১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

খোলা আকাশের নিচে পাঠদান

নিজস্ব সংবাদদাতা, রাঙ্গুনিয়া, ৭ আগস্ট ॥ চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার দক্ষিণ রাজা নগর ইউনিয়নের রাজা ভুবন উচ্চ বিদ্যালয়ে বৃষ্টির পর খোলা আকাশের নিচেই চলে তাদের পাঠদান। বৃষ্টি বেশি হলে ক্লাস হয় না। অন্যদিকে শিক্ষার্থীদের উপস্থিতি বাড়লে সেদিন একই কক্ষে দুই শ্রেণীর শিক্ষার্থীদের গাদাগাদি করে একত্রে পাঠদান করা হয়। ফলে পাঠদান বিঘিœত হয়।

রাজা ভুবন উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আবদুস সালাম সিকদার জানান, উপজেলার উত্তর জনপদ তৎকালীন চাকমা রাজ্য নামে খ্যাত বর্তমান দক্ষিণ রাজা নগর রাজা ভুবন উচ্চ বিদ্যালয়ে একটি মাটির ঘরে ৬৬ বছর ধরে শিক্ষা কার্যক্রম চালিয়ে আসলেও গত মাসে ভারী বর্ষণে বিদ্যালয়ের পুরাতন ভবনটি ধসে পড়ে। নতুনভাবে পর্যাপ্ত পরিমাণ শ্রেণীকক্ষ না থাকায় বর্তমান শিক্ষা কার্যক্রম চালাতে হচ্ছে খোলা আকাশের নিচে। দ্রুত নতুন ভবন নির্মাণ করা না হলে কোমলমতি শিক্ষার্থীদের পাঠদান ব্যাহত হওয়ার আশঙ্কা করছেন তিনি।

শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায় তাদের নানা অসুবিধার কথা। বৃষ্টির সময় ভিজে, আবার রোদে প্রচ-তাপ মাথায় নিয়ে ক্লাস করতে হয়।

৬ষ্ঠ শ্রেণীর ছাত্রী শামীম আকতার বলেন, ঝড় বাদলের দিনে এক ঘরে দুই ক্লাস বসে। তখন চাপাচাপি করে বসতে হয়। ছোট ক্লাসের ছাত্রছাত্রীরা হৈচৈ করে। পাঠে মন দেয়া যায় না।

এ বিষয়ে ওই স্কুলের প্রধান শিক্ষিক মোঃ মোক্তার হোসেন বলেন, শ্রেণীকক্ষের অভাবে ৭০০ শিক্ষার্থীর দুই শিফটে ক্লাস নিলে যে কোন একটি শ্রেণীর শিক্ষার্থীরা প্রতিদিন দুই থেকে আড়াই ঘণ্টা বঞ্চিত হয়। আবার এক শিফটে খোলা আকাশের নিচে ক্লাস নিতে গিয়েও নানা সমস্যার সম্মুখীন হতে হয়। বৃষ্টিতে শিক্ষার্থীদের ভোগান্তি বাড়ে।

এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ মামুন বলেন, ভবন ভেঙ্গে যাওয়ার বিষয়টি শুনেছি। শ্রেণীকক্ষ কম থাকায় শিক্ষার্থীদের পাঠদান বিঘিœত হচ্ছে বিষয়টি অবগত হয়েছি। প্রস্তাব পাঠানো হয়েছে।