২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

উজানের ঢলে তিস্তা বিপদসীমায়

উজানের ঢলে তিস্তা বিপদসীমায়

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ উজানের ঢলে তিস্তা নদীতে বন্যা দেখা দিয়েছে। আজ শুক্রবার সকাল ৬টা থেকে নীলফামারীর ডালিয়া পয়েন্টে তিস্ত নদীর পানি বিপদসীমার (৫২দশমিক ৪০) ১৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে তিস্তা ব্যারাজের সব (৪৪টি) জলকপাট খুলে রেখেছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। এলাকাবাসী জানায় উজানের ঢলে তিস্তায় যে পানি আসছে তা প্রচন্ড ঘোলা ও নোংড়া । এই পানি থেকে চরম র্দূগন্ধ ছড়িয়ে পড়ছে।

এলাকায় বৃষ্টিপাত না থাকলেও উজানের ভারী বৃষ্টিপাতে এবং ঢলে তিস্তা নদীতে এই বন্যার সৃষ্টি করেছে। এতে ডিমলা উপজেলার পূর্বছাতনাই, খগাখড়িবাড়ি, টেপাখড়িবাড়ি, খালিশা চাঁপানী, ঝুনাগাছ চাঁপানী, গয়াবাড়ি ও জলঢাকা উপজেলার, গোলমুন্ডা, ডাউয়াবাড়ি, শৌলমারী ও কৈমারী ইউনিয়নের বিস্তীর্ণ এলাকার ২৫টি চর ও গ্রামের ১০ হাজার পরিবার বন্যা কবলিত হয়ে পড়েছে বলে জনপ্রতিনিধিরা জানিয়েছে।

পানি উন্নয়ন বোর্ড ডালিয়া ডিভিশনের নির্বাহী প্রকৌশলী মোস্তফিজুর রহমান ও ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র সূত্রমত তিস্তার পানি বিপদসীমার ১৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহের সত্যতা নিশ্চিত করেছে।