২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বন্যা ॥ মিয়ানমারে ত্রাণ পাঠাচ্ছে বাংলাদেশ

অনলাইন ডেস্ক ॥ প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমারে বন্যা দুর্গতদের জন্য ত্রাণ পাঠাচ্ছে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এক কোটি টাকার ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম নিয়ে আজ শুক্রবার সকালে একটি লরি ঢাকা থেকে রওনা হয়েছে।

রাজধানীর কেন্দ্রীয় ওষুধাগার থেকে দেড় টন চিকিৎসা সরঞ্জাম নিয়ে যাত্রার সময় সেখানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী মুখ্য সচিব আবুল কালাম আজাদ। তিনি সাংবাদিকদের বলেন, ঔষুধ, পানি, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও জীবন রক্ষাকারী এসব সামগ্রী আগামীকাল শনিবার মিয়ানমার পৌঁছাবে। আমরা বিশ্বাস করি, এসব সামগ্রী দেশটির মানুষের জীবন রক্ষায় সাহায্য করবে।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব বলেন, রোহিঙ্গা সমস্যা নিয়ে দীর্ঘ দিন ধরে টানাপোড়েন চলে এলেও এই মানবিক সংকটে মিয়ানমারের পাশে দাঁড়ানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মিয়ানমারের চাহিদা অনুযাযী প্রথম দফায় এসব সামগ্রী পাঠানো হল। ক্রমান্বয়ে অন্যান্য সহায়তাও পাঠানো হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (সমুদ্র বিষয়ক) খুরশেদ আলম, স্বাস্থ্য সচিব সৈয়দ মঞ্জুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং কেন্দ্রীয় ঔষধাগারের ঊর্ধ্বতন কর্মকর্তরা এই সময় উপস্থিত ছিলেন।

কয়েক সপ্তাহের প্রবল বৃষ্টিতে বন্যা দেখা দিলে গত ৪ আগস্ট আন্তর্জাতিক ত্রাণ সহায়তার আবেদন জানিয়েছিল মিয়ানমার। দুই লাখ ১০ হাজার বন্যাদুর্গত মানুষের জন্য খাদ্য, অস্থায়ী আশ্রয়কেন্দ্র নির্মাণের সামগ্রী ও কাপড় সহায়তা চেয়েছে দেশটির সরকার।

মিয়ানমারের সমাজকল্যাণ, ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রণালয় জানিয়েছে, গত এক সপ্তাহের বন্যায় আড়াই লাখের বেশি মানুষ সেখানে পানিবন্দি হয়ে পড়েছে। গতকাল বৃহস্পতিবার পর্যন্ত ৬৯ জনের মৃত্যু হয়েছে সেখানে

নির্বাচিত সংবাদ