২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শারীরিক প্রতিবন্ধীদের নিয়ে ৫ জাতি ক্রিকেট সেপ্টেম্বরে

স্পোর্টস রিপোর্টার ॥ শারীরিক প্রতিবন্ধীদের নিয়ে ঢাকায় আগামী সেপ্টেম্বরে হবে পাঁচ জাতি টি২০ ক্রিকেট টুর্নামেন্ট। বাংলাদেশ ক্রিকেট বোর্ড ও রেড ক্রস যৌথভাবে এই টুর্নামেন্ট আয়োজন করছে। শুক্রবার এক অনুষ্ঠানে ইন্টারন্যাশনাল কমিটি অব রেড ক্রসের (আইসিআরসি) কর্মকর্তা মাইকেল কিফল জানান, ‘শারীরিক প্রতিবন্ধীদের নিয়ে এই ধরনের আয়োজন এটাই প্রথম।’

টুর্নামেন্টে অংশ নিতে যাওয়া ৫ দেশ হচ্ছে- বাংলাদেশ, আফগানিস্তান, ভারত, পাকিস্তান ও ইংল্যান্ড। ২ সেপ্টেম্বর টুর্নামেন্টের উদ্বোধন হবে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে। উদ্বোধনী ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। সব মিলিয়ে ১০ ম্যাচ হবে এই টুর্নামেন্টে। ১০ সেপ্টেম্বরের ফাইনালসহ বেশিরভাগ ম্যাচ হবে সাভারের বিকেএসপিতে। এরই মধ্যে এই টুর্নামেন্টের জন্য বাংলাদেশ দল গঠন করা হয়েছে। পাঁচ দেশের শারীরিক প্রতিবন্ধীদের দল নিয়ে এবারই প্রথম আন্তর্জাতিক ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন হচ্ছে বাংলাদেশে। এছাড়া আগামী বছরের ২০ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত বিশ্বের ১৬ দেশের অনুর্ধ ১৯ ক্রিকেট দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে ‘আইসিসি অনুর্ধ ১৯ ওয়ার্ল্ড কাপ।’ দুইটি আন্তর্জাতিক টুর্নামেন্ট সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য জুলাইয়ের শেষ সপ্তাহে একটি আন্তঃমন্ত্রণালয় বৈঠকও হয়। যুব ও ক্রীড়া সচিব নূর মোহাম্মদের সভাপতিত্বে সচিবালয়ে অনুষ্ঠিত হয়েছে সেই বৈঠক।

খেলা চলাকালীন দেশী-বিদেশী খেলোয়াড় ও কর্মকর্তাদের সার্বিক নিরাপত্তা ও খেলার মাঠে আইনশৃঙ্খলা রক্ষার প্রয়োজনীয় ব্যবস্থা নিশ্চিত করার ওপর বিস্তারিত আলোচনা হয়েছে। সংশ্লিষ্ট মন্ত্রণালয়, সংস্থা ও বিভাগের উর্ধতন কর্মকর্তাসহ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।