১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিশ্ববাজারে স্বর্ণের দরপতন অব্যাহত

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিশ্ববাজারে স্বর্ণের দরপতন অব্যাহত রয়েছে। গত সপ্তাহে প্রতি আউন্স (২.৪৩০৫ ভরি) স্বর্ণের বিক্রয়মূল্য ছিল ১১০০ মার্কিন ডলার। এর দাম আরও কমে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের বাজারে প্রতি আউন্স ১০৮৬ মার্কিন ডলার পর্যন্ত বিক্রি হয়েছে। আজ শুক্রবার এই দাম আরও কমতে পারে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা।

দ্য ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়েছে, যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার দুপুর আড়াইটার দিকে দেশটির বাজারে ১০৮৫ দশমিক ৭১ মার্কিন ডলারে বিক্রি হয়েছে সফট গোল্ড।

এতে আরও বলা হয়েছে, ২০১০ সালের ফেব্রুয়ারিতে প্রতি আউন্স স্বর্ণের মূল্য ছিল ১০৭৭ মার্কিন ডলার। আজ শুক্রবার ১০৮০ ডলারের কমে বিক্রি হবে প্রতি আউন্স স্বর্ণ। এদিন এর সর্বনিম্ন দাম ১০৬০ মার্কিন ডলার পর্যন্ত নামতে পারে। গত সাড়ে পাঁচ বছরে এটিই হবে স্বর্ণের সর্বনিম্ন বিক্রয়মূল্য।

এর আগে চলতি সপ্তাহের শুরুতে স্বর্ণের দাম আরও কমার ইঙ্গিত দিয়েছিলেন স্বর্ণ বাজার বিশ্লেষক ক্লাউডি আর্ব।

তিনি মনে করছেন, স্বর্ণের দর পড়তে পড়তে আউন্স প্রতি সাড়ে ৩০০ মার্কিন ডলার পর্যন্ত হতে পারে। সে হিসেবে বাংলাদেশে প্রতি ভরি স্বর্ণের দাম হতে পারে প্রায় সাড়ে ১১ হাজার টাকা।

এদিকে বিশ্ববাজারের সঙ্গে তাল মিলিয়ে দেশের বাজারেও স্বর্ণের দাম কমাচ্ছে বাংলাদেশ জুয়েলারি সমিতি (বাজুস)। গত মার্চ থেকে এই পর্যন্ত তিন দফা দাম কমিয়ে গত বুধবার ২২ ক্যারেট (১১ দশমিক ৬৬৪ গ্রাম) প্রতি ভরি স্বর্ণের দাম ৪১ হাজার ৭৫৭ টাকা নির্ধারণ করা হয়েছে।