২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

প্রেসক্লাব নয়া কমিটির কার্যক্রম চলবে ॥ চেম্বার জজ আদালতে হাইকোর্টের আদেশ স্

স্টাফ রিপোর্টার ॥ জাতীয় প্রেসক্লাবের নতুন কমিটির কার্যক্রম স্থগিত করে দেয়া হাইকোর্টের আদেশ আট সপ্তাহের জন্য স্থগিত করেছে চেম্বার জজ আদালত। এতে প্রেসক্লাবের নতুন কমিটির কার্যক্রমে এখন আর কোন বাধা থাকছে না।

ওই আদেশের পর এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, এখন নতুন কমিটির কার্যক্রম পরিচালনায় আইনগত বাধা নেই। রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা মাহবুবে আলম ব্যক্তিগতভাবে বৃহস্পতিবার আবেদনকারীদের পক্ষে শুনানি করেন। তার সঙ্গে ছিলেন অ্যাডভোকেট অন রেকর্ড সাধন কুমার বণিক।

জাতীয় প্রেসক্লাবের কমিটির মেয়াদ ফুরিয়ে গেলেও নির্বাচন নিয়ে জটিলতার মধ্যে তিন মাস আগে এক সাধারণ সভা ডাকে সাংবাদিক ইউনিয়নের উভয় অংশ। এই সময় সকল সাংবাদিক নেতৃবৃন্দের সম্মতিতে ‘সমঝোতার’ ভিত্তিতে একটি কমিটি গঠন করা হয়। আওয়ামী লীগ সমর্থক প্রবীণ এবং সর্বজন গ্রহণযোগ্য সাংবাদিক মুহাম্মদ শফিকুর রহমানকে সভাপতি এবং বিএনপি সমর্থক কামরুল ইসলাম চৌধুরীকে সাধারণ সম্পাদক করা হয়। ১৭ সদস্যের কমিটিতে দুই পক্ষের সাংবাদিকদেরই স্থান হয়। গত ২৮ মে ওই কমিটি গঠনের পর থেকেই মেয়াদোত্তীর্ণ কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমেদ ওই কমিটির বিরুদ্ধে উচ্চ আদালতে যান। বিএনপি-জামায়াত সমর্থিত বিএফইউজের গুটিকয়েক সাংবাদিকের এতে সমর্থন ছিল। অথচ বিএনপি সমর্থিত সাংবাদিকরাও তাদের সাংবাদিক ইউনিয়নের এই অংশের বিরোধিতা করে আসছে। দীর্ঘদিন জাতীয় প্রেসক্লাবকে কুক্ষিগত করে রেখে বিপুল পরিমাণ অর্থ লোপাটের অভিযোগও রয়েছে আন্দোলনকারীদের বিরুদ্ধে। জাতীয় প্রেসক্লাবকে সাংবাদিকবান্ধব করে তোলার ব্যাপক উদ্যোগ নিয়েছে নতুন কমিটি। অথচ এর মধ্যেই বৃহস্পতিবার সকালে নতুন কমিটির কার্যক্রমে স্থগিতাদেশ দেয় হাইকোর্ট।

বৃহস্পতিবার সকালে বিচারপতি শরীফ উদ্দিন চাকলাদারের একক বেঞ্চের ওই আদেশের পর নতুন কমিটির তৎপরতায় সন্ধ্যায়ই আসে আপীল বিভাগের চেম্বার বিচারপতির স্থগিতাদেশ। স্থগিতাদেশের আবেদন শুনানির জন্য চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালতে যান আবেদনকারীরা। শুনানি করে হাইকোর্টের ওই আদেশ আট সপ্তাহের জন্য স্থগিত করে চেম্বার বিচারপতির আদালত।