেতৃত্ব দেন বিভাগেরই শিক্ষক ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

এদিকে শোভাযাত্রা উপলক্ষে বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের আনন্দ আর উচ্ছ্বাসে মিলন মেলায় পরিণত হয় পুরো কলাভবন এলাকা। সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের প্রাণবন্ত আড্ডা ও অভিজ্ঞতা বিনিময়ের সঙ্গে চলে সেলফি উৎসবও।

শোভাযাত্রা শেষে বক্তব্য দেন বিভাগের নবনিযুক্ত চেয়ারপার্সন অধ্যাপক মফিজুর রহমান। তিনি বলেন, গণমাধ্যমের কাজ শুধু সাদামাটা তথ্য পরিবেশন নয়। কার্যকর তথ্য পরিবেশনের মাধ্যমে গণমাধ্যম দেশ ও সমাজের টেকসই উন্নয়নে ভূমিকা রাখে। সেই লক্ষ্যকে সামনে রেখেই এগিয়ে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ। প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রা সফল করায় তিনি বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও শুভানুধ্যায়ীদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

এক প্রতিক্রিয়ায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক সাংবাদিকদের বলেন, প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রার মাধ্যমে আমরা আসলে ফিরে যাই সেই ১৯৬২ সালে, যেদিন প্রতিষ্ঠিত হয়েছিল এই বিভাগটি। সেই থেকে আজ পর্যন্ত দেশের সাংবাদিকতার পেশাগত ও গুনগত উৎকর্ষ সাধনে এবং সম্প্রসারণে এই বিভাগটি অগ্রণি ভূমিকা রেখেছে। জাতীয় গণমাধ্যমে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি এ বিভাগের শিক্ষার্থীরা আন্তর্জাতিক গণমাধ্যমেও ভূমিকা রাখছে বলেও মন্তব্য করেন তিনি।

২ আগস্ট বিভাগের প্রতিষ্ঠাবার্ষিকী হলেও এবার দিবস নয়, পালিত হচ্ছে প্রতিষ্ঠাবার্ষিকী সপ্তাহ। এর আগে ৪ আগস্ট আয়োজন করা হয় প্রতিষ্ঠাবার্ষিকী বক্তৃতা। সেখানে বক্তা ছিলেন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতার শিক্ষক অধ্যাপক ড. ওয়েন ওয়ানটা। ১৯৬২ সালের ২ আগস্ট ডিপ্লোমা কোর্সের মাধ্যমে যাত্রা শুরু করলেও বর্তমানে এ বিভাগ থেকে স্নাতক ও স্নাতোকোত্তরসহ এমফিল, পি এইচ ডি ডিগ্রীও প্রদান করা হচ্ছে।