২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

লজ্জাজনক বিদায় ওজনিয়াকির

লজ্জাজনক বিদায় ওজনিয়াকির

স্পোর্টস রিপোর্টার ॥ এ মাসের শেষ সপ্তাহেই শুরু হবে ইউএস ওপেন। মৌসুমের শেষ গ্র্যান্ডসøাম টুর্নামেন্টের আগে প্রস্তুতিমূলক টুর্নামেন্ট স্ট্যানফোর্ড ওপেনে খেলছিলেন ক্যারোলিন ওজনিয়াকি। কিন্তু ভক্তদের হতাশ করলেন ডেনমার্কের এই টেনিস তারকা। টুর্নামেন্টের দ্বিতীয় পর্ব থেকেই বিদায় নেন তিনি। আমেরিকার ভারভারা লেপচেঙ্কোর কাছে ৬-৪ এবং ৬-২ গেমে হার মানেন টুর্নামেন্টের শীর্ষ বাছাই ওজনিয়াকি। সেই সঙ্গে মৌসুমের শেষ মেজর টুর্নামেন্ট ইউএস ওপেনের আগে নিজের প্রস্তুতি পর্বটাও বাজে হলো তার।

অন্যদিকে টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান তারকা ক্যারোলিন ওজনিয়াকিকে পরাজিত করে উচ্ছ্বসিত ভারভারা লেপচেঙ্কো। ম্যাচ শেষে তিনি জানান, ওজনিয়াকির বিপক্ষে শুধু নিজের পরিকল্পনাটাকে সঠিকভাবে কাজে লাগিয়েছেন। এ বিষয়ে তার মন্তব্য হলো, ‘আমি কেবল আমার পরিকল্পনাটাকে কাজে লাগানোর চেষ্টা করেছি। তার বিপক্ষে ম্যাচের আগে থেকেই আমার পরিকল্পনা ছিল আক্রমণাত্মক খেলা। আর যখন রক্ষণাত্মক খেলব তখন মনোযোগ সহকারে খেলব।’ আমেরিকান এই টেনিস তারকার জন্ম উজবেকিস্তানে। ক্যারোলিন ওজনিয়াকিকে হারাতে তার সময় লাগে ৯২ মিনিট। সুদীর্ঘ ক্যারিয়ারে টেনিস র‌্যাঙ্কিংয়ের সেরা পাঁচে থাকা খেলোয়াড়ের বিপক্ষে এটা তার তৃতীয় জয়। টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে আমেরিকান এই টেনিস তারকা জার্মানির মোনা বার্থেলের মুখোমুখি হবেন। জার্মান তারকা টেনিস র‌্যাঙ্কিংয়ের ৬৩ নাম্বারে অবস্থান করছেন।

আসলে দুর্ভাগ্যই বলতে হবে ক্যারোলিন ওজনিয়াকির। টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখল করলেও এখন পর্যন্ত গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট জিততে পারেননি। যা খুবই হতাশার। গত অর্ধযুুগেরও বেশি সময় ধরে টেনিসের সেরা তারকার তকমাটা গায়ে মাখানো তার। কিন্তু তার বাস্তবায়ন ঘটাতে পারেননি মেজর টুর্নামেন্টে। সর্বোচ্চ অর্জন তার ফাইনালে উঠা। তাও শুধু ইউএস ওপেনে। মৌসুমের শেষ টুর্নামেন্টে ২০০৯ সালে প্রথম এবং গত মৌসুমেও ফাইনালে উঠেছিলেন। কিন্তু ফাইনালের মঞ্চে আমেরিকান টেনিস তারকা সেরেনা উইলিয়ামসের কাছে পরাজয় মানেন তিনি। গত মৌসুমে ক্যারোলিন ওজনিয়াকিকে হারিয়ে সেরেনা যে শুরু করেছিলেন, এরপর থেকেই তার দাপট অব্যাহত। চলতি মৌসুমের প্রথম তিন টুর্নামেন্টের সব শিরোপা জিতেছেন। সেরেনা সøামজয়ী এই আমেরিকান তারকার সামনে এখন নতুন মাইলফলকের হাতছানি। তা হলো স্টেফিগ্রাফের পর এক ক্যালেন্ডারে টেনিসের সব মেজর টুর্নামেন্টের শিরোপা জয়ের বিস্ময়কর কীর্তি। ৩৩ বছর বয়সী সেরেনা উইলিয়ামস কী পারবেন নিজেকে মেলে ধরতে? ভক্ত-অনুরাগীদের সেটাই এখন দেখার অপেক্ষা।